মণ্ডপে হামলার আসামি জামিনে, চট্টগ্রাম পূজা পরিষদের শঙ্কা

গত বছরের ১৫ অক্টোবর বিজয়া দশমীর দিন মণ্ডপে হামলার পর আট ঘণ্টায় ৭৬ জনকে আটক করেছিল পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 04:10 PM
Updated : 27 Sept 2022, 04:10 PM

চট্টগ্রামের জেএম সেন হলে দুর্গাপূজার মণ্ডপে গত বছর হামলার ঘটনায় গ্রেপ্তার আসামিরা জামিনে থাকায় শঙ্কা প্রকাশ করেছে চট্টগ্রাম পূজা উদযাপন পরিষদ।

মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে পরিষদের নেতারা শঙ্কার কথা জানালেও সরকারের সহযোগিতায় এ বছরের পূজা শান্তি-শৃঙ্খলার মধ্য দিয়ে হবে বলে আশা প্রকাশ করেন।

পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল বলেন, গত বছর ১৫ অক্টোবর বিজয়া দশমীর দিন চট্টগ্রামের প্রধান পূজামণ্ডপ জেএম সেন হলে হঠাৎ হামলা হয়। সেসময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ প্রতিবাদ জানালে প্রশাসনের সহযোগিতায় আট ঘণ্টার মধ্যে ৭৬ জনকে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়।

“পূজা পরিষদের আইনি সেল কর্তৃক আদালতে জোরালো আবেদনের প্রেক্ষিতে আসামিরা দীর্ঘদিন জেল হাজতে ছিলেন। পরে উচ্চ আদালত থেকে আসামিরা জামিনে বের হয়ে আসেন। তাই আমরা শঙ্কিত।”

পূজার সময় শান্তি রক্ষায় সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, “পত্রিকার খবরে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা পোস্ট দিয়ে সম্প্রীতি নষ্ট করার চেষ্টা থেকে বিরত রাখতে হবে।”

তিনি বলেন, “আমরা প্রত্যাশা রাখি বর্তমান গণতান্ত্রিক সরকারের সার্বিক সহযোগিতা ও বলিষ্ঠ ভূমিকায় এবারের শারোদোৎসব সুষ্ঠু ও শান্তি-শৃঙ্খলার মাধ্যমে সম্পন্ন হবে।”

এবারে জেএম সেন হল প্রাঙ্গণসহ নগরীর ১৬ থানায় ব্যক্তিগত ও সার্বজনীন উদ্যোগে ২৮৩টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

সংবাদ সম্মেলনে রাজনীতি ও নির্বাচনে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করাসহ ১৪ দফা দাবি জানানো হয়। এর মধ্যে রয়েছে- হিন্দু সম্প্রদায়ের মঠ-মন্দির, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও হত্যা লুটপাটসহ সাম্প্রদায়িক সন্ত্রাস সৃষ্টিকারীদের মানবতা বিরোধী চিহ্নিত করে বিশেষ ট্রাইব্যুনালে বিচার করা, দুর্গাপূজায় চার দিন সাধারণ ছুটি ঘোষণা, চট্টগ্রামের সীতাকুণ্ডকে জাতীয় তীর্থস্থান ও ঢাকেশ্বরী মন্দিরকে জাতীয় মন্দির ঘোষণা করা।

মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য, সাবেক সভাপতি সাধন ধর, বিমল কান্তি দে ও আইনজীবী চন্দন তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক রতন কান্তি ব্যানার্জী ও শ্রীপ্রকাশ দাশ অসিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।