বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ নেদারল্যান্ডস

সংযুক্ত আরব আমিরাতের নাটকীয় জয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হলো ডাচরা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2022, 11:52 AM
Updated : 20 Oct 2022, 11:52 AM

লড়াই ছিল সংযুক্ত আরব আমিরাত ও নামিবিয়ার। না থেকেও এই ম্যাচে ছিল নেদারল্যান্ডস। ফলের ওপর যে নির্ভর করছিল তাদের ভাগ্য। নিজেদের প্রথম প্রতিপক্ষের নাম জানতে হয়তো চোখ রেখেছিল বাংলাদেশও। রোমাঞ্চের নানা ধাপ পেরিয়ে নাটকীয় জয় পেল সংযুক্ত আরব আমিরাত, তাতে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে গেল নেদারল্যান্ডস। সেখানে তাদের বিপক্ষেই নিজেদের প্রথম ম্যাচ খেলবে সাকিব আল হাসানের দল।

বৃহস্পতিবার ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডে দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারায় নেদারল্যান্ডসের পরের ধাপে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। দ্বিতীয় ম্যাচে জিতে গ্রুপ সেরা হয়ে সুপার টুয়েলভে ওঠার সুযোগ ছিল নামিবিয়ার। কিন্তু জোর সম্ভাবনা জাগিয়েও পারেনি তারা।

ব্যাটিং বিপর্যয়ের পর প্রাণপণ লড়াই করেন ডেভিড ভিসা ও রুবেন ট্রাম্পলম্যান। তবে শেষ ওভারে গড়ানো ম্যাচে তাদেরকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পায় আরব আমিরাত।

দিনের প্রথম ম্যাচে ডাচদের হারিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করে শ্রীলঙ্কা। নামিবিয়া হেরে যাওয়ায় গ্রুপ চ্যাম্পিয়নও হয়ে গেল এশিয়ান চ্যাম্পিয়নরা।

শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের পয়েন্ট সমান ৪ করে। তবে নেট রান রেটে এগিয়ে লঙ্কা। তারা খেলবে সুপার টুয়েলভের এক নম্বর গ্রুপে। আর রানার্সআপ নেদারল্যান্ডস খেলবে দুই নম্বর গ্রুপে। যেখানে আগে থেকেই রয়েছে বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। এই গ্রুপের শেষ দলের নাম জানা যাবে শুক্রবার।

বিশ্বকাপের উদ্বোধনী দিন শ্রীলঙ্কাকে ৫৫ রানে হারিয়ে উড়ন্ত সূচনা করেছিল নামিবিয়া। গত আসরের মতো এবারও তাদের সুপার টুয়েলভে খেলার সম্ভাবনা উঁকি দেয়। কিন্তু পরের দুই ম্যাচে হেরে স্বপ্ন ভঙ্গ হলো গেরহার্ড এরাসমাসের দলের।

নামিবিয়া জিতলে এই গ্রুপ হয়ে যেত ‘মিনি এশিয়া কাপ।’ আফগানিস্তানই কেবল থাকত অন্য গ্রুপে, এশিয়ার বাকি চার টেস্ট খেলুড়ে দেশ থাকত এক গ্রুপে!

'বি' গ্রুপে শুক্রবার মুখোমুখি হবে আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে-স্কটল্যান্ড। এই গ্রুপের চার দলই জিতেছে একটি করে ম্যাচ। ফলে সবার আছে পরের ধাপে ওঠার সম্ভাবনা।

দুইটি ম্যাচই তাই নকআউট-এর মতো। যারা জিতবে তারাই পাবে সুপার টুয়েলভের টিকেট। দুই ম্যাচই বৃষ্টিতে ভেসে গেলে নেট রানরেটের সুবিধা পাবে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড।

'বি' গ্রুপ থেকে চ্যাম্পিয়ন দল যোগ হবে বাংলাদেশের গ্রুপে। রানার্সআপ দল যাবে এক নম্বর গ্রুপে।