ব্যালান্সের ‘নতুন শুরুতে’ আয়ারল্যান্ডকে হারাল জিম্বাবুয়ে

প্রথম টি-টোয়েন্টিতে আইরিশদের ৫ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ক্রেইগ আরভিনের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 03:36 PM
Updated : 12 Jan 2023, 03:36 PM

সাড়ে পাঁচ বছরের বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার স্বাদ পেলেন গ্যারি ব্যালান্স। জন্মভূমির হয়ে প্রথম ম্যাচে ব্যাট হাতে তিনি রাখলেন অবদান। আয়ারল্যান্ডকে অনায়াসে হারিয়ে সিরিজে এগিয়ে গেল জিম্বাবুয়ে।

হারারেতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বৃহস্পতিবার জিম্বাবুয়ের জয় ৫ উইকেটে। ১১৪ রানের লক্ষ্য স্বাগতিকরা পেরিয়ে যায় ১২ বল হাতে রেখে।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকে নিয়মিত উইকেট হারায় আইরিশরা। অল আউট হয় তারা শেষ ওভারে।

আট নম্বরে নেমে সর্বোচ্চ ২৪ রান করেন গ্যারেথ ডেলানি। দুই অঙ্কে যেতে পারেন আর কেবল কার্টিস ক্যাম্পার (২০) ও অভিষিক্ত স্টিভেন ডোহেনি (১৫)।

আইরিশদের অল্পতে বেঁধে রাখতে ২৯ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সফলতম বোলার লেগ স্পিনার রায়ান বার্ল। ম্যাচের সেরাও তিনিই।

দুই পেসার টেন্ডাই চাটারা ও রিচার্ড এনগারাভা এবং বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদাজা নিয়ন্ত্রিত বোলিংয়ে নেন ২টি করে উইকেট।

রান তাড়ায় জিম্বাবুয়ে দুই ওপেনার অধিনায়ক ক্রেইগ আরভিন ও টাডিওয়ানাশে মারুমানিকে হারায় প্রথম ৮ বলের মধ্যে। এরপর ওয়েসলি মাধেভেরে (১৬) ও ব্যালান্সের (৩০) ব্যাটে এগিয়ে যায় তারা।

বার্লের দ্রুত বিদায়ের পর বাকিটা সারেন শন উইলিয়ামস (৩০ বলে ৩৪) ও ক্লাইভ মাডান্ডে (১০ বলে ১৮)।

ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ব্যালান্সের ২৯ বলে ৩০ রানের ইনিংসটি গড়া ২ চার ও এক ছক্কায়।

ব্যালান্সের জন্ম জিম্বাবুয়ের হারারেতে। দেশটির হয়ে খেলেন অনূর্ধ্ব-১৯ ক্রিকেটও। পরে পাড়ি জমান ইংল্যান্ডে, আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তাদের হয়েই। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত খেলেন ২৩ টেস্ট ও ১৬ ওয়ানডে। যার সবশেষটি ২০১৭ সালের জুলাইয়ে, টেস্টে। এরপর আর সুযোগ হয়নি।

জন্মভূমি জিম্বাবুয়ের হয়ে তার খেলার আলোচনা চলছিল অনেক দিন ধরেই। কাউন্টি দল ইয়র্কশায়ার তাকে ছেড়ে দেওয়ার পর গত বছরের ডিসেম্বরে তিনি জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে দুই বছরের চুক্তি করেন ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য।

সেই ধারাবাহিকতায় ডাক পেয়ে যান এই সিরিজের দলে। থমকে থাকা আন্তর্জাতিক ক্যারিয়ার পুনরুজ্জীবিত করার পাশাপাশি ৩৩ বছর বয়সে তার অভিষেক হলো টি-টোয়েন্টিতে।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১১৪ (বালবার্নি ৫, অ্যাডায়ার ৫, ডোহেনি ১৫, টেক্টর ৫, ক্যাম্পার ২০, ডকরেল ৯, কেন ৯, ডেলানি ২৪, হ্যান্ড ৯*, ম্যাককার্থি ৮; চাটারা ৩.২-০-১৭-২, এনগারাভা ৩-০-২০-২, ইভান্স ২-০-৯-১, বার্ল ৪-০-২৯-৩, উইলিয়ামস ৩-০-২৩-০, মাসাকাদজা ৪-০-১৩-২)

জিম্বাবুয়ে: ১৮ ওভারে ১১৮/৫ (আরভিন ৪, মারুমানি ৪, মাধেভেরে ১৬, ব্যালান্স ৩০, উইলিয়ামস ৩৪*, বার্ল ৮, মাডান্ডে ১৮*; টেক্টর ৪-০-১৭-২, অ্যাডায়ার ৩-০-১২-২, ডেলানি ৪-০-৩৪-০, ম্যাককার্থি ২-০-১৪-১, ডকরেল ২-০-১৭-০, ক্যাম্পার ২-০-১৮-০, হ্যান্ড ১-০-৬-০)

ফল: জিম্বাবুয়ে ৫ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজের প্রথমটির পর ১-০তে এগিয়ে জিম্বাবুয়ে

ম্যান অব দা ম্যাচ: রায়ান বার্ল

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক