বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই উইলিয়ামসন-কনওয়ে-মিচেল

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নতুন তিন জনকে দলে ডেকেছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 06:00 PM
Updated : 6 Dec 2023, 06:00 PM

দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে নিয়মিত ক্রিকেটারদের বেশ কয়েক জনকে বিশ্রাম দিয়েছে নিউ জিল্যান্ড। ১৩ সদস্যের দলে নতুন মুখ আছেন তিন জন।

ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াড থেকে বুধবার ঘোষিত এই সিরিজের দলে আছেন কেবল সাত জন। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম।

বর্তমানে বাংলাদেশে টেস্ট সিরিজ খেলছে নিউ জিল্যান্ড। সেই দল থেকে উইলিয়ামসনের পাশাপাশি টেস্ট অধিনায়ক টিম সাউদি, ড্যারিল মিচেল, মিচেল স্যান্টনার, গ্লেন ফিলিপস ও ডেভন কনওয়েকে বিশ্রাম দেওয়া হয়েছে।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ২৬ বছর বয়সী অলরাউন্ডার জশ ক্লার্কসন ও ২২ বছর বয়সী পেসার উইল ও’রোক। গত অগাস্টে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষিক্ত ২১ বছর বয়সী লেগ স্পিনার আদি অশোক ওয়ানডে দলে ডাক পেয়েছেন প্রথমবার।

তিন ম্যাচের সিরিজে শেষ দুটি ওয়ানডের জন্য দলে থাকবেন অশোক। শুধু প্রথম ম্যাচের জন্য রাখা হয়েছে অভিজ্ঞ লেগ স্পিনার ইশ সোধিকে।

প্রথমবার দলে আসা তিন জনেরই অভিষেকের ভালো সম্ভাবনা আছে। ২১ বছর বয়সী অশোক এখন পর্যন্ত ২১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ২৪টি। এই সংস্করণে ১৭ ম্যাচে ২৭ উইকেট উইল ও’রোকের। তার জন্ম অবশ্য ইংল্যান্ডে।

ক্লার্কসনের পরিসংখ্যান বেশ সমৃদ্ধ। ৬৮ লিস্ট ‘এ’ ম্যাচে তিনটি শতকে তার রান ১ হাজার ৭৪৮। পেস বোলিংয়ে উইকেট ২৭টি।

চোটের কারণে মাইকেল ব্রেসওয়েল, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, জেমস নিশাম, বেন লিস্টার ও হেনরি শিপলিকে দলের জন্য বিবেচনা করা হয়নি। নিজ থেকে দলে নেই ট্রেন্ট বোল্ট।

বিশ্রাম শেষে এই সিরিজে দলের সঙ্গে যোগ দেবেন নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড। হাই-পারফরম্যান্স কোচ ডিন ব্রাউনলি ব্যাটিং কোচের দায়িত্বে থাকবেন। বোলিং কোচ হিসেবে থাকবেন গ্রায়েম অ্যালড্রিজ।

আগামী ১৭ ডিসেম্বর ডানেডিনে হবে প্রথম ওয়ানডে। ২০ ও ২৩ ডিসেম্বর পরের দুই ম্যাচ যথাক্রমে নেলসন ও নেপিয়ারে। পরে তিনটি টি-টোয়েন্টিও খেলবে দুই দল।

নিউ জিল্যান্ড ওয়ানডে দল: টম ল্যাথাম (অধিনায়ক), আদি অশোক (শেষ দুই ম্যাচ), ফিন অ্যালেন, টম ব্লান্ডেল, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, কাইল জেমিসন, অ্যাডাম মিল্ন, হেনরি নিকোলস, উইল ও’রোক, রাচিন রবীন্দ্র, ইশ সোধি (প্রথম ম্যাচ), উইল ইয়াং।