পাহাড় কেটে কাউন্সিলরের গরুর খামার, ভাঙল জেলা প্রশাসন

পাহাড় কাটাসহ নানা অভিযোগে জসিম নামের চট্টগ্রামের ওই কাউন্সিলরের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 04:20 PM
Updated : 29 April 2023, 04:20 PM

চট্টগ্রামের আকবর শাহ এলাকায় পাহাড় কেটে গরুর খামারের জন্য অবকাঠামো নির্মাণ করেছিলেন স্থানীয় কাউন্সিলর জহুরুল আলম জসিম; অভিযানে গিয়ে জেলা প্রশাসন সেই কাঠামো ভেঙে দিয়েছে।

শনিবার প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুকের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় আকবর শাহ এলাকার উত্তর পাহাড়তলী মৌজার এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) ক্যাম্পাসের পেছনের পাহাড়ের খাড়া ঢালু অংশের সঙ্গে ঝুঁকিপূর্ণ স্থাপনা দেখতে পান প্রশাসনের কর্মকর্তারা।

উমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযানের খবর পেয়ে কাউন্সিলর জহুরুল আলম জসিম আসেন। তিনি সেখানে গরুর খামার নির্মাণ করছেন বলে জানান।

“সেখানে যেভাবে পাহাড়ের গা ঘেষে স্থাপনা নির্মাণ করা হচ্ছিল তাতে কাজ করার সময় বা পরবর্তীতে যেকোনো সময় পাহাড় ধসে ও দেয়াল ভেঙে প্রাণহানির আশঙ্কা রয়েছে। তাই দেয়াল ও স্থাপনার স্ট্রাকচার ভেঙে ফেলা হয়েছে।”

জসিম নগরীর ৯ নম্বর উত্তর পাহাড়তলি ওয়ার্ডের কাউন্সিলর।

তার বিরুদ্ধে আকবর শাহ থানার বেলতলী ঘোনা ও উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা এবং কালির ছড়া খাল ভরাট ও স্থাপনা নির্মাণের অভিযোগ আছে।

এদিন অবকাঠামো নির্মাণ করায় কাউন্সিলরের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, “স্থাপনা নির্মাণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইনে ও নিয়মিত মামলার প্রক্রিয়া চলছে।

“বিষয়টি আমরা লিখিতভাবে পরিবেশ অধিদপ্তরকেও জানাবো। তারাও ব্যবস্থা নেবে।”

এদিকে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, পাহাড় কাটার বিরুদ্ধে অভিযানসহ পরিবেশের ভারসাম্য রক্ষার্থে জেলা প্রশাসন নিরলসভাবে কাজ করছে। ইতোমধ্যে অনেককেই শাস্তির আওতায় আনা হয়েছে।

কাউন্সিলর জসিম এসব অভিযোগ অস্বীকার করে এলেও এ বছরের জানুয়ারিতে পাহাড় কাটা ও খাল ভরাট পরিদর্শনে গেলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহীসহ অন্যদের উপর হামলার অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়েছে।

এরপর ৭ এপ্রিল আকবর শাহ থানার বেলতলী ঘোনায় এডিবির অর্থায়নে চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত একটি প্রকল্পের অংশ হিসেবে রাস্তা নির্মাণের সঙ্গে রিটেইনিং ওয়াল তোলার সময় পাহাড়ের মাটি ধসে এক শ্রমিক নিহত ও তিনজন আহত হন।

ওই ঘটনার ছয়দিন পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জসিম ও সিটি করপোরেশনের প্রকল্প সংশ্লিষ্ট তিন প্রকৌশলীসহ সাতজনের বিরুদ্ধে মামলা করে পরিবেশ অধিদপ্তর।

পুরনো খবর

Also Read: পাহাড় ধসে মৃত্যু: প্রকল্প পরিচালক-ওয়ার্ড কাউন্সিলের বিরুদ্ধে মামলা

Also Read: চট্টগ্রামে পাহাড় কাটার সময় ধস, নিহত ১

Also Read: পাহাড় কাটায় দু’মাস আগেই ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায় বেলতলী ঘোনায়

Also Read: চট্টগ্রামে পাহাড় কাটা পরিদর্শনে বাধার অভিযোগ

Also Read: চট্টগ্রামে বেলা’র মামলায় একজন কারাগারে