‘ভারত পরীক্ষা’ জয় করে ইংল্যান্ডকে হারানোরও বিশ্বাস পাচ্ছেন হাবিবুল

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর চ্যালেঞ্জ কঠিন হলেও সিরিজ জয়ের আশা করছেন এই নির্বাচক। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 01:47 PM
Updated : 24 Feb 2023, 01:47 PM

সীমিত ওভারের ক্রিকেটের দুই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আগ্রাসী ক্রিকেটকে তারা নিয়ে গেছে নতুন উচ্চতায়। তবে ভারতীয় দলও তো কম শক্তিশালী নয়! বিশেষ করে, উপমহাদেশের কন্ডিশনে ভারতকে পিছিয়ে রাখা যায় না কোনো দলের চেয়েই। সেই ভারতের বিপক্ষেই কিছু দিন আগে সিরিজ জয়ের কথা মনে করিয়ে দিয়ে জাতীয় নির্বাচক হাবিবুল বাশার বললেন, ইংল্যান্ডের বিপক্ষেও সিরিজ জয় খুবই সম্ভব। 

টেস্ট খেলুড়ে দুটি দেশের বিপক্ষে কখনও ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ- অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ২০১১ সালের এপ্রিলের পর অস্ট্রেলিয়ার সঙ্গে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারেনি বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজটি ছিল ২০১৬ সালের অক্টোবরে। ইংলিশরা সেই সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। 

২০১৪ সালের নভেম্বর থেকে এখনও পর্যন্ত দেশের মাঠে ওই একটি ওয়ানডে সিরিজই হেরেছে বাংলাদেশ। এবার সামনে আবার সেই ইংল্যান্ড। আগামী বুধবার শুরু ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। 

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দল এখন প্রস্তুতি নিচ্ছে এই সিরিজের জন্য। শুক্রবার বিকেলে প্রস্তুতির ফাঁকে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে হাবিবুল বাশার বললেন, ওয়ানডেতে সাফল্যের ধারা এই সিরিজেও অব্যাহত থাকবে বলে আশা তার। 

“এই ইংল্যান্ড দল অসাধারণ ক্রিকেট খেলছে। ২০০২-০৩ থেকে ২০০৭-০৮ পর্যন্ত অস্ট্রেলিয়া যেভাবে খেলেছে, এই ইংল্যান্ড সেরকমই খেলছে, সব সংস্করণেই। তাদেরকে হারানো সহজ নয়। তবে আমরা কিন্তু বড় বড় দলকে হারাচ্ছি! শুধু বাংলাদেশেই নয়, দক্ষিণ আফ্রিকায় গিয়ে তাদের হারিয়েছি। দক্ষিণ আফ্রিকাকে তাদের কন্ডিশনে হারানো খুবই কঠিন। আমরা ৫০ ওভারের ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করছি, সবার সঙ্গেই। আশা তাই আছে (এই সিরিজ জয়ের)।” 

“ভারতও কিন্তু অনেক শক্তিশালী দল নিয়ে এসেছিল। তাদেরকেও তো হারালাম। ইংল্যান্ডকে হারানো যাবে না, এমন কোনো কথা নেই। আন্তর্জাতিক ক্রিকেটে সহজ বলে কোনো দল নেই। ইংল্যান্ডও ভালো দল। কিন্তু আমরা যে ধারাবাহিকতায় খেলছি, সেটা রাখতে পারলে সিরিজ জয়ের ভালো সম্ভাবনা থাকবে।”

গত ডিসেম্বরে রোহিত শর্মার ভারতকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে বাংলাদেশের যা ছিল টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়। এই কন্ডিশনে অভ্যস্ত ভারতকে হারাতে পারলে ইংল্যান্ডকে না হারানোর কারণ দেখছেন না হাবিবুল। সাবেক এই অধিনায়কের মতে, নিজেদের স্বাভাবিক খেলা দিয়েই ইংলিশদের হারানো সম্ভব। 

