৯৫১ কোটি রুপিতে বিক্রি মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ব

প্রতি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ৭ কোটি ৯ লাখ রুপি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 11:11 AM
Updated : 16 Jan 2023, 11:11 AM

ছেলেদের টুর্নামেন্টের মতো আকাশ ছোঁয়া দামে না হলেও বেশ মোটা অঙ্কেই বিক্রি হলো মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ব। পাঁচ বছরের জন্য এই টুর্নামেন্টের টিভি ও ডিজিটাল স্বত্ব ৯৫১ কোটি রুপিতে কিনল ভিয়াকম ১৮।

মুম্বাইয়ে নিলামের পর ২০২৩ থেকে ২০২৭ সালের সম্প্রচার স্বত্ব বিক্রির কথা সোমবার বিবৃতি দিয়ে জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়, আটটি পক্ষের মধ্যে মাত্র দুটি নিলামে অংশ নিয়েছিল- ভিয়াকম ১৮ ও ডিজনি স্টার।

পাঁচ বছর মেয়াদে প্রতি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ৭ কোটি ৯ লাখ রুপি। গত জুনে পাঁচ বছরের জন্য ছেলেদের আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি করা হয় ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রুপিতে। যেখানে প্রতি ম্যাচের মূল্য ৫৮ কোটি রুপি।

মেয়েদের টুর্নামেন্টে প্রথম তিন বছরের প্রতি মৌসুমে ২২ ম্যাচ ধরে প্রতি ম্যাচের মূল্য ৭ কোটি ৯ লাখ রুপি। টুর্নামেন্টের আবেদনের ওপর ভিত্তি করে ২০২৬ সাল থেকে আরও একটি দল যুক্ত করে ম্যাচ সংখ্যা বাড়িয়ে ৩৪ করতে পারে বিসিসিআই।  

প্রথমবার অনুষ্ঠেয় মেয়েদের আইপিএলে পাঁচটি দল রাখা হবে বলে ধারণা করা হচ্ছে। বিসিসিআই ভারত জুড়ে ১০টি শহরের একটি সংক্ষিপ্ত তালিকা করেছে এবং পাঁচটি দল একটি করে শহরের সঙ্গে যুক্ত হবে।    

এর আগে ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছিল, ছেলেদের আইপিএলের দল চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস, দিল্লি ক্যাপিটালস ও গুজরাট টাইটান্সের মালিকরা মেয়েদের টুর্নামেন্টের দলের জন্য বিড জমা দিয়েছেন।

বিসিসিআই বিড জমা দেওয়ার সময়সীমা ২৩ জানুয়ারি পর্যন্ত নির্ধারণ করেছে। দলগুলির মালিকানা দেওয়া হবে ১০ বছরের জন্য (২০২৩-৩২)। ২৫ জানুয়ারি পাঁচ বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

টুর্নামেন্টের সময়সূচি এখনও চূড়ান্ত হয়নি। ছেলেদের টুর্নামেন্ট শুরুর আগে ৫ থেকে ২৩ মার্চ পর্যন্ত হতে পারে মেয়েদের আসর। প্রথম তিন মৌসুমে হবে ২২ ম্যাচ করে।

প্রাথমিক পর্বে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে খেলবে দুইবার করে। পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দলের মধ্যে হবে এলিমিনেটর ম্যাচ। এই ম্যাচে জয়ী দলের বিপক্ষে ফাইনালে খেলবে টেবিলের শীর্ষ দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক