‘মানবাধিকার রাজনীতি নয়’, আফগানদের সমালোচনার জবাবে অস্ট্রেলিয়া

নিজেদের সিদ্ধান্তকে সঠিক মনে করছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 10:13 AM
Updated : 13 Jan 2023, 10:13 AM

সিরিজ বাতিল করায় আফগান বোর্ড ও দেশটির ক্রিকেটারদের সমালোচনার মুখে পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে নিজেদের সিদ্ধান্তে ভুল কিছু দেখছেন না নিক হকলি। সিএ প্রধান নির্বাহীর মতে, মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কঠোর এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন তারা। 

আফগান নারীদের শিক্ষা ও চাকরির সুযোগ-সুবিধার ওপর সম্প্রতি তালেবান সরকার আরও সীমাবদ্ধতা আরোপ করে। এর জেরে বৃহস্পতিবার দেশটির ছেলেদের দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিলের ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। 

আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা ছিল তিন ম্যাচের সিরিজটি। যা ছিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। 

অস্ট্রেলিয়ার সিরিজ বাতিলের ঘোষণার দিনই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তাদের চোখে ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত ‘অন্যায্য ও দুঃখজনক।’ খেলা ও স্পোর্টসম্যানশিপের বদলে রাজনৈতিক স্বার্থকে বেশি অগ্রাধিকার দিচ্ছে অস্ট্রেলিয়া, এমন মন্তব্যও করে এসিবি। 

আফগান তারকা লেগ স্পিনার রশিদ খান অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিগ ব্যাশ থেকে নিজের নাম সরিয়ে নেওয়ার হুমকি দেন। অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে খেলেন তিনি। টুইটে রশিদ লিখেন, ‘ক্রিকেট! আমাদের দেশের একমাত্র আশা। রাজনীতিকে এর কাছ থেকে দূরে রাখুন।’ 

অস্ট্রেলিয়া সিদ্ধান্তে বদল না আনলে বিগ ব্যাশে খেলবেন না বলে জানান সিডনি সিক্সার্সের আফগান পেসার নাভিন-উল-হকও। শুক্রবার আত্মপক্ষ সমর্থন করে হকলি বলেন, অনেক আলোচনার পর তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। 

“মৌলিক মানবাধিকার রাজনীতি নয়। এটা পরিষ্কারভাবে খুবই চ্যালেঞ্জিং ও দুঃখজনক পরিস্থিতি। এই সিদ্ধান্ত আমরা হালকভাবে নেইনি। আমাদের সরকারের সঙ্গে এটা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।” 

“সিরিজটি খেলতে আমরা আশাবাদী ছিলাম। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত আলোচনা করছিলাম। তবে নভেম্বর ও ডিসেম্বরের শেষ দিকে তালেবানদের ঘোষণার পর আমরা ম্যাচগুলো না খেলার সিদ্ধান্ত নেই।” 

তালেবান সরকার গত মাসে আফগানিস্তানে মেয়েদের উচ্চশিক্ষা বন্ধ করে দেয়। গত মার্চ থেকে মেয়েদের হাই স্কুলে যাওয়াও নিষিদ্ধ আছে। শুধু তাই নয়, নারীদের পার্ক ও জিমে যাওয়ার ওপরও বিধিনিষেধ দেওয়া হয়। 

নারীদের অধিকার নিয়ে বরাবরই সোচ্চার অস্ট্রেলিয়া এনিয়ে দুই বছরের মধ্যে দ্বিতীয়বার আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করল। নারীদের ক্রিকেটের প্রতি তালেবানদের অবস্থানের কারণে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানদের সঙ্গে একমাত্র টেস্ট ম্যাচটি খেলেনি তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক