সাদমানের আরেকটি চমৎকার সেঞ্চুরি

মধ্যাঞ্চলের বিপক্ষে বিসিএলের ফাইনালে ১৩০ রানে অপরাজিত আছেন বাঁহাতি এই ওপেনার।

স্পোর্টস ডেস্ক
Published : 4 March 2023, 12:06 PM
Updated : 4 March 2023, 12:06 PM

শরিফুল্লাহর বলটি জোরের ওপর লেগ সাইডে খেলে তিন রান নিলেন সাদমান ইসলাম। পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। বাংলাদেশ ক্রিকেট লিগে আরেকটি দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন বাঁহাতি এই ওপেনার। 

বিসিএলের এবারের আসরের ফাইনালে বিসিবি মধ্যাঞ্চলের বিপক্ষে বিসিবি দক্ষিণাঞ্চলকে টানছেন সাদমান। ১ ছক্কা ও ১৮ চারে ১৩০ রানে অপরাজিত আছেন তিনি। আগের ম্যাচে মধ্যাঞ্চলের বিপক্ষেই প্রথম ইনিংসে ১৩০ রান করেছিলেন ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যান। 

এক বছর ধরে সময়টা ভালো যাচ্ছিল না সাদমানের। গত এপ্রিলেও বাংলাদেশ টেস্ট দলের ওপেনার হিসেবে খেলেন তিনি। কিন্তু পাকিস্তান, নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ মিলিয়ে টানা ৫ টেস্টে ভালো করতে না পারায় একাদশে জায়গা হারান। পরে ছিটকে যান স্কোয়াড থেকেও। এরপর চোটাঘাতের ধাক্কায় ক্রমে দূরে সরে যান আরও। গত অগাস্টে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভালো করতে পারেননি। তবে ডিসেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে ৯৩ রানের লড়াকু একটি ইনিংস খেলে ইঙ্গিত দেন স্বরূপে ফেরার। 

এবার বিসিএলে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন সাদমান। কক্সবাজারে তার চমৎকার ইনিংস ও ফজলে মাহমুদের ফিফটিতে ৩ উইকেটে ২৩৪ রান নিয়ে শনিবার প্রথম দিন শেষ করে দক্ষিণাঞ্চল। ৫ চারে ৫৫ রানের খেলছেন ফজলে মাহমুদ। 

টস জিতে ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করেন পিনাক ঘোষ ও সাদমান। তাদের ৪৬ রানের উদ্বোধনী জুটি ভাঙে ২৫তম ওভারে, ৭৫ বলে ১৬ রান করা পিনাকের বিদায়ে। 

সাদমানকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি এনামুল। ৪টি চারে ২৩ রান করে ফেরেন আবু হায়দার রনির বলে ক্যাচ দিয়ে। পরে অমিত হাসানকে বোল্ড করে দেন হাসান মুরাদ, যিনি এলবিডব্লিউর ফাঁদে ফেলেছিলেন পিনাককে। আগের ম্যাচে সেঞ্চুরি করা অমিত এবার রানের খাতাই খুলতে পারেননি। 

কিছুক্ষণ পর আবু হায়দারকে চার মেরে ১১৫ বলে ফিফটি স্পর্শ করেন সাদমান। থিতু হয়ে যাওয়া এই ব্যাটসম্যানকে দারুণ সঙ্গ দেন ফজলে মাহমুদ। তাদের দুইজনের ব্যাটে এগিয়ে যায় দক্ষিণাঞ্চলের ইনিংস। 

ধৈর্যশীল ব্যাটিংয়ে প্রথম শ্রেণির ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরিতে পা রাখেন সাদমান ২১৪ বলে। দ্বিতীয় নতুন বল নেওয়ার কয়েক ওভার পর পঞ্চাশ করেন ফজলে মাহমুদ, ১৩৪ বলে। 

সাদমান-ফজলে মাহমুদের ৩০৪ বল স্থায়ী ১৩৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভালো অবস্থানে থেকেই প্রথম দিন শেষ করে দক্ষিণাঞ্চল। 

সংক্ষিপ্ত স্কোর: 

বিসিবি দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৯০ ওভারে ২৩৪/৩ (পিনাক ১৬, সাদমান ১৩০*, এনামুল ২৩, অমিত ০, ফজলে মাহমুদ ৫৫*; আবু হায়দার ১৩-৩-৪২-১, মুশফিক ১১-০-৩২-০, শুভাগত ১৪-৪-৩২-০, শরিফুল্লাহ ১৮-৭-৩১-০, মুরাদ ২৫-৫-৬৯-২, মোসাদ্দেক ৯-৪-১৮-০)