কোহলির রেকর্ড ছুঁয়ে গাভাস্কারের কীর্তি ছোঁয়ার পথে জয়সওয়াল

টেস্ট ক্যারিয়ারে স্বপ্নময় পথচলায় আরও কিছু অর্জন ধরা দিল ইয়াশাসভি জয়সওয়ালের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 12:13 PM
Updated : 26 Feb 2024, 12:13 PM

অফ স্পিনার শোয়েব বাশিরের টানা দুই বলে সুইপ ও কাট করে চার মারলেন ইয়াশাসভি জয়সওয়াল। এরপর আর কোনো রান অবশ্য করতে পারলেন না তিনি। তবে ওই দ্বিতীয় বাউন্ডারিতে একটি রেকর্ডে ঠিকই নাম উঠে গেল ভারতের তরুণ ব্যাটসম্যানের। এখন তার সামনে আরও অর্জনের হাতছানি।

ইংল্যান্ডের বিপক্ষে রাঁচি টেস্টে লক্ষ্য তাড়ায় চতুর্থ দিন ৩৭ রান করে আউট হন জয়সওয়াল। এতে একটি রেকর্ডে ভিরাট কোহলির পাশে বসেন তিনি। ইংলিশদের বিপক্ষে কোনো একটি টেস্ট সিরিজে ভারতের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন যৌথভাবে এই দুজনের।

২০১৬ সালে দেশের মাটিতে সিরিজে ৫ টেস্টের ৮ ইনিংসে ১০৯.১৬ গড়ে ৬৫৫ রান করেছিলেন কোহলি। তারকা এই ব্যাটসম্যান ব্যক্তিগত কারণে খেলছেন না চলতি সিরিজে। এবার সিরিজের প্রথম ৪ টেস্টের ৮ ইনিংসে ৯৩.৫৭ গড়ে জয়সওয়ালের রান এখন ৬৫৫।

সিরিজের এখনও বাকি একটি ম্যাচ। কোহলির রেকর্ড তাই এককভাবে নিজের করে নেওয়ার সমূহ সম্ভাবনা জয়সওয়ালের সামনে।


ইংল্যান্ডের বিপক্ষে এক সিরিজে ভারতের হয়ে ৬০০ রান আছে আর কেবল একজনের। তাদের এখনকার কোচ রাহুল দ্রাবিড় ২০০২ সালে ইংল্যান্ড সফরে ৪ টেস্টের সিরিজে ৬ ইনিংসে ৬০২ রান করেছিলেন ১০০.৩৩ গড়ে।

যেকোনো দলের বিপক্ষে ভারতের হয়ে এক সিরিজে ৭০০ রানের কীর্তি আছে স্রেফ একজনের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুনিল গাভাস্কার এই কীর্তি গড়েন দুই দফা। ১৯৭১ সালে ক্যারিবিয়ান সফরে ৪ টেস্টের ৮ ইনিংসে ১৫৪.৮ গড়ে তিনি করেন ৭৭৪ রান। ১৯৭৮-৭৯ মৌসুমে দেশের মাটিতে ৬ টেস্টের ৯ ইনিংসে ৯১.৫ গড়ে তার ব্যাট থেকে আসে ৭৩২ রান।

২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে গাভাস্কারের কাছাকাছি গিয়েছিলেন কোহলি। ৪ টেস্টের ৮ ইনিংসে ৮৬.৫ গড়ে তিনি করেছিলেন ৬৯২ রান।

জয়সওয়ালের সিরিজে সাতশ ছোঁয়ার সুযোগ এখনও ভালোভাবেই আছে। কিংবদন্তি গাভাস্কারের পাশে বসতে ধারামশালায় সিরিজের শেষ টেস্টে তাকে করতে হবে ৪৫ রান।

একটি জায়গায় অবশ্য রাঁচিতেই গাভাস্কারকে ছাড়িয়ে গেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে জয়সওয়ালের রান এখন ৯৭১। প্রথম ৮ টেস্টে ভারতীয় কোনো ব্যাটসম্যানের যা সর্বোচ্চ। প্রথম ৮ টেস্টে গাভাস্কার করেছিলেন ৯৩৮ রান।

প্রথম ৮ টেস্টে জয়সওয়ালের চেয়ে বেশি রান গোটা বিশ্বেই আছে আর কেবল একজনের। সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয় যাকে, সেই স্যার ডন ব্র্যাডম্যান প্রথম ৮ টেস্টে করেছিলেন ১ হাজার ২১০ রান।  

চলতি সিরিজের শুরু থেকেই দারুণ ছন্দে আছেন ২২ বছর বয়সী জয়সওয়াল। হায়দরাবাদে দলের হারের ম্যাচে ৮০ রানের আগ্রাসী ইনিংসে তিনি শুরু করেন সিরিজ। পরের দুই টেস্টে বিশাখাপাত্নাম ও রাজকোটে ডাবল সেঞ্চুরি করে দলের জয়ে ব্যাট হাতে বড় অবদান রাখেন তিনি।

রাজকোটে দলের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২১৪ রানের ইনিংসের পথে তিনি ছক্কা মারেন ১২টি। টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে বসেন ওয়াসিম আকরামের পাশে। বিশ্বের সপ্তম ও ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে গড়েন টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি।

এবার রাঁচিতে খেললেন ৭৩ ও ৩৭ রানের দুটি ইনিংস। টানা তিন জয়ে ভারত সিরিজ জিতে নিল এক ম্যাচ হাতে রেখেই।