‘আমার টি-টোয়েন্টি ক্যারিয়ার নাকি শেষের দিকে, আমি তেমনটা ভাবি না’

টি-টোয়েন্টিতে নিজেকে উপভোগ করছেন ভারতের তারকা ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 10:42 AM
Updated : 22 May 2023, 10:42 AM

টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলির ফর্ম নিয়ে কথা হয় প্রায়ই। এই সংস্করণে তার ব্যাটিংয়ের ধরন, বিশেষ করে স্ট্রাইক রেট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয় না। এসবে অবশ্য কান দেন না ভারতের তারকা ব্যাটসম্যান। আইপিএলে সেঞ্চুরির রেকর্ড গড়ে বললেন, এই সংস্করণে নিজের সেরা ক্রিকেট খেলছেন তিনি। 

এবারের আইপিএলে ব্যক্তিগত পারফরম্যান্সে সময়টা দারুণ কেটেছে কোহলির। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর প্লে-অফে উঠতে না পারলেও দলটির হয়ে ১৪ ম্যাচে ৫৩.২৫ গড় ও ১৩৯ স্ট্রাইক রেটে তিনি করেন ৬৩৯ রান। ৬ ফিফটির সঙ্গে সেঞ্চুরি দুটি। 

শতক দুটি করেন তিনি পরপর দুই ম্যাচে। গত বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে খেলেন ঠিক ১০০ রানের ইনিংস। রোববার দলের বাঁচা-মরার ম্যাচে গুজরাট টাইটান্সের বিপক্ষে ফের জ্বলে ওঠেন কোহলি।

ইনিংস শুরু করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি ১০১ রান করে। ৬১ বলের ইনিংসে ১ ছক্কার সঙ্গে মারেন ১৩টি চার। তার একার লড়াইয়েই গুজরাটের বিপক্ষে ১৯৭ রানের পুঁজি গড়ে বেঙ্গালোর। 

এই ইনিংসের সুবাদে আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটি নিজের করে নেন কোহলি। ছাড়িয়ে যান ক্রিস গেইলের ৬ শতকের কীর্তি।

ক্রিজে কেমন অনুভব করছিলেন, ম্যাচের ইনিংস বিরতিতে কোহলিকে প্রশ্ন করেন ভারতের সাবেক অলরাউন্ডার ও কোচ রবি শাস্ত্রী। উত্তরে কোহলি বলেন, নিজের সেরা ছন্দে থাকার কথা। 

“অনেকেই মনে করে, আমার টি-টোয়েন্টি ক্রিকেট শেষের দিকে। কিন্তু আমি মোটেও তেমনটা অনুভব করি না। মনে হচ্ছে, আবারও নিজের সেরা টি-টোয়েন্টি ক্রিকেট খেলছি। আমি নিজের খেলা উপভোগ করছি, আর এভাবেই আমি টি-টোয়েন্টি ক্রিকেট খেলি। ফাঁকা জায়গা দিয়ে খেলার চেষ্টা করি, অনেক বাউন্ডারি মারতে চাই এবং ম্যাচ পরিস্থিতি অনুকূলে থাকলে শেষ দিকে বড় শট খেলি।” 

“ম্যাচ পরিস্থিতি বুঝতে হবে এবং সে অনুযায়ী খেলতে হবে। এই কাজটি আমি খুব ভালোভাবে করতে পারি…এই মুহূর্তে নিজের খেলা নিয়ে এবং যেভাবে ব্যাটিং করছি, সত্যি ভালো অনুভব করছি।”

আইপিএলে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করা স্রেফ তৃতীয় ব্যাটসম্যান কোহলি। ২০২০ সালে দিল্লি ক্যাপিট্যালসের হয়ে শিখর ধাওয়ান ও গত আসরে রাজস্থান রয়্যালসের হয়ে এই কীর্তি গড়েন জস বাটলার। 

সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে আটটি সেঞ্চুরি করেছেন কোহলির। এই সংস্করণে তার চেয়ে বেশি শতক আছে কেবল গেইল (২২) ও বাবর আজমের (৯)। এছাড়া সমান ৮ সেঞ্চুরি করেছেন মাইকেল ক্লিঙ্গার, অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। 

বেঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসির মতে, টি-টোয়েন্টি ক্রিকেটে আরও অনেক দিন খেলার রসদ আছে সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন কোহলির মাঝে।

“বোঝা যাচ্ছে, টি-টোয়েন্টি ক্রিকেটকে দেওয়ার জন্য বিরাটের মধ্যে এখনও অনেক কিছু বাকি আছে। কারণ এখনও সে সত্যিই ভালো খেলছে।” 

কোহলির সেঞ্চুরি ছাপিয়ে পরে সব আলো কেড়ে দেন শুবমান গিল। গুজরাটের ৬ উইকেটের জয়ে ১০৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তরুণ এই ব্যাটসম্যান।