ফেইসবুকে তথ্যমন্ত্রীর বিরুদ্ধে ‘অপপ্রচারের’ অভিযোগে প্রবাসীর বিরুদ্ধে মামলা

মামলায় আবদুর রব ভুট্টো ওরফে এ আর ভুট্টো নামের এক প্রবাসীকে আসামি করা হয়েছে, যিনি ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামের একটি ফেইসবুক পেইজ থেকে মিথ্যা তথ্য ছড়াচ্ছেন বলে অভিযোগ করা হয়েছে এজাহারে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 03:31 PM
Updated : 12 Jan 2023, 03:31 PM

ফেইসবুকে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের নামে ‘অপপ্রচার’ চালানোর অভিযোগে সংযুক্ত আরব আমিরাত প্রবাসী এক ব্যক্তির বিরুদ্ধে চট্টগ্রামের চকবাজার থানায় মামলা করেছেন এক ছাত্রলীগ নেতা।

বুধবার রাতে নগরীর পাঁচলাইশ থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুদ রানা ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা করেন বলে চকবাজার থানার ওসি মো. মনজুর কাদের মজুমদার জানান।

মামলায় আবদুর রব ভুট্টো ওরফে এ আর ভুট্টো নামের ওই প্রবাসীকে আসামি করা হয়েছে, যিনি ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামের একটি ফেইসবুক পেইজ থেকে ‘মিথ্যা তথ্য ছড়াচ্ছেন’ বলে অভিযোগ করা হয়েছে।

এ ছাড়া ওই পেইজ থেকে দেওয়া একটি পোস্টে লাইক, কমেন্ট ও শেয়ারকারীদেরও আসামি করা হয়েছে নাম উল্লেখ না করে।

মামলার অভিযোগে বলা হয়- “ফেসবুক ও ইউটিউবে ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামের একটি পেইজ ও চ্যানেল থেকে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান মাহমুদকে জড়িয়ে উদ্দেশ্যমূলকভাবে নানা ধরনের মিথ্যা ও অসত্য তথ্য দিয়ে অপপ্রচার চালাচ্ছে একটি স্বার্থান্বেষী মহল।

“ওই পেইজটির অ্যাডমিন আবদুর রব ভুট্টো। দুবাইয়ে বসে আবদুর রব দীর্ঘদিন ধরে নানা ধরনের দেশবিরোধী অপপ্রচার ও গুজব রটাচ্ছেন।”

মামলার বাদী মাসুদ রানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সম্প্রতি দেশের জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে আমার প্রিয় নেতা তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে জড়িয়ে অসত্য ও মিথ্যা তথ্য দিয়ে ভিডিও তৈরি করে ফেসবুক ও ইউটিউবে প্রচার করা হয়।

“উদ্দেশ্যপ্রণোদিত ভিডিওটি আবার আবদুর রব ভুট্টো নিজের আইডি এবং আরো নয়টি ফেসবুক আইডি থেকে পোস্ট ও শেয়ার করা হয়। তাই তাকে এবং ওই পেইজের পোস্টে লাইক, কমেন্ট, শেয়ারকারীদের আসামি করে মামলা করেছি।”

জানতে চাইলে চকবাজার থানার ওসি মনজুর কাদের মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে একটি মামলা হয়েছে। আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে আমরা মামলাটি তদন্ত করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক