অনলাইনে আয়ের কথা বলে প্রতারণা, চট্টগ্রামে গ্রেপ্তার ৩

“ইংরেজি লিখতে-পড়তে পারে এমন লোকদের ‘টার্গেট’ করে চাকরির পাশাপাশি বাড়তি রোজগারের প্রলোভন দেখিয়ে চক্রটি প্রতারণা চালিয়ে আসছিল,” ভাষ্য পুলিশের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:53 AM
Updated : 10 Feb 2024, 11:53 AM

আউটসোর্সিংয়ের মাধ্যমে বাড়তি রোজগারের কথা বলে অর্থ আত্মসাতের অভিযোগে চট্টগ্রামে তিনজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বুধবার তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে এক লাখ ৮৫ হাজার টাকা ও প্রতারণায় ব্যবহার করা চারটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তাররা হলেন- আল ফয়সাল (৩৫), তার মা আরেফা বেগম ও নিজাম উদ্দিন (৩৫)।

নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (বন্দর-পশ্চিম) তারেক আজিজ জানান, গ্রেপ্তাররা দুবাইভিত্তিক ওয়েবসাইটে আউটসোর্সিংয়ের কথা বলে প্রতারণা করে আসছিল। দেশব্যাপী এ চক্রটি সক্রিয় এবং বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেওয়ার পাশাপাশি বিদেশে পাচার করেছে।

পুলিশ কর্মকর্তা তারেক বলেন, “গ্রেপ্তার ফয়সালের ছোট ভাই সম্রাট মূলত চক্রটির প্রধান। ইংরেজি লিখতে-পড়তে পারে এমন লোকদের ‘টার্গেট’ করে চাকরির পাশাপাশি বাড়তি রোজগারের প্রলোভন দেখিয়ে চক্রটি প্রতারণা চালিয়ে আসছিল।”

প্রতারকদের কয়েকটি ব্যাংক অ্যাকাউন্ট যাচাই করে সেগুলোতে এক কোটি ৫৭ লাখ, দুই কোটি ৫৭ লাখ, ১৮ ও ১৫ লাখ টাকা করে লেনদেনের তথ্য পাওয়া গেছে বলেও জানান তিনি।

এ ঘটনায় নগরীর হালিশহর থানায় ডিজিটাল সিকিউরিটি আইনে একটি মামলা হয়েছে জানিয়ে সহকারী কমিশনার তারেক বলেন, যেহেতু এ ঘটনার সাথে অর্থপাচারের বিষয়টি জড়িত, তাই সিআইডিকে মামলাটি তদন্তের জন্য জানাবেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)