চবির চারুকলার আন্দোলনকারীদের উপর ‘ছাত্রলীগের’ হামলা

ছাত্রলীগ বলছে, এটা আন্দোলনকারীদের অভ্যন্তরীণ মতবিরোধের ফল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2023, 12:05 PM
Updated : 9 Feb 2023, 12:05 PM

মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে আন্দোলনকারীরা অবস্থান কর্মসূচি পালন করতে গেলে তাদের উপর হামলা হয়।

তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতারা দাবি করেছেন, চারুকলার শিক্ষার্থীদের নিজেদের মতবিরোধের ফলে হামলার ঘটনা ঘটেছে, এর সঙ্গে তাদের সংগঠনের সংশ্লিষ্টতা নেই।

হামলার অভিযোগ পেয়েছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। তিনি একইসঙ্গে বলেছেন, আন্দোলনকারীরা ক্যাম্পাসে কর্মসূচি পালনের কথা আগে প্রশাসনকে জানায়নি।

চারুকলা ইনস্টিটিউট চট্টগ্রাম নগরী থেকে হাটহাজারীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তর করতে চার মাস ধরে আন্দোলন চলছে।

নগরীর ইনস্টিটিউটকেন্দ্রিক তাদের আন্দোলনের এক পর্যায়ে এক সপ্তাহ আগে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় চারুকলার সরাসরি ক্লাস এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়, খালি করা হয় ছাত্রাবাস।

এরপরও আন্দোলন চালিয়ে যাওয়া শিক্ষার্থীরা বৃহস্পতিবার মূল ক্যাম্পাসে যান অবস্থান কর্মসূচি পালনের জন্য।

চারুকলার শিক্ষার্থী মোহাম্মদ শহীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালনের সময় হঠাৎই বেশ কিছু ছেলে আমাদের ওপর আক্রমণ করে। তারা নিজেদের ছাত্রলীগের কর্মী বলে পরিচয় দেন।

“এসময় তারা ব্যানার-ফেস্টুন ছিঁড়ে ফেলে এবং শিক্ষার্থীদের মারধর ও শারীরিকভাবে হেনস্থা করে। আক্রমণের এক পর্যায়ে চারুকলার একজন নারী শিক্ষার্থী জ্ঞান হারিয়ে ফেলে।”

হামলার পর প্রক্টর কার্যালয়ে লিখিত অভিযোগ জমা দিয়েছেন বলে জানান তিনি।

শিক্ষার্থীদের অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।

তবে তিনি বলেন, “চারুকলার শিক্ষার্থীরা শহীদ মিনার প্রাঙ্গণে আন্দোলন করবে- এই বিষয়ে আমাদের কিছুই জানায়নি। আমরা জানলে নিরাপত্তার ব্যবস্থা রাখতাম।”

হামলার অভিযোগ নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি আবু বক্কর তোহা বলেন, “প্রথম কথা হচ্ছে, তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আন্দোলন নিয়ে তাদের মধ্যে মতবিরোধ থাকতেই পারে। এটা (হামলা) দলের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত ছিল না।”

এরপরও বিষয়টি খতিয়ে দেখবেন জানিয়ে সরকার সমর্থক সংগঠনটির এই নেতা বলেন, “তদন্তে যদি কারও সংশ্লিষ্টতা পাওয়া যায়, তাহলে প্রশাসন তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। সেরকম দোষী কাউকে পাওয়া গেলে সংগঠনের পক্ষ থেকেও ব্যবস্থা নেওয়া হবে।”

Also Read: মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে ফের আন্দোলনে চবি চারুকলা

Also Read: চবির চারুকলা: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক, আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

Also Read: আন্দোলনের মধ্যে চবির চারুকলা ইনস্টিটিউট বন্ধ ঘোষণা

শ্রেণিকক্ষের ছাদ থেকে ইট-সিমেন্ট খসে পড়ায় ২০২২ সালের ২ নভেম্বর থেকে ক্লাস বর্জন শুরু করে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে তারা ইনস্টিটিউটকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে নিয়ে যাওয়াসহ ২২ দফা দাবিতে আন্দোলনে নামে।

গত ২৩ জানুয়ারি থেকে আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরতে রাজি হলেও এরপর শিক্ষার্থীদের ক্লাস হয় খোলা প্রাঙ্গণে।

এরপর গত ৩১ জানুয়ারি থেকে শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে ফিরে যেতে নগরীর বাদশা মিয়া সড়কের ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে ফের ক্লাস বর্জন ও আন্দোলন শুরু করে।

পরদিন বুধবার রাতে ইনস্টিটিউটে অভিযান চালায় পুলিশ। এই উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার সিন্ডিকেটের জরুরি সভায় ইনস্টিটিউট এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।