র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে হেড ও হেইজেলউড

টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার এই দুই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2024, 02:53 PM
Updated : 25 Jan 2024, 02:53 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যাডিলেইডে চমৎকার এক সেঞ্চুরির সুবাদে টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ট্রাভিস হেডের। ব্যাটসম্যানদের তালিকায় সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন এই অস্ট্রেলিয়ান। তার সতীর্থ জশ হেইজেলউড বোলারদের র‍্যাঙ্কিংয়ে উঠেছেন চতুর্থ স্থানে। 

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ বৃহস্পতিবার প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-আইসিসি। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ঠিক পাঁচ নম্বরে হেড। তার সমান ৭৮৬ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে এই পজিশনে আছেন নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেল। 

বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলে জায়গা করে নেওয়া হেড ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলেন ১১৯ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার ১০ উইকেটে জেতা ম্যাচটিতে সেরা হন বাঁহাতি এই ব্যাটসম্যান। এই পারফরম্যান্সে ৭ ধাপ এগিয়েছেন তিনি। 

টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং দ্বিতীয় স্থানে গত বছরের জুলাইয়ে উঠেছিলেন তিনি।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথম চার স্থানে আসেনি কোনো পরিবর্তন; যথাক্রমে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন (৮৬৪), ইংল্যান্ডের জো রুট (৮৫৯), দুই অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ (৮০৭) ও মার্নাস লাবুশেন (৭৮৭)। 

বোলারদের তালিকায় প্রথম তিন স্থানে যথাক্রমে ভারতের রবিচন্দ্রন অশ্বিন (৮৬৩), অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (৮৫৮) ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (৮৫১)। 

অ্যাডিলেইড টেস্টে ৯ উইকেট নেন হেইজেলউড; প্রথম ইনিংসে ৪টি ও দ্বিতীয় ইনিংসে ৫টি। ওই পারফরম্যান্সে অস্ট্রেলিয়ান পেসার উন্নতি করেছেন ৩ ধাপ। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ওঠা ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থান থেকে দুই ধাপ দূরে তিনি। এখন তার রেটিং পয়েন্ট ৮০৫। 

টেস্টের অলরাউন্ডাদের মধ্যে আগের মতোই সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা। 

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে নিউ জিল্যান্ডের ফিন অ্যালেনের। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ১৩৭ রানের বিধ্বংসী ইনিংস খেলে ৯ ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা সাত নম্বরে তিনি। উন্নতি হয়েছে তার দুই সতীর্থ টিম সাইফার্ট (তিন ধাপ এগিয়ে ২০তম) ও ড্যারিল মিচেলেরও (১০ ধাপ এগিয়ে ২৭তম)।

আফগানিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলে রোহিত শার্মা এগিয়েছেন ১৯ ধাপ, আছেন ৪৯ নম্বরে। দীর্ঘদিন পর এই সিরিজ দিয়েই ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তিনি। ওই ম্যাচে অপরাজিত ৬৯ রান করা রিংকু সিং দিয়েছেন বড় লাফ, ৩৯ ধাপ এগিয়ে আছেন ৩১তম স্থানে।

উন্নতি হয়েছে আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ (দুই ধাপ এগিয়ে ১৯তম) ও ইব্রাহিম জাদরানের (৯ ধাপ এগিয়ে ২৬তম)। 

আগের মতোই টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটসম্যান ভারতের সুরিয়াকুমার ইয়াদাভ। আর শীর্ষ বোলার ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রাশিদ। 

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে নবম স্থানে নিউ জিল্যান্ড স্পিনার মিচেল স্যান্টনার। তার সতীর্থ পেসার টিম সাউদির উন্নতি ৭ ধাপ, আছেন ১১ নম্বরে। পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি ৩ ধাপ এগিয়ে এখন ২১তম স্থানে। 

টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি চূড়ায় সাকিব আল হাসান।