ঝড়ের আগে চট্টগ্রাম বন্দরে বন্ধ হল সব কাজ

জেটিতে অবস্থানরত সব জাহাজকে বহির্নোঙরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 05:41 AM
Updated : 13 May 2023, 05:41 AM

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মোখা’ সাগর থেকে এগিয়ে আসায় মহাবিপদ সংকেতের আওতায় আনা হয়েছে চট্টগ্রাম বন্দরকে। এই পরিস্থিতিতে বন্দরে সব ধরনের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার সকাল থেকে সতর্কতামূলক পদক্ষেপে চট্টগ্রাম বন্দরের ‘অপারেশনাল কার্যক্রম’ বন্ধ করে দেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানান। জেটিতে অবস্থানরত সব জাহাজকে বহির্নোঙরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত রয়েছি। সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।”

শনিবার সকাল ৬টায় মোখা চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। ঝড়টির রোববার দুপুর নাগাদ উপকূলে আঘাত হানার কথা।

ঝড়টি যে গতিপথ ধরে এগোচ্ছে, তাতে বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমার হয়ে এটি উপকুল অতিক্রম করবে। তবে এর প্রভাব পড়বে পুরো চট্টগ্রাম অঞ্চলে।

Also Read: শক্তি আরও বাড়িয়েছে মোখা, এগোচ্ছে ১০ কিলোমিটার গতিতে

Also Read: ঘূর্ণিঝড় মোখা: মহাবিপদ সংকেত, ৫ লাখ মানুষকে সরানোর প্রস্তুতি

Also Read: চট্টগ্রাম বিমানবন্দরে সকাল থেকে উড়োজাহাজ ওঠানামা বন্ধ

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে রোববার থেকেই ৮ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় এলাকায় স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১২ ফুট বেশি উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কাও করা হচ্ছে।

সতর্কতামূল পদক্ষেপে শনিবার সকাল থেকেই দেশের প্রধান সমুদ্রবন্দরের ‘অপারেশনাল কার্যক্রম’ বন্ধ বলে জানান বন্দর সচিব ওমর।

তিনি বলেন, “ভোররাত ৪টা থেকে জাহাজগুলো জেটি থেকে সরিয়ে আউটারে পাঠানো শুরু হয়। ১৮টি জাহাজ চলে গেছে, বাকি তিনটি জাহাজ দুপুরের জোয়ারের সময় পাঠিয়ে দেওয়া হবে।

“এছাড়া বন্দর চ্যানেলে অবস্থানরত সকল লাইটারেজ জাহাজকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বন্দরের বর্হিনোঙ্গরে ৬০টি জাহাজ অবস্থান করলেও সেখানে কোন কাজ হচ্ছে না।”

জাহাজ থেকে সব ধরনের পণ্য ওঠানামা বন্ধ রয়েছে বলে জানান তিনি। তবে বন্দরের ইয়ার্ড ও শেডে সীমিত পরিসরে পণ্য সরবরাহ কার্যক্রম চলছে।