এবার আইরিশদের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষা

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর এখন আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কাছে বাংলাদেশ।

শাহাদাৎ আহমেদ সাহাদচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 02:03 PM
Updated : 28 March 2023, 02:03 PM

বিশ্ব চ্যাম্পিয়নদের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করার রেশ এখনও পুরোপুরি যায়নি। ধারাবাহিকতা ধরে রেখে আয়ারল্যান্ডের বিপক্ষেও শুরুটা হয়েছে জয় দিয়ে। এবার এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জয়ের হাতছানি সাকিব আল হাসানের দলের সামনে। 

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সোমবার প্রথম ম্যাচে গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে পুরো ৪০ ওভার খেলা যায়নি। ব্যাটিংয়ে দুইশ ছাড়নোর পর বোলিংয়ের শুরুটা খানিক এলোমেলো হলেও দ্রুত গুছিয়ে উঠে দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করে বাংলাদেশ।  

এক দিন বিরতি দিয়ে একই মাঠে বুধবার সিরিজ নিশ্চিত করার লড়াই। বিরতির দিনটি হোটেলেই কাটিয়েছেন দলের ক্রিকেটাররা। অধিনায়ক সাকিব আল হাসান একটি পণ্যের বিজ্ঞাপনী কাজে খানিকটা ব্যস্ত সময় পার করেন। বাকিরা টিম হোটেলেই সেরে নেন ফিটনেস ও অন্যান্য টুকটাক কাজ। 

বৃষ্টিতে পুরো ম্যাচ না হলেও প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানরা ঠিকই দেখান নিজেদের সামর্থ্য। রনি তালুকদার ও লিটন দাসের ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে রেকর্ড গড়ার পর বাকিরাও একই ধারায় দলের ইনিংস এগিয়ে নেন। 

ইনিংসের ৪ বল বাকি থাকতে খেলা বন্ধ হয়ে যাওয়ায় নিজেদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড ভাঙার সুযোগ পায়নি বাংলাদেশ। তবে চট্টগ্রামের মাঠে সর্বোচ্চ স্কোর দাঁড় করায় তারা। পরে বৃষ্টিতে ওভার কমে এলে বোলারদের কাজ হয়ে ওঠে ভীষণ চ্যালেঞ্জিং। 

৮ ওভারে ১০৪ রানের নতুন লক্ষ্যে দুই ওভারে ৩২ রান করে ফেলে আইরিশরা। পরে হাসান মাহমুদ ও তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। শেষ পর্যন্ত জয় আসে ২২ রানে।

ম্যাচের দৈর্ঘ্য কমে আসায় পেসাররা করতে পেরেছেন স্রেফ ২ ওভার করে। দুই বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ও নাসুম আহমেদ হাত ঘোরান এক ওভার করে। অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে ব্যবহারই করা হয়নি ম্যাচে।

তাই বোলারদের ম্যাচ অনুশীলন নিয়ে কিছুটা ঘাটতির জায়গা থেকেই যায়। ম্যাচের পরদিনও অনুশীলন করেনি দল। নিজেদের সতেজ রেখেই বুধবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের অভিযানে নামবেন সাকিব-লিটনরা। 

ইংল্যান্ডের বিপক্ষে তিনটিসহ টানা চার জয়ের সুখস্মৃতি সঙ্গী স্বাগতিকদের। বুধবারের ম্যাচ জিততে পারলে টি-টোয়েন্টিতে প্রথমবার টানা পাঁচ ম্যাচ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। 

২০২১ সালে জিম্বাবুয়ে (১) ও অস্ট্রেলিয়ার (৩) বিপক্ষে প্রথমবার টানা চার ম্যাচ জিতেছিল বাংলাদেশ। 

স্বাগতিকদের মতোই মঙ্গলবার অনুশীলন করেননি প্রথম টি-টোয়েন্টিতে খেলা আইরিশ ক্রিকেটাররা। স্কোয়াডের অন্যদের সঙ্গে টেস্ট দলের ক্রিকেটাররা সকালে প্রায় পুরো দমে অনুশীলন করেন।

অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হন সহকারী কোচ গ্যারি উইলসন। ওয়ানডে সিরিজসহ প্রথম টি-টোয়েন্টিতে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে না পারার আক্ষেপ আইরিশদের সাবেক অধিনায়কের কণ্ঠে। সঙ্গে তিনি শোনালেন ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও।  

“আমার মনে হয়, একই ধরনের উইকেটে খেলা হবে এবং ম্যাচ শুরুর সময়ও একই। আবারও হয়তো বড় রানের ম্যাচ হবে। আমরা আত্মবিশ্বাসী। দলে ভালো ক্রিকেটার আছে। শুধু নিজেদের মেলে ধরতে হবে। স্টার্লিং বিশ্ব জুড়ে খেলেছে, সে বিশ্ব মানের ক্রিকেটার। টেক্টর বিশ্ব মানের ক্রিকেটার। আমাদের সামর্থ্যবান ক্রিকেটার আছে। স্রেফ এই সফরে আমরা মাঠে এখেও পর্যন্ত দেখাতে পারিনি।” 

ঘুরে দাঁড়ানোর কাজটা যে সহজ হবে না, তা অবশ্য জানেন উইলসন। বিশেষ করে, আইরিশ বোলারদের চ্যালঞ্জর কথা তিনি বললেন আলাদা করেই।

“দেশের মাঠে বাংলাদেশ খুব ভালো দল। এমনকি অন্য কন্ডিশনেও তারা দেখিয়েছে যে, তারা ভালো দল। আমাদের মনে রাখতে হবে, তারা ইংল্যান্ডকে ৩-০তে হারিয়েছে। এতে অবাক হওয়ার কিছু নেই, বাংলাদেশ ভালো দল এবং আমাদের জন্য এটি চ্যালেঞ্জিং। আমরাও ভালো দল। আশা করছি সামনের দুই ম্যাচে আগের চেয়ে ভালো করতে পারব।”

“বাংলাদেশের ব্যাটিং ইউনিটও বিশ্ব মানের। সাকিব ও লিটন আইপিএলে দল পেয়েছে। (রনি) তালুকদার দারুণ বিপিএল কাটিয়ে এসেছে। বোলারদের কাজটা তাই কঠিন হচ্ছে অবশ্যই। আমার বোলিং ইউনিটও ভালো। আমাদের শুধু এখন পর্যন্ত যা করেছি, তার চেয়ে ভালো করে দেখাতে হবে।”