চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ১৮৫১ কোটি টাকার প্রকল্প

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে এ বিশ্ববিদ্যালয়ের অধীন ১৬টি মেডিকেল কলেজ এবং দুটি ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি শুরু হয়।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 06:04 AM
Updated : 14 Feb 2024, 06:04 AM

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য স্থাপনা নির্মাণে ১ হাজার ৮৫১ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

২০১৭ সালে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (চমেবি) অনুমোদন পায়। এরপর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডির) ভবনে এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে এ বিশ্ববিদ্যালয়ের অধীন ১৬টি মেডিকেল কলেজ এবং দুটি ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি শুরু হয়।

একনেকে অনুমোদিত এ প্রকল্পের আওওতায় ১৫ তলা একটি হাসপাতাল ভবন, একটি প্রশাসনিক ভবন, একটি অ্যাকাডেমিক ভবন ও ডিনস অফিস, কেন্দ্রীয় লাইব্রেরী, ক্যাফটেরিয়া, টিএসসি, প্রার্থনা কক্ষ, কনভেনশন হল ও টিচার্স ক্লাব-লাউঞ্জ নির্মাণ করা হবে। পাশাপাশি বিআইটিআইডি হাসপাতাল ভবনকে পাঁচ তলা থেকে ১০ তলায় উন্নীত করা হবে।

এছাড়াও দ্বিতল একটি ভিসি বাংলো, ১৫ তলা প্রোভিসি, ট্রেজারার, ডক্টরস ও অফিসার্স কোয়ার্টার, ছাত্র ও ছাত্রী হোস্টেল, আইএচটি শিক্ষার্থী ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক হোস্টেল এবং নার্সদের ডরমিটরি হবে; যার সবকটি ১৫ তলা ভবন।

এ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৮০০ শয্যার হাসপাতালসহ চিকিৎসকদের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স চালুর লক্ষ্যে ১০টি ফ্যাকাল্টিসহ ৬৯টি চিকিৎসা বিভাগ থাকবে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)