সমালোচনার ক্ষেত্রে আরেকটু সংযত হওয়ার অনুরোধ শান্তর

পেশাদার হিসেবে ক্রিকেটাররা এসবের সঙ্গে মানিয়ে নিলেও পরিবারের সদস্যদের জন্য তা কঠিন, বলছেন এই ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 02:08 PM
Updated : 24 Jan 2023, 02:08 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিপিএলেও রানের ধারায় আছেন নাজমুল হোসেন শান্ত। তবে তাকে নিয়ে সমালোচনা কিংবা সামাজিক মাধ্যমে ট্রল থেমে নেই। তিনি নিজে এখন এসবে অনেকটাই মানিয়ে নিয়েছেন। কিন্তু পরিবারের সদস্যদের জন্য ব্যাপারটি এমন নয়! পরিবার-পরিজনের কথা ভেবেও তাই ট্রলের ক্ষেত্রে আরেকটু শোভন হওয়ার আকুতি জানালেন এই ব্যাটসম্যান।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছিলেন শান্ত। এবার বিপিএলে এখনও পর্যন্ত তিনি তৃতীয় সর্বোচ্চ রান স্কোরার। মিরপুরে মঙ্গলবার ফরচুন বরিশালের বিপক্ষে সিলেট স্ট্রাইকার্সের ২ রানের জয়ে ম্যাচ সেরার পুরস্কার পান তিনিই। ম্যাচের দ্বিতীয় ওভারে তিন উইকেট হারানোর ধাক্কা সামলে পুরো ২০ ওভারে ব্যাট করে ৬৬ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অবশ্য নিজের পারফরম্যান্সের চেয়ে তাকে বেশি কথা বলতে হলো সমালোচনা কিংবা ট্রলগুলি নিয়েই।

বিপিএলের চট্টগ্রাম পর্বে সিলেটের জার্সি গায়ে জড়ানো দর্শকরাও ‘ভুয়া’ ভুয়া’ রব তুলেছেন শান্তকে দেখে। সীমানার কাছাকাছি ফিল্ডিংয়ে গেলে প্রতিবারই তাকে শুনতে হয়েছে কুরুচিপূর্ণ নানান মন্তব্য। এমনকি জাতীয় দলের হয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ রান করলেও গ্যালারির সমর্থন তেমন একটা পাননি তিনি।

একজন তরুণ ক্রিকেটারের জন্য এসবের সঙ্গে লড়াই করে নিজের কাজ ঠিকঠাক রাখা কঠিন। শান্ত তবু চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে পরিবারের সদস্যদের কথা ভাবলে বেড়ে যায় তার মনোবেদনা। 

“সামাজিক মাধ‌্যমের বিষয়গুলো আমার জন‌্য যতটা কঠিন, আমার পরিবারের জন‌্য তার চেয়ে বেশি কঠিন। আমি যেভাবে বুঝি, আমার পরিবারের সদস‌্যরা কিন্তু সেভাবে বোঝে না। তারা হার্ট হয়, তারাও কষ্ট পায়, তাদের খারাপ লাগে। তারাও বাইরে যায়। এই জিনিসটার জন‌্য আমি মাঝে মাঝে হতাশ হয়েছি। আমারও খারাপ লেগেছে।” 

বিশ্বকাপে বা বিপিএলে রান করলেও অনেকের কাছে প্রশ্নবিদ্ধ তার স্ট্রাইক রেট এবং রান করার ধরন। তবে শান্ত বললেন, তিনি দলের চাওয়াই পূরণ করেন।

“এটা (ট্রল) আসলে আমি নিয়ন্ত্রণ করতে পারব না। অনেকে না জেনে, না বুঝে হয়তো কথা বলে ফেলে। দলের পরিকল্পনা, আমার পরিকল্পনা কিংবা আমি কতটুকু হার্ড ওয়ার্ক করি, সেটা হয়তো অনেকে জানে না। জানার প্রয়োজনও নেই। এটা নিয়ে আসলে যত বেশি কথা আমি বলব, বলাই হবে। এটা যার যার চিন্তা ভাবনা। সে যদি বুঝে কথা বলে, জেনে কথা বলে তাহলে আমার মনে হয় ভালো।”

খারাপ খেললে সমালোচনার তীরে বিদ্ধ হতে প্রস্তুত শান্ত। তবে দর্শক-সমর্থকদের কাছে একটি চাওয়ার কথা তিনি জানালেন এ দিন।

“আমি এটা বলছি না যে আমাকে নিয়ে সমালোচনা করা যাবে না। আমি খারাপ খেললে অবশ‌্যই সমালোচনা হবে। তবে আমি মনে করি, আরেকটু ‘ডিসেন্ট’ ভাবে পারত। যেটা আমার পরিবারের জন‌্য ভালো হতো। এতটুকুই।”

চলতি বিপিএলে এরই মধ্যে ৭ ম্যাচে ৫৬.২০ গড়ে ২৮১ রান করেছেন শান্ত। এর আগে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পক্ষে সর্বোচ্চ ১৮০ রান আসে তার ব্যাট থেকে। 

ব্যাট হাতে এই ধারাবাহিকতা চলতে থাকলেও একসময় ট্রলের বাস্তবতা বদলাবে কি না, শান্ত ঠিক নিশ্চিত নন।

“(অবস্থা) পরিবর্তন হয়ে যাচ্ছে কি না, সেটা আমি বলতে পারব না। এটা যার যার চিন্তা ভাবনা থেকে বলে। আমি এটা নিয়ন্ত্রণও করতে পারব না। পরিবর্তন হবে কি, হবে না সেটা নিয়ে আমি খুব চিন্তিতও নই। যদি হয়, আলহামদুলিল্লাহ। যদি না হয়, তাও আমার কিছু করার নেই। এটা যার যার চিন্তা ভাবনা থেকেই বলে।” 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক