চট্টগ্রামে চোখে কালো কাপড় বেঁধে আন্দোলনে চারুকলার শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ভাষ্য, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন থামবে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 08:50 AM
Updated : 16 Feb 2023, 08:50 AM

নগর থেকে মূল ক্যাম্পাসে ফিরে যাওয়ার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মূল ফটকের বাইরে চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা থেকে নগরীর বাদশা মিয়া সড়কে চারুকলা ইনস্টিটিউটের সামনের সড়কে এই কর্মসূচি চলে। শিক্ষার্থীদের ভাষ্য, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন থামবে না।

চারুকলা ইন্সটিটিউটের স্নাতকোত্তরের শিক্ষার্থী মোহাম্মদ শহীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্যাম্পাসে প্রশাসন আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ। তাই আমরা আজকে শহরে চারুকলার মূল ফটকের বাইরে কর্মসূচি পালন করেছি। চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে।”

শ্রেণিকক্ষের ছাদ থেকে ইট-সিমেন্ট খসে পড়ায় গতবছরের ২ নভেম্বর থেকে ক্লাস বর্জন শুরু করে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে তারা ইনস্টিটিউটকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে নিয়ে যাওয়াসসহ ২২ দফা দাবিতে আন্দোলনে নামে।

সে সময় শিক্ষার্থীরা ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে ক্লাস বর্জন ও আন্দোলন চালিয়ে যায়, যা গড়ায় ৮৩ দিনে।

Also Read: আন্দোলনের মধ্যে চবির চারুকলা ইনস্টিটিউট বন্ধ ঘোষণা

Also Read: চবির চারুকলা: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক, আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

Also Read: মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে ফের আন্দোলনে চবি চারুকলা

এরপর ২১ জানুয়ারি চট্টগ্রামে শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে বৈঠক হলেও তাতে আন্দোলন থামাননি শিক্ষার্থীরা।

পরে ২৩ জানুয়ারি থেকে আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরতে রাজি হন আন্দোলনরত শিক্ষার্থীরা। ওই কয়দিনে শিক্ষার্থীদের ক্লাস হয় খোলা প্রাঙ্গণে। তার নয় দিনের মাথায় গত ৩১ জানুয়ারি ইনস্টিটিউটের মূল গেইটে তালা দিয়ে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা সে সময় জানিয়েছিলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বেঁধে দেওয়া সাত দিনের ‘ফলোআপ টাইম শেষ হওয়ার পরও দাবি পূরণে দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায়’ তারা আবারও আন্দোলন শুরু করেছেন। এছাড়া আমরণ অনশনেও হুমকি দিয়েছিল শিক্ষার্থীরা।

এ প্রেক্ষাপটে পরের রাতে চারুকলা ইন্সটিটিউটে অভিযান চালায় পুলিশ। ওই উত্তেজনার মধ্যেই ২ ফেব্রুয়ারি সিন্ডিকেটের জরুরি মিটিংয়ে চারুকলা ইনস্টিটিউট এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়, খালি করা হয় ছাত্রাবাসও।

Also Read: চবির চারুকলার আন্দোলনকারীদের উপর ‘ছাত্রলীগের’ হামলা

Also Read: মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে ফের আন্দোলনে চবি চারুকলা

Also Read: চবির চারুকলা: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক, আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

এরপরও গত ৯ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে যান অবস্থান কর্মসূচি পালনের জন্য। সেখানে ওইদিন তাদের উপর হামলার ঘটনা ঘটে।

নগরী থেকে ২২ কিলোমিটার দূরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একসময় চারুকলা বিভাগ ছিল। দীর্ঘদিনের আন্দোলনের পর ২০১০ সালে নগরীর বাদশা মিয়া সড়কে সরকারি চারুকলা কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ একীভূত করে চারুকলা ইনস্টিটিউট করা হয়।