সেন্টমার্টিনের জাহাজের কর্মীদের বিরুদ্ধে চবি শিক্ষার্থীদের পেটানোর অভিযোগ

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিটেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 06:29 PM
Updated : 14 March 2023, 06:29 PM

পর্যটকবাহী জাহাজ এমভি বে-ক্রুজ-ওয়ানের কর্মীদের হাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী দুই দফায় মারধরের শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে।

মঙ্গলবার বিকালে কক্সবাজারের সেন্টমার্টিন থেকে টেনকনাফে ফেরার পথে এ ঘটনায় অর্থনীতি বিভাগের এক ডজন শিক্ষার্থী আহত হয়েছেন।

স্নাতকোত্তরের শিক্ষার্থী আনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমরা টিকেট কেটে জাহাজে উঠার পর দেখতে পাই, আমাদের সিটে অন্য মানুষ বসে আছে। এই কথা জাহাজের লোকদের বললে তাদের সাথে আমাদের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে জাহাজের ইনচার্জ লুতফুর আহমেদ খোকা আমার বুকে লাথি মারে। এবং লাঠি নিয়ে আমাদের মারতে আসে।

“সেন্টমার্টিন থেকে টেকনাফ পর্যন্ত ৩-৪ ঘণ্টা সময় জাহাজের কেউ আমাদের সাহায্য করেনি। জাহাজ টেকনাফে পৌঁছালে তাদের কিছু স্থানীয়লোক এবং তারা মিলে লাঠিসোঁটা নিয়ে আমাদের ওপর আক্রমণ করে। এ সময় আমাদের ১৫ জন আহত হয়। আমাদের সাথে বিভাগের একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ছিলেন। তারাও হাতে ও পায়ে ব্যথা পেয়েছেন।" 

তবে এমভি বে-ক্রুজের ব্যবস্থাপনা পরিচালক হোসাইনুল ইসলাম বাহাদুরের ভাষ্য, “জাহাজে ওঠার পর শিক্ষার্থীরা অন্য যাত্রীদের আসনে বসা ছিল। তাদেরকে নির্দিষ্ট স্থানে বসার অনুরোধ করলে নাবিকদের উপর চড়াও হয়ে মারধর করে। এ সময় উভয়পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে বলে শুনেছি।”

তিনি বলেন, “পর্যটকদের সেবা দেওয়ার জন্য এই নৌপথে জাহাজ চালানো হচ্ছে। এর মধ্যে নাবিকেরা পর্যটকদের উপর হামলা করবে সেটা কোনোভাবেই সম্ভব নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদি নাবিকেরা জড়িত থাকে, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” 

অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নইম উদ্দিন হাসান আওরঙ্গজেব চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা র‌্যাব-১৫ এর সাথে যোগাযোগ করেছি। তারা তাৎক্ষণিকভাবে স্পটে পৌঁছে শিক্ষার্থী ও শিক্ষকদের রেস্কিউ করে টেকনাফ থানায় অভিযোগ দেওয়ার জন্য নিয়ে যায়। সবাই এখন নিরাপদে আছে। স্থানীয় প্রশাসন আমাদের সহায়তা করেছে।”

জানতে চাইলে টেকনাফের ইউএনও মো. কামরুজ্জামান বলেন, “খবর পেয়ে সহকারী কমিশনার ভূমিসহ ঘটনাস্থলে যাই। জাহাজ থেকে কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থীদের নামিয়ে আনা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”