বিশ্বকাপ নিয়ে এখনই বড় স্বপ্ন দেখাতে চান না কোচ

নতুন করে প্রধান কোচের দায়িত্ব নিয়ে চান্দিকা হাথুরুসিংহে বললেন, বিশ্বকাপের কাছাকাছি গিয়ে আরও স্পষ্ট বোঝা যাবে দলের অবস্থা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 02:19 PM
Updated : 22 Feb 2023, 02:19 PM

স্বপ্ন আকাশচুম্বি, প্রত্যাশা সীমানা ছাড়া। আগামী বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের ক্রিকেট অনুসারীদের চাওয়ার কথা জানেন চান্দিকা হাথুরুসিংহে। তবে দায়িত্ব নিয়ে প্রথম সংবাদ সম্মেলনে তিনি লাগাম দিতে চাইলেন প্রত্যাশায়। বাংলাদেশের প্রধান কোচের মতে, বিশ্বকাপের কাছাকাছি গিয়েই কেবল স্পষ্ট করে বোঝা যাবে দলের অবস্থা।

ওয়ানডে বা টি-টোয়েন্টি, কোনো বিশ্বকাপেই কখনও সেমি-ফাইনালে খেলতে পারেনি বাংলাদেশ। তবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপকে নিয়ে প্রত্যাশা বাড়ছে ক্রমেই। ওয়ানডেতে বাংলাদেশ বেশ অনেক দিন ধরেই যথেষ্ট সমীহ জাগানিয়া দল। ২০১৬ সালে ইংল্যান্ডের কাছে হারার পর দেশের মাঠে কোনো ওয়ানডে সিরিজ হারেনি এই দল। ভারতের কন্ডিশন অনেকটা হওয়ার কথা একইরকম। তাই কন্ডিশনের প্রতিকূলতা এবার থাকবে না।

বাংলাদেশে আগের দফায় সড়ে তিন বছর কাজ করে এখানকার মানুষের উন্মাদনার কথা জানেন হাথুরুসিংহে। সবকিছু মাথায় রেখেই প্রধান কোচ বললেন, তারা কেবল প্রস্তুতি ঠিকঠাক নেওয়ার দিকেই মনোযোগ দিতে পারেন।

“আমাদের সবারই প্রত্যাশা আছে। জাতি হিসেবেও আমাদের প্রত্যাশা আছে, বিশেষ করে এবার যেহেতু ভারতে হচ্ছে (বিশ্বকাপ)। এই সংস্করণে আমরা ভালো খেলি, এই কারণেও প্রত্যাশা আছে। সব মিলিয়ে তাই প্রত্যাশা আছেই।”

“তবে আমরা যা নিয়ন্ত্রণে রাখতে পারি, তা হলো প্রস্তুতি। আমাদের সামর্থ্যের সেরাটা দিয়ে যেন আমরা প্রস্তুতি নিতে পারি এবং নিশ্চিত করতে পারি যেন সব বড় ক্রিকেটার, মূল ক্রিকেটাররা যেন ফিট ও সুস্থ থাকতে পারে। সেটা যদি আমরা করতে পারি, তাহলে আমার মনে হয়, বিশ্বকাপে আমাদের ভালো সুযোগ আছে।”

একটি আইসিসি টুর্নামেন্টের সেমি-ফাইনাল খেলার অভিজ্ঞতা অবশ্য বাংলাদেশের আছে। হাথুরুসিংহের কোচিংয়েই ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে পা রেখেছিল দল। এবার বিশ্বকাপে আরেক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব কি না, এই প্রশ্ন ছুটে গেল হাথুরুসিংহের দিকে। কিন্তু তিনি দেখিয়ে দিলেন দলের সম্ভাব্য উন্নতির জায়গাগুলো।

“এটা অনেক বড় প্রশ্ন (ফাইনালে ওঠা কতটা সম্ভব) …যেটা ভবিষ্যতেই কেবল বোঝা যাবে। আমার পক্ষে এখন বলা সম্ভব নয়। এই মুহূর্তে আমরা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ চারেও নেই। কাজেই আমার পক্ষে বলা সম্ভব নয় যে ‘আমি এটা করব, ওটা করব।”

“কিছু কিছু জায়গায় উন্নতি করতে হবে আমাদের। আরও ফিট হয়ে উঠতে হবে, স্কিলে উন্নতি করতে হবে, দলীয় সমন্বয় ঠিক রাখতে হবে। এরপর নিশ্চিত করতে হবে, বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যেন ক্রিকেটাররা ফর্মের চূড়ায় থাকে এবং যথেষ্ট ফিট থাকতে পারে। দেখা যাক, কী হয়…।”