‘উদ্ভাবনী সামর্থ্যে সূর্যকুমারের চেয়ে ভালো কাউকে দেখিনি’

অ্যাডাম গিলক্রিস্ট, এবি ডি ভিলিয়ার্সদের মতো মারকুটে ও উদ্ভাবনী ব্যাটসম্যানদের কথা মাথায় রেখেই সূর্যকুমারকে তাদের চেয়ে এগিয়ে রাখছেন রিকি পন্টিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 02:20 PM
Updated : 27 Jan 2023, 02:20 PM

কখনও হাঁটু গেড়ে ফাইন লেগের ওপর দিয়ে সুইপ, আবার কখনও উইকেটকিপারের মাথার ওপর দিয়ে স্কুপ; এসবের পাশাপাশি সূর্যকুমার যাদব রিভার্স সুইপ, রিভার্স স্কুপও খেলেন হরহামেশা। অভিনব সব শটে এরই মধ্যে নিজেকে আধুনিক যুগের ‘৩৬০ ডিগ্রি’ হিসেবে পরিচিত করে তুলেছেন ভারতীয় ব্যাটসম্যান। 

মারকাটারি টি-টোয়েন্টি ক্রিকেটের সব চাহিদাই পূরণ হয় সূর্যকুমারের ব্যাটিংয়ে। উইকেটে এক মুহূর্ত সময় নষ্ট না করে শুরু থেকেই অদ্ভুত সব শট খেলে প্রতিপক্ষকে চাপে ফেলে দেন তিনি। সূর্যকুমারের এই ঘরানার ব্যাটিংয়ে বিশ্ব জুড়ে ক্রিকেটপ্রেমীদের মতো মজেছেন রিকি পন্টিংও। তার মতে, উদ্ভাবনী স্কিলে সুর্যের চেয়ে ভালো কেউই নেই। 

বাহারি শটে দর্শকদের মনে দোলা দেওয়াই সুর্যের ব্যাটিংয়ের শেষ কথা নয়। এমন ব্যাটিংয়ে সাফল্যও পাচ্ছেন ধারাবাহিকভাবে। ২০২২ সালে টি-টোয়েন্টিতে ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে ১ হাজার ১৬৪ রান করেন সূর্যকুমার। ছক্কাই মারেন ৬৮টি! যা এক বছরে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কা। 

এর স্বীকৃতিও পেয়েছেন আইসিসির কাছ থেকে। টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু দিন ধরেই এক নম্বরে তিনি। ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের খেতাবও জিতেছেন ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান। 

অ্যাডাম গিলক্রিস্ট, এবি ডি ভিলিয়ার্সদের মতো মারকুটে ও উদ্ভাবনী ব্যাটসম্যানদের কথা মাথায় রেখে সূর্যকুমারকে তাদের চেয়ে এগিয়ে রাখছেন পন্টিং। আইসিসি রিভিউতে সূর্যকুমারের ভূয়সী প্রশংসা করলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি। 

“উদ্ভাবনী সামর্থ্য ও স্কিলের দিক থেকে ক্রিকেটে তার চেয়ে ভালো কাউকে দেখিনি। আমরা ৩৬০ ডিগ্রি ব্যাটিং করতে পারা ক্রিকেটারদের ব্যাপারে কথা বলি...উইকেট-কিপারের পেছন দিয়ে, ফাইন লেগের ওপর দিয়ে সে যেসব শট খেলে, চমকপ্রদ!” 

ব্যাটিংয়ের এই ধরনে সূর্যকুমারের সাফল্য টি-টোয়েন্টি ক্রিকেটে আরও অনেক ব্যাটসম্যানকে এই পথে হাঁটতে অনুপ্রাণিত করছে মনে করেন পন্টিং।  

“তার এই ব্যাটিংয়ে এখন যা হবে, অন্য অনেকেই এভাবে খেলার চেষ্টা করবে। যা বিশ্ব ব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেটের স্কিলে ভিন্ন মাত্রা যোগ করবে।”