রান তাড়ায় ‘প্রায় নিখুঁত’ ছিল বাংলাদেশ

স্বাগতিক ব্যাটসম্যানদের প্রশংসায় পঞ্চমুখ ইংল্যান্ডের ফিল সল্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 02:57 PM
Updated : 9 March 2023, 02:57 PM

দেড়শর বেশি রানের লক্ষ্যে যেমন শুরুর প্রয়োজন ছিল, লিটন দাস ও রনি তালুকদারের ব্যাটে সেটাই পায় বাংলাদেশ। এরপর নাজমুল হোসেন শান্ত উপহার দেন বিস্ফোরক এক ইনিংস। ইংল্যান্ডকে প্রথমবার টি-টোয়েন্টিতে হারানোর পথে তৌহিদ হৃদয়, সাকিব আল হাসানও রাখেন অবদান। ইংলিশ ওপেনার ফিল সল্টের মতে, রান তাড়ায় প্রায় সব কিছুই ঠিকঠাক করেছে বাংলাদেশ।

চট্টগ্রামে বৃহস্পতিবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারায় স্বাগতিকরা। প্রতিপক্ষের ১৫৬ রান তারা পেরিয়ে যায় ১২ বল বাকি থাকতেই।

ইংলিশদের বড় পুঁজি গড়তে না দিয়ে দাপুটে এই জয়ের ভিতটা গড়ে দেন অবশ্য বোলাররা। তবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের যে বাস্তবতা, তাতে এই রান তাড়া করাও সহজ ছিল না। ব্যাটসম্যানদের চমৎকার পারফরম্যান্সে সেটাই অনায়াসে করে দেখায় তারা।

চতুর্থ ওভারে উদ্বোধনী জুটি ভাঙলেও ততক্ষণে ৩৩ রান করে ফেলে বাংলাদেশ। এরপর শান্ত খেলেন ৮ চারে ৩০ বলে ৫১ রানের ইনিংস। ১ ছক্কা ও ২ চারে ২৪ রান করেন হৃদয়। এই দুইজনের জুটিতে রান আসে ৩৯ বলে ৬৫।

তাদের বিদায়ের পর সাকিব ও আফিফ হোসেন বাকি পথ পাড়ি দেন নিরাপদেই। ৩৪ বলে অবিচ্ছিন্ন ৪৬ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তারা। ৬ চারে ৩৪ রান করেন সাকিব, আফিফ ২ চারে করেন ১৫।

ম্যাচ শেষে বাংলাদেশের ব্যাটসম্যানদের স্তুতিতে ভাসান সল্ট।

“আমার মনে হয় টার্নিং পয়েন্ট হলো… রান তাড়ায় শান্ত খুবই দারুণ খেলেছে, ওপেনাররা শক্ত ভিত গড়ে দিয়েছে। আর মাঝের সময়টায় তারা খুবই ভালো খেলেছে।”

“তাদের যারা মাঠে ছিল, প্রায় প্রতি ওভারের প্রথম দিকে বাউন্ডারি মারার পথ খুঁজে নিয়েছে। আর তারা খুব ভালো প্রান্ত বদল করেছে। তারা এই মুহূর্তে ড্রেসিংরুমে বসে ভাববে একটি নিখুঁত তাড়ার কাছাকাছি ছিল যেমনটা তারা এই কন্ডিশনে চেয়েছিল।”

তিন ম্যাচের টি-টোয়েন্টির সিরিজে ১-০ তে এগিয়ে বাংলাদেশ।