খুলনায় ‘পর্দার আড়ালে অনেক কিছুই করছেন’ তামিম

তামিমের ব্যাটে আসরে প্রথম জয়ের দেখা পেয়েছে খুলনা টাইগার্স। মাঠের বাইরেও দলের জন্য নিজেকে উজাড় করে দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 02:00 PM
Updated : 17 Jan 2023, 02:00 PM

জাতীয় দলের ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তোলার সুযোগ করে দিতে এবারের বিপিএলে খুলনা টাইগার্সের অধিনায়কত্ব করছেন না তামিম ইকবাল। তার জায়গায় দলকে নেতৃত্ব দিচ্ছেন ইয়াসির আলি চৌধুরি। তবে আড়ালে থেকেই অনেক কিছু করছেন তামিম। তরুণ অধিনায়ককে দিচ্ছেন পূর্ণ সহযোগিতা।

ঘরোয়া ক্রিকেটের কোনো পর্যায়েই নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা তেমন নেই ইয়াসিরের। তবু বিপিএলের মতো বড় মঞ্চে তার ওপর আস্থা রেখেছে খুলনা ফ্র্যাঞ্চাইজি। তাই বলে দায়িত্ব সঁপে দিয়ে ইয়াসিরকে একা ছেড়ে দেননি তামিম। বরং একই শহরের অনুজকে সঠিক পথ দেখিয়ে এগিয়ে নিচ্ছেন তিনি।

মাঠের খেলায় খুলনার শুরুটা ভালো হয়নি। প্রথম তিন ম্যাচে প্রতিবারই তারা হারে ইনিংসের শেষ ওভারে গিয়ে। অবশেষে মঙ্গলবার রংপুর রাইডার্সের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে পরে ব্যাট করার সুযোগ পেয়ে ৯ উইকেটের বড় জয় পায় খুলনা।

অপরাজিত ইনিংসে ৪৭ বলে ৬০ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তামিম। শুধু মাঠের পারফরম্যান্স নয়, মাঠের বাইরেও নেতার ভূমিকায় তামিমকে লেটার মার্কস দিলেন খুলনার ডাচ পেসার পল ফন মিকেরেন।

টস থেকে শুরু করে মাঠে দল পরিচালনার কাজ পুরোটা করেন ইয়াসির। তবে বোলিং পরিবর্তন বা ফিল্ড সাজানো নিয়ে যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তামিমের পরামর্শ নিতে দেখা যায় তাকে।

রংপুরের বিপক্ষে ম্যাচের পর সংবাদ সম্মেলনে তামিমের এই গুণের কথা তুলে ধরেন মিকেরেন।

“আমার মনে হয় তিনি (তামিম) পর্দার আড়ালে অনেক কিছুই করছেন। যে কোনো কিছুতে টিম ম্যানেজমেন্টকে সাহায্য করছেন। ইয়াসিরের সঙ্গেও নিজের অভিজ্ঞতা ভাগ করছেন। যে কারণে ইয়াসির খুব দ্রুত শিখতে পারছে।”

তামিমের ব্যাটিং নিয়েও প্রশংসা করেন মিকেরেন। ছোট লক্ষ্যে যেভাবে বুদ্ধিদীপ্ত ব্যাটিং করেছেন, তা মন জিতে নিয়েছে ডাচ ক্রিকেটারের।

“আজকে তার (তামিম) ওপর চাপটা কম ছিল। আমাদের বল প্রতি ১ রানের মতো প্রয়োজন ছিল। শুরুর ৮-৯ ওভারের মধ্যে দুটি ১০ রানের ওভার পেয়েছি আমরা। যা চাপটা সরিয়ে দেয়। তামিম পুরো ইনিংসটা নিয়ন্ত্রণ করছিলেন, গতিবিধি ঠিক করছিলেন। যখন মনে করেছেন কোনো বোলারকে মেরে খেলা সম্ভব, নির্দ্বিধায় তা করেছেন। খুবই হিসেবি ও বুদ্ধিদীপ ক্রিকেট খেলেছেন তিনি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক