৯৬ রানে রিভার্স স্কুপ করার ভাবনা মাথায় এসেছিল রুটের

তবে সেই প্রলোভনে পা দেননি ইংল্যান্ডের তারকা এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 03:42 PM
Updated : 24 Feb 2024, 03:42 PM

রাজকোট টেস্টে রিভার্স স্কুপ করে আউট হওয়ায় কম সমালোচিত হননি জো রুট। পরের ম্যাচে চমৎকার এক সেঞ্চুরি ছাড়ানো ইনিংস খেলার পথে একবারও এই শট খেলেননি তিনি। তবে তার মনে যে শটটি খেলার ভাবনা আসেনি তা কিন্তু নয়। সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বললেন, ৯৬ রানে ব্যাটিংয়ের সময়েও ভেবেছিলেন রিভার্স স্কুপ করার কথা!

ভারতের বিপক্ষে চলতি সিরিজের প্রথম তিন ম্যাচে নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি রুট। ওই ৬ ইনিংসে একবারও ছুঁতে পারেননি ত্রিশ রান। তার ব্যাটিংয়ের ধরন নিয়ে তাই চলছে আলোচনা-সমালোচনা। সবচেয়ে বেশি সমালোচিত হন তিনি রাজকোট টেস্টের তৃতীয় দিনের শুরুতে রিভার্স স্কুপ করে আউট হয়ে।

সিরিজজুড়ে ছন্দের খোঁজে থাকা রুট রাঁচি টেস্টে এসে নিজেকে মেলে ধরলেন। ১০ চারে ২৭৪ বলে খেললেন অপরাজিত ১২২ রানের ইনিংস। এই ইনিংসের পথে ২১৯ বলে সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। এর চেয়ে বেশি বলে তার সেঞ্চুরি আছে আর কেবল দুটি- ২০১৩ সালে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪৭ বলে ও ২০১৯ সালে হ্যামিল্টনে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৫৯ বলে।

শনিবার দ্বিতীয় দিনের খেলা শেষে রুট বললেন, কন্ডিশন অনুযায়ী ব্যাটিং করে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি পেয়েছেন। এরপর মজার ছলেই বলেছেন, রিভার্স স্কুপ শটে সেঞ্চুরি পূর্ণ করতে চেয়েছিলেন তিনি। তবে দ্রুতই মাটি চাপা দেন সেই ইচ্ছাকে।

“আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে, এটি (রিভার্স স্কুপ করার ভাবনা) আমার মাথায় কিছুক্ষণের জন্য এসেছিল, কিন্তু এই উইকেটে এটা ভালো সিদ্ধান্ত নয়। এটা ক্ষণস্থায়ী এবং স্বার্থপর ভাবনা ছিল, যা আমার মন থেকে খুব দ্রুত সরে গিয়েছিল। আগের টেস্টের (রাজকোট) উইকেট ততটা খারাপ ছিল না, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এখানে বল কিছুটা নিচু হয়ে আসছে।”

রুটের অপরাজিত ১২২ রানের ইনিংসের সুবাদে ৩৫৩ রান করেছে ইংল্যান্ড। জবাব দিতে নামা ভারত ৭ উইকেট হারিয়ে ২১৯ রান নিয়ে দিন শেষ করেছে।