বয়সের চেয়ে ‘ভালো মাথা’ হাসান মাহমুদের

সাকিব আল হাসানের আশা, ভবিষ্যতে বাংলাদেশকে অনেক দিন সার্ভিস দেবেন পেসার হাসান মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2022, 11:43 AM
Updated : 1 Nov 2022, 11:43 AM

মসৃন রান আপ ও ফ্রন্ট অন বোলিং অ্যাকশনে নিখুঁত লাইন লেংথের সঙ্গে বাড়তি গতির সঞ্চার করতে পারেন হাসান মাহমুদ। কবজির পজিশন ভালো হওয়ায় যেকোনো উইকেট থেকে বাউন্সও আদায় করে নেন এ ডানহাতি পেসার। তার মধ্যে লম্বা সময় জাতীয় দলে খেলার সম্ভাবনা দেখতে পাচ্ছেন সাকিব আল হাসান।

২০২০ সালের মার্চে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় হাসানের। কিন্তু করোনাভাইরাসের বিরতি ও ইনজুরির কারণে মাঠ থেকে ছিটকে যান ২৩ বছর বয়সী এ পেসার। চলতি বছর জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে পুনরায় খেলেন টি-টোয়েন্টি ম্যাচ। এরপর থেকে পেস আক্রমণের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছেন লক্ষ্মীপুরের এ তরুণ।

ফেরার পর খেলা ৮ টি-টোয়েন্টিতে হাসানের শিকার ১০ উইকেট, ওভারপ্রতি খরচ করেছেন ৭.৩৭ রান। নেদারল্যান্ডসকে ৯ রানে হারানোর ম্যাচে চার ওভারে এক মেইডেনসহ স্রেফ ১৫ রান খরচ করে ২ উইকেট নেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাইলি রুশো-কুইন্টন ডি ককের ঝড় সামলে চার ওভারে তার খরচ ছিল ৩৬ রান।

এর আগে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও দারুণ বোলিং করেন হাসান। পাকিস্তানের বিপক্ষে ২৭ রানে ২ ও স্বাগতিক নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৬ রানে নেন ১ উইকেট।

তার পরিণত পারফরম্যান্স কেবল এইসব সংখ্যায় ফুটে উঠছে না পুরোটা। ম্যাচের পরিস্থিতি ও প্রতিপক্ষ ব্যাটসম্যানের শক্তি-দুর্বলতা বুঝে বোলিং করার নৈপুণ্য দেখিয়েছেন তিনি।

বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচে ৩ উইকেট পেলেও হাসানের বোলিংয়ে মুগ্ধ অধিনায়ক সাকিব। তার মতে, বয়স যতই হোক, পরিপক্বতার দিক থেকে অনেক এগিয়ে হাসান। ভারতের বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তার উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন সাকিব।

“হাসান মাহমুদ এত অল্প বয়সে বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করছে। ওর জন্য খুব বড় একটা ব্যাপার। আমরা সবাই যেটা বিশ্বাস করি, ওর বয়স না যতটুক, তার চেয়ে ভালো মাথা ওর। ম্যাচের পরিস্থিতি খুব ভালো পড়তে পারে। ভবিষ্যত বাংলাদেশের একটা বড় সম্পদ হিসেবে তৈরি হচ্ছে বলে আমরা মনে করি।”