পাঁচ মাসে রাজস্ব আহরণে প্রবৃদ্ধি ১৩ শতাংশ

এ হারে আদায় বাড়লেও রাজস্ব আহরণের এ সময়কার লক্ষ্যমাত্রার চেয়ে তা কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2022, 07:17 PM
Updated : 26 Dec 2022, 07:17 PM

অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যে নানা টানাপড়েনের মধ্যেও চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সময়ে রাজস্ব আহরণে আগের অর্থবছরের একই সময়ের চেয়ে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ।

দেশের প্রধান রাজস্ব আদায়কারী সংস্থা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই পাঁচ মাসে প্রায় এক লাখ ১৫ হাজার ৬২১ কোটি টাকার রাজস্ব আহরণ করেছে। গত অর্থবছরের একই সময়ের ১ লাখ ২ হাজার ২৬৫ টাকার তুলনায় তা ১৩ হাজার ৩৫৬ কোটি টাকা বা ১৩ দশমিক ০৬ শতাংশ বেশি।

তবে এ হারে আদায় বাড়লেও চলতি ২০২২-২৩ অর্থবছরের গত পাঁচ মাসের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার চেয়ে তা কম।

চলতি অর্থবছরের ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার মধ্যে পাঁচ মাসে ১ লাখ ২৫ হাজার ৩৩৪ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল। সে হিসাবে এ সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে ৯ হাজার ৭১৪ কোটি টাকা।

এনবিআরের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, জুলাই থেকে নভেম্বর পর্যন্ত আমদানি ও রপ্তানি পর্যায় থেকে রাজস্ব এসেছে ৩৮ হাজার ৬০ কোটি টাকা। এ খাতে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৫৪ শতাংশ বেশি রাজস্ব পাওয়া গেছে।

আলোচ্য সময়ে স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) থেকে রাজস্ব আদায় হয়েছে প্রায় ৪৪ হাজার ১৮৪ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ১৮ শতাংশ বেশি।

অপরদিকে আয়কর ও ভ্রমণ কর থেকে আদায় হয়েছে প্রায় ৩৩ হাজার ৩৭৭ কোটি টাকা। খাতটির এ আদায় গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি।