চালু হল ফয়’স লেক বেইসক্যাম্প

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি করপোরেট গ্রাহকদের জন্য আলাদা প্যাকেজ ও দিনভর বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা রয়েছে এই ক্যাম্পে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 03:24 PM
Updated : 29 Jan 2023, 03:24 PM

সবুজ পাহাড়, খোলা আকাশ আর নীল জলের হ্রদের রাজ্য চট্টগ্রামের ফয়’স লেকে চালু হল বেইসক্যাম্প।

এই বেইসক্যাম্পে থাকছে কায়াকিং, আর্চারি, ক্লাইম্বিং ওয়াল, উড কেবিন, ট্রি টপ অ্যাক্টিভিটি, অন গ্রাউন্ড অ্যাক্টিভিটি, টিম বিল্ডিং গেইম ও হিউম্যান ফুসবল। এছাড়া মাড ট্রেইল ও পেইন্ট বলসহ আকর্ষনীয় কিছু ইভেন্ট দ্রুতই এর সঙ্গে যুক্ত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

ফয়’স লেক পরিচালনাকারী কোম্পানি কনকর্ড লিমিটেড জানিয়েছে, বেইসক্যাম্প অ্যাডভেঞ্চারস লিমিটেডের সঙ্গে মিলে এ কার্যক্রম শুরু করেছে তারা।

“এই প্রকল্পে ভিন্ন ধাঁচের এই ক্যাম্পে মনোরম প্রাকৃতিক পরিবেশ উপভোগ করার পাশপাশি বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবে দর্শনার্থীরা। দুঃসাহসী বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে দলীয় যোগ্যতার সাথে নিজেদের আত্মবিশ্বাসী করে তুলবে এই উদ্যোগ।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রুপ ক্যাম্পিং, নাইট ট্রেইল, ট্রেজার হান্টের মত ব্যবস্থা রয়েছে এই বেইসক্যাম্পে। তবে ‘সবচেয়ে চমকপ্রদ’ আকর্ষণ হচ্ছে জিপ লাইন। এছাড়াও রয়েছে ওয়াটার জিপ লাইন, জায়েন্ট সুয়িং, স্মল সুয়িং, জায়ান্ট হ্যামকের ব্যবস্থা।

কনকর্ড বলছে, “স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি করপোরেট সদস্যরা বিনোদন আর বাস্তবধর্মী শিক্ষার জন্য বেড়াতে পারবেন এই ক্যাম্পে। দর্শনার্থীদের কথা বিবেচনা করে একসাথে সর্বোচ্চ ২০০ জনের জন্য বিভিন্ন কর্পোরেট প্যাকেজ ও দিনভর বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা রয়েছে এতে।”

কনকর্ড ২০০২ সালে চালু করে থিম পার্ক ফ্যান্টাসি কিংডম। এর ধারাবাহিকতায় তৈরি করে ওয়াটার কিংডম, এক্সট্রিম রেসিং ট্র্যাক, রিসোর্ট আটলান্টিস। এছাড়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনা নিয়ে তৈরি করে হেরিটেজ পার্ক, চট্টগ্রামে ফয়'স লেক কনকর্ড, সি ওয়ার্ল্ড ও ফয়’স লেক রিসোর্ট। পার্কগুলোতে প্রতি বছর প্রায় ৩০ লাখ দর্শনার্থী বেড়াতে যান।

বেইসক্যাম্প অ্যাডভেঞ্চার লিমিডেট বাংলাদেশের প্রথম আউটডোর অ্যাক্টিভিটি এবং অ্যাডভেঞ্চার ক্যাম্প। ‘বাংলাদেশের পর্যটন খাতে পরিবর্তন আনার লক্ষ্য সামনে রেখে’ বেইসক্যাম্প আট বছর ধরে কাজ করে আসছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চট্টগ্রামের পাহাড়তলীতে ফয়'স লেকের প্রায় ৩৩৬ একর এলাকা জুড়ে গড়ে উঠেছে ফয়স লেক কনকর্ড। একটি ড্রাই পার্ক, একটি ওয়াটার পার্ক ও ফয়’স লেক রিসোর্ট রয়েছে সেখানে। ফয়স লেক বেইসক্যাম্প এ পার্কের নতুন সংযোজন। বেইসক্যাম্পের ফেইসবুক পেইজে (https://www.facebook.com/foyslakebasecamp/) এ বিষয়ে আরও বিষয়ে বিস্তারিত জানা যাবে।