ভারতে কামিন্সের নেতৃত্বের ‘আসল পরীক্ষা’

সফর দুটি কামিন্স ও অস্ট্রেলিয়ার জন্য কঠিন পরীক্ষা হতে যাচ্ছে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 01:51 PM
Updated : 15 Jan 2023, 01:51 PM

প্যাট কামিন্সের নেতৃত্বে দারুণভাবে এগিয়ে চলেছে অস্ট্রেলিয়া। সাফল্যে ভরা এক অস্ট্রেলিয়ান গ্রীষ্ম কাটানোর পর ভারত সফরের চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় তারা। এ বছরে আছে ইংল্যান্ডে অ্যাশেজ সিরিজও। যে দুই দেশে দীর্ঘ দিন সিরিজ জিততে পারেনি দলটি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডারের মতে, সফর দুটি হবে কামিন্সের অধিনায়কত্ব ও দলের জন্য প্রকৃত পরীক্ষা।

২০২১-২২ অ্যাশেজের আগে টিম পেইন টেস্টের নেতৃত্ব ছেড়ে দিলে কামিন্সকে দেওয়া হয় দায়িত্ব। এই পেসারের অধিনায়কত্বে ঘরের মাঠে ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দেয় স্বাগতিকরা। ৪-০ ব্যবধানে জিতে ধরে রাখে অ্যাশেজ ট্রফি।

এরপর পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জেতে অস্ট্রেলিয়া। ঘরের বাইরে গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে করে ১-১ ড্র।

আগামী মাসে ভারত সফর করবে অস্ট্রেলিয়া। ৯ ফেব্রুয়ারি নাগপুর টেস্ট দিয়ে শুরু দুই দলের বোর্ডার-গাভাস্কার ট্রফির লড়াই। চার ম্যাচ সিরিজের পরের তিনটি দিল্লি, ধর্মশালা ও আহমেদাবাদে।

ভারতের মাটিতে অস্ট্রেলিয়া সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল ২০০৪ সালে। এরপর আরও চারবার দেশটিতে খেলে তারা-২০০৮, ২০১০, ২০১৩ ও ২০১৭ সালে।

বছরের শেষের দিকে অ্যাশেজ সিরিজ খেলতে ইংল্যান্ডে যাবে কামিন্সের দল। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে সবশেষ সিরিজ জিতেছিল তারা ২০০১ সালে। চার বছর আগে অবশ্য ২-২ ড্র করে ধরে রেখেছিল অ্যাশেজ ট্রফি।

নেতৃত্ব পাওয়ার পর থেকে এখনও কোনো সিরিজ হারেননি কামিন্স। তবে তার আসল পরীক্ষা এখনও বাকি বলে মনে করেন বোর্ডার। এবিসি স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় রোববার সাবেক এই তারকা ক্রিকেটার বলেন, আগামী ১২ মাসে ঘরের বাইরের সিরিজগুলো হবে তার জন্য কঠিন পরীক্ষা।

“তার (কামিন্স) ও দলের জন্য সফর দুটি হতে যাচ্ছে এসিড টেস্ট। আগামী ১২ মাস হবে অস্ট্রেলিয়া দল এবং বিশেষ করে প্যাটের নেতৃত্বের প্রকৃত পরীক্ষা। কারণ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জন্য ভারতে জয় শেষ কথা।”

“আমরা সেখানে প্রায়শ জিতি না। সেখানে খেলা এবং জেতা খুবই কঠিন। ইংল্যান্ডেও একই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক