নিজের চাওয়াতে এগারো নম্বরে সাকিব, নিজের ইচ্ছাতেই আবার তিনে

চোখের সমস্যার কারণে ব্যাটিংয়ে ভুগতে থাকা সাকিব আল হাসান ব্যাটিং অর্ডারের রদবদল হয়েছে তার নিজের চাওয়া থেকেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 02:16 PM
Updated : 6 Feb 2024, 02:16 PM

রনি তালুকদার আউট হওয়ার পর ড্রেসিং রুম থেকে বেরিয়ে এলেন সাকিব আল হাসান। সঙ্গে সঙ্গে গ্যালারি মুখরিত ‘সাকিব’, ‘সাকিব’ স্লোগানে। দর্শকদের সেই ভালোবাসা আর প্রত্যাশার প্রতিদান দারুণভাবে দিলেন তিনি। চোখের সমস্যার সঙ্গে লড়তে থাকা রংপুর রাইডার্সের অলরাউন্ডার তিনে নেমে খেললেন ৩৪ রানের ইনিংস। পরে মৌসুমের সেরা বোলিংও উপহার দিলেন এই ম্যাচেই। 

বোলিংটা সবসময়ই সাকিবের সহজাত। তবে বিপিএলের শুরু থেকে ব্যাটিংয়ে ভুগছেন তিনি। তার ব্যাটিং অর্ডারও বদলেছে কয়েকবার। 

চোখের সমস্যা নিয়ে নানা আলোচনা পেছনে ফেলে অবশেষে স্বস্তির আভা মিলেছে সাকিবের ব্যাটিংয়ে। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার দুর্দান্ত ঢাকার বিপক্ষে তিনি খেলেছেন ২০ বলে ৩৪ রানের ইনিংস। দুইবার জীবন পেয়েছেন বটে। তবে সুযোগের সদ্ব্যবহার করে এক চারের সঙ্গে মেরেছেন তিনটি ছক্কা। 

পরে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন সাকিব। টি-টোয়েন্টি সংস্করণে যা তার ৪১তম ম্যান অব দা ম্যাচ স্বীকৃতি। 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে রংপুর অধিনায়ক নুরুল হাসান সোহান জানান, সাকিবের নিজের উপলব্ধি থেকেই তার ব্যাটিং অর্ডারের এই ওঠা-নামা। 

“(সাকিবের ব্যাটিং অর্ডার নিয়ে) আগে থেকেই কথা হচ্ছিল... সাকিব ভাই বিশেষ করে চাচ্ছিলেন একটু সময় নিয়ে ব্যাট করতে। আমরাও বুঝতে পারছিলাম। যেহেতু টি-টোয়েন্টি খেলা, তো সময় কম থাকে। এজন্য ওভাবেই চাচ্ছিলেন। আর তিনি দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। সাকিব ভাই নিজেও আসলে তিনে ব্যাটিং করতে চাচ্ছিলেন।” 

ফরচুন বরিশালের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে তিন নম্বরে নামেন সাকিব। সেদিন আউট হন ২ রান করে। পরে চোখের চিকিৎসার জন্য উড়াল দেন সিঙ্গাপুর। কিন্তু পাননি তেমন কোনো প্রতিকার। দেশে ফিরে খুলনা টাইগার্সের বিপক্ষে বিপিএলে প্রথমবার আট নম্বরে নামেন তারকা অলরাউন্ডার। ওই ম্যাচেও ফেরেন ২ রান করে।

পরের দুই ম্যাচে দশ ও সাত ব্যাটসম্যান ক্রিজে গেলেও নামেননি সাকিব। তবে বোলিং করেছেন। সিলেট পর্বের শেষ ম্যাচে চার নম্বরে ব্যাটিংয়ে যান তিনি। তবে প্রথম বলেই আউট হয়ে ধরেন ড্রেসিং রুমের পথ। এবার ঢাকা পর্বে তিন নম্বরে ফিরে ব্যাটিংয়ের স্বস্তিটাও যেন কিছুটা ফেরালেন সাকিব। 

সোহান জানান, ম্যাচের আগের দিনই সাকিবের তিন নম্বরে নামার সিদ্ধান্ত নিয়েছিল রংপুর। 

“টিম ম্যানেজমেন্ট তাকে (সাকিব) সমর্থন করছে এবং তিনি নিজ থেকেও অনেক চেষ্টা করছেন। আমরা কাছ থেকে দেখছি যে তিনি কতটা চেষ্টা করছেন এবং কতটা নিবেদিত ওই জায়গায় ফেরার জন্য।”  

“এরকম একটা চোটে বা অস্বস্তিতে থাকলে ক্রিকেটারদেরও অনেক বেশি অনুপ্রেরণা দরকার হয়। ওই জায়গা থেকে টিম ম্যানেজমেন্টের পুরো সমর্থন তার ওপর ছিল। তিনি নিজে থেকেই চাচ্ছিলেন একটু সময় নিয়ে ব্যাটিং করতে এবং গত দিন অনুশীলনের সময়ই বলেছিলেন যে তিনে ব্যাটিং করলে মনে হয় ভালো হবে। টিম ম্যানেজমেন্ট তাকে ওই সমর্থনটা দিচ্ছে।”