কোহলি-রোহিতদের শুধু ওয়ানডে ও টেস্টে রাখার পরামর্শ শাস্ত্রীর

আইপিএলের পরের সিরিজেই তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়ার তাগিদ দিলেন ভারতের সাবেক অধিনায়ক। 

স্পোর্টস ডেস্ক
Published : 15 May 2023, 11:17 AM
Updated : 15 May 2023, 11:17 AM

চলতি আইপিএলে দারুণ ফর্মে থাকা যাশাসবি জয়সওয়াল, তিলক ভার্মা, জিতেশ শর্মাদের শিগগিরই ভারতের টি-টোয়েন্টি দলে দেখতে চান রবি শাস্ত্রী। এজন্য বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো অভিজ্ঞদের এই সংস্করণ থেকে বিশ্রামের পরামর্শ দিলেন দেশটির সাবেক অধিনায়ক।  

স্বপ্নের মতো এবারের আইপিএল কাটছে জয়সওয়ালের। রাজস্থান রয়্যালসের হয়ে ১৬৬.১৮ স্ট্রাইক রেটে এরই মধ্যে তিনি করে ফেলেছেন ৫৭৫ রান; সেঞ্চুরি একটি ও ফিফটি ৪টি। আইপিএল ছাড়াও ঘরোয়া ক্রিকেটে গত কয়েক মৌসুম ধরে দারুণ ছন্দে ২১ বছর বয়সী বাঁহাতি ওপেনার। 

জয়সওয়ালের মতো এত বেশি রান করতে পারেননি তিলক ও জিতেশ। তবে আগ্রাসী ব্যাটিংয়ে নিজেদের কাজটা ঠিকঠাক করছেন দুজন।  

চোটের কারণে কিছু ম্যাচ বাইরে থাকা তিলক মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ৪৫.৬৬ গড় ও ১৫৮.৩৮ স্ট্রাইক রেটে ২৭৪ রান করেছেন। গত আসরে ১৩১ স্ট্রাইক রেটে ৩৯৭ রান করেন এই তরুণ।  

পাঞ্জাব কিংসের হয়ে ফিনিশিংয়ের দায়িত্ব দারুণভাবে পালন করছেন জিতেশ। ১৫৮.৬৮ স্ট্রাইক রেটে করেছেন ২৬৫ রান। ১৯টি চারের সঙ্গে ১৮টি ছক্কা মেরেছেন ২৯ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান।  

আইপিএলের ফর্ম টাটকা থাকতেই তাদের ভারতীয় দলে দেখতে চান শাস্ত্রী। ইএসপিএনক্রিকইনফোর এক আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, এতে করে কোহলি-রোহিতদের মতো অভিজ্ঞ তারকাদের অন্য দুই সংস্করণের জন্য সতেজ রাখা যাবে। 

“(আইপিএলের পর) প্রথম যে সিরিজটি আসবে, সেটিতে এই ছেলেদের খেলান। তাদের সামনে আনুন। নির্বাচকদের এখনই তাদেরকে সুযোগ দিয়ে তৈরি করা উচিত।”

“রোহিত, বিরাট কোহলিদের মতো ক্রিকেটাররা পরীক্ষিত। সবাই জানে, তাদের সামর্থ্য কেমন। আমি হলে এই পথে (আইপিএলে ভালো করাদের সুযোগ দেওয়া) যেতাম, যাতে তারা সুযোগটা পায়, নিজেদের প্রকাশ করতে পারে। একই সময়ে আপনি রোহিত, বিরাটদের ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের জন্য সতেজ রাখুন।”

কিন্তু রোহিত, কোহলি বা লোকেশ রাহুলরা যদি টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে চায়? বিশেষ করে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যেখানে আর এক বছরের একটু বেশি সময় বাকি। এর সমাধানও দেখালেন ভারতের সাবেক অলরাউন্ডার শাস্ত্রী। 

“এক বছর অনেক লম্বা সময়। ক্রিকেটাররা ফর্মে থাকতে পারে, আবার ফর্ম হারাতেও পারে। নির্দিষ্ট সময়ের সেরাদেরকেই দলে নেওয়া হবে। অভিজ্ঞতা ও ফিটনেস অবশ্যই বিবেচনা করা হবে। ওই মুহূর্তে কে এগিয়ে থাকবে, কে ধারাবাহিক, কে রান পেয়েছে, কোথায় রান পেয়েছে এগুলোও দেখতে হবে।” 

আইপিএলে ভালো করা তরুণদের দলে নেওয়া হলে তাদেরকে যথোপযুক্ত জায়গায় সুযোগ দেওয়ারও তাগিদ দিলেন শাস্ত্রী। 

“বিষয়টা এমন হওয়া উচিত যে, সঠিক কাজের জন্য সঠিক ব্যক্তিকে দায়িত্ব দেওয়া। এমন যেন না হয়, যে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ৩-৪ নম্বরে খেলে, তাকে ভারত দলে হুট করে ৬ নম্বরে বা ওপেনিংয়ে নামিয়ে দেওয়া হলো।”

“ব্যাটিংয়ে আমি ডানহাতি-বাঁহাতি মিশ্রণ পছন্দ করব। বোলিংয়ে যেমন আপনি বাঁহাতির খোঁজ করেন। তেমনি প্রয়োজনে বাঁহাতি ব্যাটসম্যানও দেখতে চাই আমি। আইপিএলেই দেখুন, যেসব দল ভালো করছে, তাদের মিশ্রণটা কেমন!”