রাবাদার আগুনে পুড়ল ওয়েস্ট ইন্ডিজ

তিন দিনেই সেঞ্চুরিয়ন টেস্ট জিতল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 02:40 PM
Updated : 2 March 2023, 02:40 PM

ইনিংসের তৃতীয় বলেই প্রতিপক্ষ শিবিরে হানা দিলেন কাগিসো রাবাদা। এরপর নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট নিলেন এই পেসার। তার আগুনে বোলিংয়ে রান তাড়ায় তেমন কোনো সম্ভাবনাই জাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। দাপুটে জয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

সাদা পোশাকে নেতৃত্বের অভিষেক দারুণ হলো টেম্বা বাভুমার। পেসারদের রাজত্বের সেঞ্চুরিয়ন টেস্ট তৃতীয় দিনে ৮৭ রানে জিতেছে তার দল।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩৪২ রানের জবাবে ২১২ রান করে ক্যারিবিয়ানরা। ১৩০ রানের লিড নিয়ে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে স্রেফ ১১৬ রানে গুটিয়ে যায়।

তবে ২৪৭ রানের লক্ষ্য তাড়ায় আবারও মুখ থুবড়ে পড়ে সফরকারীদের ব্যাটিং। জার্মেইন ব্ল্যাকউডের ৭৯ রানের পরও মাত্র ১৫৯ রানে থেমে যায় তাদের লড়াই। বলা ভালো, তাদের থামিয়ে দেন রাবাদা।

টপ ও লোয়ার অর্ডারে ধস নামিয়ে ডানহাতি এই পেসার ৫০ রান দিয়ে নেন ৬ উইকেট। টেস্ট ক্যারিয়ারে যা তার ত্রয়োদশ পাঁচ উইকেট।

শেষটা সুখকর হলেও, দক্ষিণ আফ্রিকার দিনের শুরুটা ছিল বিভীষিকাময়। ৪ উইকেটে ৪৯ রান নিয়ে খেলতে নেমে আর ৬৭ রান যোগ করতেই গুটিয়ে যায় তাদের ইনিংস।

দিনের দ্বিতীয় ওভারেই হাইনরিখ ক্লসেনকে হারায় তারা। কয়েক ওভার পর বিদায় নেন ৩৫ রান নিয়ে দিন শুরু করা এইডেন মারক্রাম। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান এবার ৭ চারে ৪৭ রান করে কিপারের গ্লাভসে ধরা পড়েন কেমার রোচের বলে।

প্রতিপক্ষের লেজের ব্যাটসম্যানদের দ্রুত সাজঘরে পাঠান এই পেসারই। মার্কো ইয়ানসেন, জেরল্ড কুটসিয়ার পর আনরিখ নরকিয়াকে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারে একাদশবার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি ইতি টানেন স্বাগতিকদের ইনিংসের।

২০১৭ সালের পর ঘরের বাইরে সাদা পোশাকে পাঁচ উইকেট পেলেন রোচ। সঙ্গে জোয়েল গার্নারকে (২৫৯) টপকে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারির তালিকায় পাঁচে উঠে যান তিনি। তার মোট উইকেট এখন ২৬০টি।

প্রতিপক্ষকে অল্পতে থামিয়ে দেওয়ার স্বস্তি দ্রুত উবে যায় ক্যারিবিয়ানদের। প্রথম ওভারে ক্রেইগ ব্র্যাথওয়েটকে হারায় তারা। কট বিহাইন্ডের রিভিউ নিয়ে সফরকারী অধিনায়ককে ফেরায় দক্ষিণ আফ্রিকা।

রাবাদা পরে দ্রুত বিদায় করেন রেমন রিফারকেও। কিছুক্ষণ পর টানা দুই বলে তেজনারাইন চন্দরপল ও রোস্টন চেইসকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান ইয়ানসেন। তার হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া কাইল মেয়ার্সকে টিকতে দেননি জেরল্ড কুটসিয়া।

৩৩ রানে ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া দলের হাল ধরেন ব্ল্যাকউড ও জশুয়া দা সিলভা। আগ্রাসী ব্যাটিংয়ে দ্রুত রান বাড়িয়ে ৫১ বলে ফিফটি করেন ব্ল্যাকউড। আরেক প্রান্তে ধীরলয়ে এগোন সিলভা।

এরপর আবারও দৃশ্যপটে রাবাদা। তার বলে সিলভা তৃতীয় স্লিপে ধরা পড়লে ভাঙে জমে যাওয়া ৫৪ রানের জুটি। জেসন হোল্ডারও এই পেসারের শিকার। কিছুক্ষণ পর এক ওভারে ব্ল্যাকউড ও রোচকে ফিরিয়ে দলকে জয়ের আনন্দে ভাসান রাবাদা।

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু আগামী বুধবার, জোহানেসবার্গে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৪২

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২১২

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (আগের দিন ৪৯/৪) ২৮ ওভারে ১১৬ (মারক্রাম ৪৭, ক্লসেন ৫, মুথুসামি ৪, ইয়ানসেন ৬, রাবাদা ১০*, কুটসিয়া ২০, নরকিয়া ৪; রোচ ১০-০-৪৭-৫, জোসেফ ৪-০-৩০-২, হোল্ডার ৭-২-৭-২, গ্যাব্রিয়েল ৩-০-২৬-১)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ২৪৭) ৪১ ওভারে ১৫৯ (ব্র্যাথওয়েট ০, চন্দরপল ১০, রিফার ৮, ব্ল্যাকউড ৭৯, চেইস ০, মেয়ার্স ০, সিলভা ১৭, হোল্ডার ১৮, জোসেফ ৪, রোচ ১২, গ্যাব্রিয়েল ১*; রাবাদা ১৫-৩-৫০-৬, নরকিয়া ১৩-০-৪৮-১, ইয়ানসেন ৭-২-৩৩-২, কুটসিয়া ৬-১-২০-১)

ফল: দক্ষিণ আফ্রিকা ৮৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: এইডেন মারক্রাম

সিরিজ: ২ টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে দক্ষিণ আফ্রিকা