আকসার-বিষ্ণইয়ের স্পিনে সিরিজ জিতল ভারত

চতুর্থ টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে সুরিয়াকুমার ইয়াদাভের নেতৃত্বাধীন দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 05:24 PM
Updated : 1 Dec 2023, 05:24 PM

ভালো শুরু পেলেন চার ব্যাটসম্যান, কিন্তু কেউই যেতে পারলেন না পঞ্চাশ পর্যন্ত। তাই সম্ভাবনা জাগিয়েও খুব বড় হলো না ভারতের সংগ্রহ। তবে, এই রানই যথেষ্ট হলো আকসার প্যাটেল ও রাভি বিষ্ণইয়ের দারুণ বোলিংয়ে। দুই স্পিনারের নৈপুণ্যে এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল ভারত। 

রায়পুরে শুক্রবার চতুর্থ টি-টোয়েন্টিতে ২০ রানে জিতেছে সুরিয়াকুমার ইয়াদাভের নেতৃত্বাধীন দল। ১৭৪ রান তাড়ায় ১৫৪ রানে থেমেছে অস্ট্রেলিয়া। 

৫ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে ভারত। পাওয়ার প্লের শেষ ওভারে বিচ্ছিন্ন হওয়ার আগে ৫০ রানের জুটি গড়েন ইয়াশাসভি জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। 

২৮ বলে ৩৭ রান করে জয়সওয়াল ফেরার পর শ্রেয়াস আইয়ার ও সুরিয়াকুমারের দ্রুত বিদায়ে চাপে পড়ে যায় ভারত। রিঙ্কু সিংয়ের সঙ্গে ৩১ বলে ৪৮ রানের জুটিতে ধাক্কা সামাল দেন রুতুরাজ। তানভির স্যাঙ্ঘার বলে ক্যাচ দেওয়ার আগে এই ওপেনার ২৮ বলে করেন ৩২ রান। 

স্বাগতিকদের রানের গতিতে দম দেওয়ার কাজটা করেন রিঙ্কু ও জিতেশ শার্মা। দুই জনে পঞ্চম উইকেটে ৩২ বলে করেন ৫৬ রান। বেন ডোয়ার্শিসের বলে ক্যাচ দিয়ে জিতেশের বিদায়ে ভাঙে বিপজ্জনক জুটি। ভারতীয় কিপার-ব্যাটসম্যান ১৯ বলে তিন ছক্কা ও এক চারে করেন ৩৫ রান। 

নিজের প্রথম ফিফটির আশা জাগিয়ে ৪৬ রানে থামেন রিঙ্কু। তার ২৯ বলের আক্রমণাত্মক ইনিংস গড়া দুই ছক্কা ও চারটি চারে। 

৪০ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার ডোয়ার্শিস। স্যাঙ্ঘা ও জ্যাসন বেহরেনডর্ফ নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় ট্রাভিস হেডের ব্যাটে উড়ন্ত সূচনা করে অস্ট্রেলিয়া। চতুর্থ ওভারে আক্রমণ এসে প্রথম বলেই জশ ফিলিপিকে বোল্ড করে ৪০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন বিষ্ণই। 

আগ্রাসী হেডকে (১৬ বলে ৩১) থামানোর পর অ্যারন হার্ডিকে দ্রুত বিদায় করেন আকসার প্যাটেল। নিজের শেষ ওভারে ফিরে বাঁহাতি এই স্পিনার বোল্ড করে দেন বেন ম্যাকডারমটকে। 

ভারতের দুই বিশেষজ্ঞ স্পিনার আকসার ও বিষ্ণই মিলে ৮ ওভারে কেবল ৩৩ রান দিয়ে দেন ৪ উইকেট। 

বাকিটা সারেন তিন পেসার আভেশ খান, মুকেশ কুমার ও দিপক চাহার। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা পেস বোলিংয়ে তুলনামূলক সহজে রান পেলেও শেষ ৪২ বলে ৮৫ রানের সমীকরণ মেলাতে দেননি তারা। তাদেরকে আটকে রাখতে বড় অবদান রাখেন আভেশ। ৪ ওভারে ৩৩ রান দেন তিনি। 

চাহার ২ উইকেট পেতে খরচ করেন ৪৪ রান। বিয়ের জন্য আগের ম্যাচে ছুটি পাওয়া মুকেশ ৪২ রান দিয়ে পাননি কোনো উইকেট। 

শেষ দিকে বেশ চেষ্টা করেছিলেন ম্যাথু ওয়েড (২৩ বলে অপরাজিত ৩৬)। কিন্তু, এই কিপার-ব্যাটসম্যানকে খুব একটা সঙ্গ দিতে পারেননি কেউ। 

 আগামী রোববার বেঙ্গালুরুতে হবে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৭৪/৯ (জয়সওয়াল ৩৭, রুতুরাজ ৩২, শ্রেয়াস ৮, সুরিয়াকুমার ১, রিঙ্কু ৪৬, জিতেশ ৩৫, আকসার ০, চাহার ০, বিষ্ণই ৪, আভেশ ১*; হার্ডি ৩-১-২০-১, বেহরেনডর্ফ ৪-০-৩২-২, ডোয়ার্শিস ৪-০-৪০-৩, গ্রিন ৪-০-৩৬-০, স্যাঙ্ঘা ৪-০-৩০-২, শর্ট ১-০-১০-০) 

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৫৪/৭ (হেড ৩১, ফিলিপি ৮, ম্যাকডারমট ১৯, হার্ডি ৮, ডেভিড ১৯, শর্ট ২২, ওয়েড ৩৬*, ডোয়ার্শিস ১, গ্রিন ২*; চাহার ৪-০-৪৪-২, মুকেশ ৪-০-৪২-০, বিষ্ণই ৪-০-১৭-১, আকসার ৪-০-১৬-৩, আভেশ ৪-০-৩৩-১) 

ফল: ভারত ২০ রানে জয়ী 

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ভারত ৩-১ ব্যবধানে এগিয়ে