দেশি ক্রিকেটারদের কাছেই বেশি চাওয়া মিরাজের

সবাইকে নিজ নিজ দায়িত্ব পালনের তাগিদ দিলেন ফরচুন বরিশালের সহ-অধিনায়ক মেহেদী হাসান মিরাজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2024, 04:11 PM
Updated : 19 Jan 2024, 04:11 PM

জাতীয় দলের তিন সাবেক অধিনায়কের সঙ্গে বর্তমান সহ-অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। এর সঙ্গে জাতীয় দলের আশপাশে থাকা একঝাঁক ক্রিকেটার। অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয়ে সমীহ করার মতো দল ফরচুন বরিশাল। এমন স্কোয়াড নিয়ে বিদেশিদের দিকে না তাকিয়ে স্থানীয় ক্রিকেটারদেরই এগিয়ে আসার তাগিদ দিলেন দলের সহ-অধিনায়ক মিরাজ। 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার যাত্রা শুরু করবে বরিশাল। দুপুর দেড়টায় দিনের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ রংপুর রাইডার্স। 

তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর মতো তিন অভিজ্ঞ ক্রিকেটার আছে বরিশালে। সবশেষ নিউ জিল্যান্ড সফরে সহ-অধিনায়কত্ব করা মিরাজকে একই দায়িত্ব দিয়েছে বরিশালও। এছাড়া সৌম্য সরকার, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ ইসলামদের উপস্থিতি বাড়িয়েছে দলের শক্তি। 

বিদেশিদের মধ্যে শুরু থেকেই থাকার কথা রয়েছে শোয়েব মালিক, ইব্রাহিম জাদরান, দুনিথ ওয়েলালাগে, ইয়ানিক ক্যারাইয়াদের। তবে টুর্নামেন্টে যাত্রা শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে মিরাজ বললেন, বিদেশি ক্রিকেটারদের দিকে না তাকিয়ে এগিয়ে আসতে হবে দেশিদের। 

“বিদেশি ক্রিকেটারদের ওপর যদি প্রত্যাশা করেন, তাহলে ফল পাওয়া কঠিন। যেহেতু আমাদের দেশি খেলা, এখানে আমাদের দেশি ক্রিকেটারদের এগিয়ে আসতে হবে। যদি আমাদের দেশি ক্রিকেটাররা ভালো করে তাহলে আমাদের পরবর্তী ধাপটা সহজ হয়ে যাবে।” 

অভিজ্ঞ তিন জনের উপস্থিতিকে বাড়তি সুবিধা হিসেবে দেখেন মিরাজ। তবে তাদের ওপর সব দায়িত্ব ছেড়ে দিতে চান না তিনি। বরং দলের সবাইকে নিজ নিজ দায়িত্ব পালনের তাগিদ দিয়ে রাখলেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। 

“দলে তিনজন অভিজ্ঞ ক্রিকেটার আছেন। এটা আমাদের দলের জন্য বড় সুবিধা। এটা অবশ্যই আমাদের এগিয়ে রাখবে। তবে আমাদের পারফর্ম করতে হবে। সবার দিকে না তাকিয়ে নিজের পারফর্মটা করতে হবে। আমাদের যে সিনিয়র ক্রিকেটার আছে তাদের দায়িত্ব বেশি। তবে আমাদেরও তো দায়িত্ব আছে। তাদের উপস্থিতি আমাদের জন্য সুবিধার। তবে সবার পারফর্ম করতে হবে।” 

সবশেষ নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে সিরিজে ১৬৯ রানের রেকর্ডগড়া ইনিংস খেলেছেন সৌম্য। পরে টি-টোয়েন্টি সিরিজে অবশ্য রানের দেখা পাননি তিনি। তবে মিরাজের আশা, ওই সেঞ্চুরির আত্মবিশ্বাস বিপিএলেও টানতে পারবেন বাঁহাতি এই ব্যাটসম্যান। 

“এটা আমাদের দলের জন্য বাড়তি পাওয়া যে সৌম্য দাদা রানে ফিরেছে, আত্মবিশ্বাসী আছে। আমাদের দলের জন্য ইতিবাচক একটা বিষয়। নিউজিল্যান্ডে তার একটা বড় স্কোর করেছে, এখন আত্মবিশ্বাস আছে।” 

পেস বোলিং অলরাউন্ডার হিসেবে বরিশালে আছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। তবে পিঠের চোটের কারণে এখনও বোলিংয়ের অনুমতি পাননি তিনি। বিসিবির চিকিৎসা বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, আপাতত শুধু ব্যাটসম্যান হিসেবে খেলতে পারবেন সাইফউদ্দিন। মিরাজ জানালেন, সাইফের বোলিংয়ের জন্য বিসিবির সবুজ সংকেতের অপেক্ষা করবেন তারা।