“ভারতও কিন্তু আমাদের সবচেয়ে বড় পরীক্ষা ছিল, উপমহাদেশের কন্ডিশন অনুযায়ী। আমি কোনো দলকেই খুব বেশি এগিয়ে রাখব না, আবার পিছিয়ে রাখব না। ইংল্যান্ড অবশ্যই ভিন্ন ধারার ক্রিকেট খেলছে, তিন সংস্করণেই। সফলও হচ্ছে। তবে অন্য দল যেমন ভারত, দক্ষিণ আফ্রিকা- সবাই ভালো দল। জিততে হলে আমাদেরকে ভালো খেলেই জিততে হবে। এমন না যে ইংল্যান্ড দলে আমাদের ভিন্ন কিছু করতে হবে। আমরা যা ভালো করছি, সেটাই যদি ধারাবাহিকভাবে করতে পারি, তাহলে আমার মনে হয় না আলাদা কিছু করতে হবে।”

ওয়ানডেতে বাংলাদেশ জয়রথে থাকলেও এই সিরিজ থেকে একটি নতুন অধ্যায়ের শুরু হবে। পুরনো দায়িত্বে নতুন করে ফেরা প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহের এই মেয়াদের প্রথম সিরিজ এটিই। নতুন দায়িত্বে এসে অনেক কোচই অনেক সময় বাড়তি কিছু করা বা নতুন ধারণার প্রয়োগ করার চেষ্টা করেন। তাতে চলে আসা প্রক্রিয়া বাধাগ্রস্ত হওয়ার শঙ্কা থাকে। 

তবে হাথুরুসিংহেকে নিয়ে তেমন কোনো শঙ্কা নেই বলেই ধারণা হাবিবুলের। 

“আমার কাছে মনে হয় না (বাড়তি কিছু করবেন কোচ)… কোচ, ক্রিকেটার ওরা সবাই পেশাদার। চান্দিকা কিন্তু বাংলাদেশ সম্পর্কে জানে। অন্য কেউ এলে একদম নতুন করে শুরু করতে হতো। চান্দিকা সেদিক থেকে এক ধাপ এগিয়ে আছে। সে দলটা সম্পর্কে জানে। সংস্কৃতি তার জানা। পরিবেশ চেনা। সেদিক থেকে ওর জন্য সময়টা স্বাভাবিকভাবেই অন্যদের থেকে একটু কম লাগবে।” 

“আর ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি, বিষয়টা মূলত ক্রিকেটারদের। তারা কেমন পারফর্ম করছে সেটা গুরুত্বপূর্ণ। কোচ যতদূর পারে, সাহায্য করার চেষ্টা করছে। ভালো কিছুই হতে পারে। এটা নিয়ে চিন্তার কিছু নেই। সবাই সবার কাজটা বোঝে, ক্রিকেটারা বোঝে, কোচও বোঝেন।” 

সিরিজ শুরুর আগে আলোচনায় আছে উইকেটও। মিরপুরে এবার বিপিএলে বেশ ভালো ব্যাটিং উইকেট দেখা গেছে। তবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ভিন্ন কিছু দেখা যাওয়ার ইঙ্গিত মিলল হাবিবুলের কথায়। প্রতিপক্ষ বুঝেই উইকেট ঠিক করার পক্ষপাতী তিনি। যদিও এই বাংলাদেশ দলের জন্য উইকেটের সহায়তা খুব একটা প্রয়োজন নেই বলেও বিশ্বাস তার। 

“আমরা সবাই মিলেই আলোচনা করি (উইকেট নিয়ে)। কোন দলের সঙ্গে হবে, সেটার ওপর নির্ভর করে উইকেট কেমন হবে। ভারতের সঙ্গে যেমন উইকেটে খেলেছি, ইংল্যান্ডের সঙ্গে একই উইকেটে নাও খেলতে পারি। বিপিএলে আমরা ভালো উইকেট পেয়েছি। মিরপুরে টিপিক্যাল উইকেট যেমন থাকে, তেমন ছিল না।” 

“তবে আমার মনে হয় না, উইকেটের খুব বেশি সাহায্য নিতে হবে। আমরা কিন্তু বাইরে গিয়েও জিতে এসেছি। সেখানে আমাদের প্রেসক্রিপশন নিয়ে উইকেট বানানো হয়নি। এমন নয় যে আমাদের জিততে হলে ওইরকম উইকেটই বানাতে হবে। আমাদের স্কোয়াডে সবকিছু আছে। ৪ জন পেসার আছে, ৩ জন স্পিনার আছে। যেটা ম্যানেজমেন্টের মনে হয়, প্রতিপক্ষ বুঝে অবশ্যই সেভাবে কৌশল ঠিক হবে। সবাই তা-ই করে। সেভাবেই করা হবে।”