মিয়ানমার সীমান্তে আহত তঞ্চঙ্গ্যার পা কাটতে হল

তমব্রু সীমান্তে গরুর সন্ধানে গিয়ে বিস্ফোরণে আহত হন এই পাহাড়ি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 06:31 PM
Updated : 18 Sept 2022, 06:31 PM

মিয়ানমার সীমান্ত সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রুতে বিস্ফোরণে গুরুতর আহত অন্যথোয়াই তঞ্চঙ্গ্যার পায়ের কিছু অংশ বাদ দিতে হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শনিবার রাতে অস্ত্রোপচার করে অন্যথোয়াইয়ের বাম পায়ের নিচের কিছু অংশ বাদ দেওয়া হয় বলে জানান হাসপাতালের পরিচালক।

শুক্রবার বেলা ১১টার দিকে ঘুমধুম ইউনিয়নের তমব্রু সীমান্তের কাছে শূন্য রেখায় চরতে থাকা গরুর সন্ধানে গিয়ে বিস্ফোরণে আহত হন অন্য থোয়াই।

সীমান্তের ‍ওপারে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সে দেশের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সংঘাত চলছে। তার মধ্যে তিন সপ্তাহ ধরে বাংলাদেশের এপারেও গোলা এসে পড়ছে। এর মধ্যেই আহত হন অন্যথোয়াই।

তাকে সেদিন রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। বিস্ফোরণে তার বাম পায়ের হাঁটুর নিচের অংশ গুরুতর জখম হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাতে সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. চন্দন দাশের নেতৃত্বে অস্ত্রোপচার সম্পন্ন হয়।

Also Read: মিয়ানমার সীমান্তে বিস্ফোরণ: পা ‘হারাতে বসা’ যুবকের সঙ্গে ‘দিশেহারা’ পরিবারও

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিস্ফোরণে তার বাম পায়ের হাঁটুর নিচের কিছু অংশ আগেই ক্ষতিগ্রস্ত হয়। অপারেশন করে আরও কিছু অংশ বাদ দেওয়া হয়েছে।”

বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে জানিয়ে তিনি বলেন, “তাকে ইতিমধ্যে চার ব্যাগ রক্ত দেওয়া হয়েছে। চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে সে। তাকে সুস্থ করে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।”

গত ২৮ অগাস্ট ধরে মিয়ানমার থেকে গোলা আসার ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে ঢাকায় চার বার তলব করে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রদূত দাবি করেছেন, সীমান্ত পেরিয়ে আসা এই গোলা সেনাবাহিনীর নয়, এটা আরাকান আর্মির।

তবে সার্বিক পরিস্থিতিতে উদ্বেগে রয়েছেন সীমান্ত এলাকার বাসিন্দারা। সেখানে বিজিবিকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে জানিয়েছে সরকার।   

Also Read: মিয়ানমার সীমান্তে বিজিবিতেই আস্থা রাখছে সরকার

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক