মাশরাফির চোখে সাকিব ‘জিনিয়াস, অতুলনীয়’

সাকিব আল হাসানকে নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ দেখছেন না মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 06:13 AM
Updated : 15 Feb 2023, 06:13 AM

তিন দিনে মধ্যে দুটি বিপরীতমুখি ঘটনা। গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটিংয়ে না নামার জন্য প্রশ্নবিদ্ধ এক অধিনায়ক। আরেক ম্যাচে নিজের কাঁধে দায়িত্ব নিয়ে প্রশংসিত আরেক অধিনায়ক। প্রথমজন দেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। পরেরজন দেশের সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আলোচনার তীব্রতা এতটাই যে সরাসরি এটা নিয়ে প্রশ্নও ছুটে গেল মাশরাফির দিকেও। তিনি অবশ্য পরিষ্কার বলে দিলেন, সাকিবকে নিয়ে প্রশ্নের কোনো অবকাশই নেই।

সাকিবের ব্যাটিংয়ে না নামার ঘটনা রোববার বিপিএলের এলিমিনেটর ম্যাচে। ফাইনালের পথে টিকে থাকার লড়াইয়ের সেই ম্যাচে ফরচুন বরিশালের হয়ে তিনে ব্যাট করেন মাহমুদউল্লাহ, চারে করিম জানাত। এমনকি পাঁচে নামানো হয়, এ দিনই আসরে প্রথম খেলতে নামা ভানুকা রাজাপাকসাকে। এবারের আসরে আক্রমণাত্মক ব্যাটিংয়ের প্রদর্শনী মেলে ধরে দুর্দান্ত ফর্মে থাকা সাকিব ব্যাটিংয়েই নামেননি।

একসময় বড় স্কোরের সম্ভাবনা জাগালেও পরে খেই হারিয়ে যথেষ্ট দ্রুত রান তুলতে পারেনি বরিশাল। পরে রংপুর রাইডার্সের কাছে হেরে তারা ছিটকে যায় টুর্নামেন্ট থেকে।

সেদিনই প্রথম কোয়ালিফায়ার ম্যাচে আচমকা পাঁচ নম্বরে উঠে এসে ১৬ বলে ২৬ রানের ক্যামিও ইনিংস খেলেন মাশরাফি। তার দল সিলেট স্ট্রাইকার্স যদিও পেরে ওঠেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে। মঙ্গলবার দ্বিতীয় কোয়ালিফায়ারে আরও চমক দেখিয়ে মাশরাফি ব্যাটিংয়ে নেমে যান তিন নম্বরে। এবারও তার ১৬ বলে ২৮ রানের ছোট্ট ঝড় রানের গতি বাড়িয়ে দলকে এগিয়ে নেয় বড় স্কোরের পথে।

এই ম্যাচে রংপুর রাইডার্সকে বিদায় করে ফাইনালে পা রাখে সিলেট। ম্যাচের পর সংবাদ সম্মেলনে সাকিবের ব্যাটিংয়ে না নামার প্রসঙ্গ টেনেই দায়িত্ববোধ আর সামনে থেকে নেতৃত্ব দেওয়ার প্রশ্ন ছুটে যায় মাশরাফির কাছে। সিলেট অধিনায়ক কোনো তুলনায় না গিয়ে প্রশংসায় ভাসান বরিশাল অধিনায়ককে।

“সফল হওয়ার পরে আসলে সফল বলাটা খুব সহজ। আমিও ঝুঁকি নিয়েছি, আমার ব্যাটসম্যানদের নিরাপদ রাখতে চেয়েছি। আমিই ঝুঁকি নিয়েছি। আসলে কোনো ম্যাজিক নেই।”

“সাকিব… সাকিব হলো জিনিয়াস। সাকিব অতুলনীয় একজন খেলোয়াড়। ওর তুলনাই হয় না। আন্তর্জাতিক ক্রিকেটের শীর্ষ অলরাউন্ডার, বাংলাদেশের ইতিহাসের শীর্ষ ক্রিকেটার, ওর সঙ্গে কারও তুলনা হয় না। ও জিনিয়াস।”

বরিশালের ম্যাচের পর সংবাদ সম্মেলনে দলের কোচ নাজমুল আবেদীন অবশ্য ব্যাখ্যা করেছিলেন, ক্যামিও ইনিংস খেলে দলের রান দ্রুত বাড়ানোর জন্যই করিম জানাত ও রাজারাপাকসাকে আগে নামিয়েছিলেন সাকিব। কিন্তু তারা পরিকল্পনার বাস্তবায়ন করতে পারেননি।

সাকিবের নেতৃত্বে গত বিপিএলে ফাইনালে খেলে শেষ বলে ১ রানে হারে বরিশাল। ২০১৬ আসরে ঢাকা ডায়নামাইটসকে শিরোপা জয়ে নেতৃত্বও দেন তিনি। মাশরাফি বৃহস্পতিবার মাঠে নামবেন বিপিএলে অধিনায়ক হিসেবে পঞ্চম ট্রফির আশায়।