এসএসসি: গুজবে কান না দেওয়ার পরামর্শ চট্টগ্রাম শিক্ষা বোর্ডের

“পরীক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো প্রকারে প্রশ্নপত্র পাওয়ার চেষ্টা না করে যাতে পড়াশোনা করে সে বিষয়ে অভিভাবক ও অন্যদের উৎসাহিত করতে হবে।”

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 07:36 AM
Updated : 12 Feb 2024, 07:36 AM

দুদিন পর শুরু হতে যাওয়া মাধ্যমিক ও সমমানের পরীক্ষা ঘিরে প্রশ্ন ফাঁসের কোনো গুজব উঠলে তাতে মনোযোগ না দেওয়ার পরামর্শ দিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

বোর্ডের সচিব ও চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথের সই করা এক বিজ্ঞপ্তিতে সোমবার এই আহ্বান জানানোর পাশাপাশি পরীক্ষা সংক্রান্ত কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে।

সচিব নারায়ণ চন্দ্র নাথ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রশ্নপত্র ফাঁসের কোনো ধরনের গুজবে কান না দিতে পরীক্ষার্থী, তাদের অভিভাবক ও আত্মীয় স্বজনের প্রতি আহ্বান জানাচ্ছি। গুজবে কান দিলে পরীক্ষার্থীদের শেষ মুহূর্তের প্রস্তুতি ক্ষতিগ্রস্ত হয়।

“পরীক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো প্রকারে প্রশ্নপত্র পাওয়ার চেষ্টা না করে যাতে পড়াশোনা করে সে বিষয়ে অভিভাবক ও অন্যদের উৎসাহিত করতে হবে।”

প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে হুঁশিয়ারি করে বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, “পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস সম্পর্কিত গুজব, প্রশ্ন ফাঁস করা, নকল ও এসব কাজে সংশ্লিষ্টতা থাকলে ‘পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০, তথ্য যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এবং সাইবার নিরাপত্তা আইন ২০২৩’ অনুসারে শাস্তি দেওয়া হবে।”

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। দেশের ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৭০০টি কেন্দ্রে ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে আসন গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিবকেও এমন ফোন ব্যবহার করতে হবে, যাতে ছবি তোলা বা ইন্টারনেট ব্যবহারের সুবিধা নেই। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ব্যাপারেও সতর্ক করা হয়েছে।

অপরদিকে এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে ১৩ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।