বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্যকুমার ও ম্যাকগ্রা

মোহাম্মদ রিজওয়ান, স্যাম কারান ও সিকান্দার রাজারকে হারিয়ে সেরা ভারতের সূর্যকুমার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 11:01 AM
Updated : 25 Jan 2023, 11:01 AM

টি-টোয়েন্টিতে দুর্দান্ত একটি বছর কাটানোর স্বীকৃতি পেলেন সূর্যকুমার যাদব। এই সংস্করণে আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় এই ব্যাটসম্যান। সেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা।

২০২২ সালের সেরা নারী ও পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটারের নাম বুধবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

সেরার লড়াইয়ে সূর্যকুমার হারিয়েছেন পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজারকে। আর ম্যাকগ্রা পেছনে ফেলেছেন ভারতীয় ব্যাটার স্মৃতি মান্ধানা, পাকিস্তান অলরাউন্ডার নিদা দার ও নিউ জিল্যান্ডের অলরাউন্ডার সোফি ডিভাইনকে।

সূর্যকুমার যাদব

গত বছর টি-টোয়েন্টিতে ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে ১ হাজার ১৬৪ রান করেন সূর্যকুমার। এই সংস্করণে মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক পঞ্জিকা বর্ষে হাজার রানের কীর্তি গড়েন তিনি। বছর শেষ করেন সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে।

বেশি নজর কেড়েছেন ব্যাটিংয়ের ধরন দিয়ে। পরিস্থিতি যাই থাকুক না কেন, মাঠে নেমেই তার ঝড় তোলার সামর্থ্যে মুগ্ধ সবাই। মাঠের চারপাশে শট খেলে পেয়ে গেছেন ‘৩৬০ ডিগ্রি’ ব্যাটসম্যানের তকমাও।

২০২২ সালে মেরেছেন মোট ৬৮টি ছক্কা! অনেক এগিয়ে থেকে যা এক বছরে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কা। চল্লিশের মাঝামাঝি গড়ে স্পষ্ট, দারুণ ধারাবাহিকও সূর্যকুমার। ভারতের এই মিডল অর্ডার ব্যাটসম্যান দুই সেঞ্চুরির সঙ্গে করেছেন ৯ ফিফটি।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ছয় ইনিংসে তিন ফিফটিতে প্রায় ৬০ গড় ও ১৮৯.৬৮ গড়ে রান করেন সূর্যকুমার। এই ধারা ধরে রাখেন পরেও। নিউ জিল্যান্ডে দ্বি-পাক্ষিক সিরিজে করেন বছরে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। এই বছরই প্রথমবার টি-টোয়েন্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন তিনি। অর্জন করেন ক্যারিয়ার সেরা ৮৯০ পয়েন্ট।

অসাধারণ একটি বছরে সূর্যকুমারের স্মরণীয় পারফরম্যান্স আছে অনেক। নজর কাড়া ইনিংসগুলোর মধ্যে সেরা হয়তো তার প্রথম সেঞ্চুরিই। ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যামে ৫৫ বলে করেছিলেন ১১৭ রান।

তাহলিয়া ম্যাকগ্রা

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার খুব বেশি দীর্ঘ নয় ম্যাকগ্রার। ২০২১ সালের অক্টোবরে এই সংস্করণে অভিষেক তার। আর পরের বছরই অসাধারণ পারফরম্যান্স করে জিতে নিলেন তিনি বর্ষসেরার সম্মাননা।

২০২২ সালে ব্যাটে-বলে দারুণ উজ্জ্বল ছিলেন ম্যাকগ্রা। ১৬ ম্যাচ খেলে ৬২.১৪ গড়ে ৪৩৫ রান করেন তিনি। বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ৪৯ বলে খেলা অপরাজিত ৯১ রানের ইনিংস তার ক্যারিয়ারের সর্বোচ্চ।

পেস বোলিংয়ে ১৩ উইকেট নেন ম্যাকগ্রা গত বছর। এই সময় তার বোলিং গড় ছিল ১২.৮৪। ওভারপ্রতি রান দেন ৬.৯৫।

সহযোগী দেশগুলোর মধ্যে ২০২২ সালের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন নামিবিয়া অধিনায়ক গেরহার্ড এরাসমাস।

ওয়ানডেতে তিনি ৫৬.২৩ গড়ে করেন ৯৫৬ রান। ওভারপ্রতি ৪.০৪ রান দিয়ে নেন ১২ উইকেট। টি-টোয়েন্টিতে গত বছর এরাসমাসের রান ৩০৬, গড় ৩৮.২৫, স্ট্রাইক রেট ১২২.৪০। ওভারপ্রতি ৫.৫৫ রান দিয়ে তার শিকার ছিল ৬ উইকেট।

সহযোগী দেশগুলোর মধ্যে সেরা নারী ক্রিকেটার হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের অলরাউন্ডার ইশা ওঝা।

২০২২ সালে টি-টোয়েন্টিতে ৩৫.৫২ গড় ও ১৩৪.১৯ স্ট্রাইক রেটে ৬৭৫ রান করেন তিনি। তার ব্যাট থেকে আসে দুটি করে সেঞ্চুরি ও ফিফটি। ওভারপ্রতি ৪.৮৪ রানে নেন ১৫ উইকেট।

বর্ষসেরা উদীয়মান পুরুষ ক্রিকেটারের স্বীকৃতি জিতেছেন দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়ানসেন। ২২ বছর বয়সী এই পেসার গত বছর ৩৬ টেস্ট উইকেটের পাশাপাশি দুটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি উইকেট নিয়েছেন।

বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার হয়েছেন ভারতের পেসার রেনুকা সিং। ওয়ানডেতে ১৮ উইকেট নেন তিনি। টি-টোয়েন্টিতে তার শিকার ছিল ২২টি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক