১০ উইকেটের জয়ে শীর্ষে রংপুর

কোনোমতে ইনিংস ব্যবধানে হার এড়িয়েছে চট্টগ্রাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 06:42 AM
Updated : 10 Nov 2022, 06:42 AM

চট্টগ্রামের দারুণ উদ্বোধনী জুটির পরও ইনিংস ব্যবধানে জয়ের আশা জাগিয়েছিলেন রংপুরের বিভাগের বোলাররা। একটুর জন্য সেটা হাতছাড়া হলেও বড় জয়ই এনে দিয়েছেন তারা।

বিকেএসপির ৪ নম্বর মাঠে প্রথম স্তরের ম্যাচে শিরোপা প্রত্যাশী রংপুর জিতেছে ১০ উইকেটে। জয়ের জন্য লক্ষ্য ছিল স্রেফ ১ রান। সেটিও ‘নো’ বলে পেয়ে যায় তারা।

ম্যাচের প্রথম ইনিংসে ১০০ রানে গুটিয়ে যায় চট্টগ্রাম। বিপরীতে নাঈম ইসলামের সেঞ্চুরিতে ৩৬৩ রান করে রংপুর। ২৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ঠিক ২৬৩ রানে অলআউট হয় চট্টগ্রাম।

জাতীয় লিগের পঞ্চম রাউন্ড শেষে পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে সিলেটকে টপকে শীর্ষে উঠে গেছে রংপুর। এই পরাজয়ে অবনমন প্রায় নিশ্চিত হয়ে গেছে চট্টগ্রামের। পাঁচ ম্যাচে তাদের সংগ্রহ স্রেফ ৪ পয়েন্ট।

পিনাক ও সৈকতের ১৭৪ রানের উদ্বোধনী জুটির সৌজন্যে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ২২২ রান করেছিল চট্টগ্রাম। শেষ দিন লড়াই করতে পারেননি পরের ব্যাটসম্যানরা।

দিনের তৃতীয় ওভারে অধিনায়ক ইরফান শুক্কুরকে দিয়ে শুরু হয় যাওয়া-আসার মিছিল। সবমিলিয়ে স্রেফ ৪১ রানে শেষ ৬ উইকেট হারায় তারা। শামীম হোসেন, সাইফ উদ্দিনরাও পারেননি ব্যাট হাতে কিছু করতে।

রংপুরের পক্ষে বল হাতে ৪ উইকেট নেন মুশফিক হাসান। রবিউল হকের শিকার ৩ উইকেট।

১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামলেও কিছু করতে হয়নি আব্দুল্লাহ আল মামুন ও তানবীর হায়দারকে। মেহেদি হাসান ‘নো’ বল করলে ম্যাচ জিতে যায় রংপুর।

সংক্ষিপ্ত স্কোর:

চট্টগ্রাম ১ম ইনিংস: ১০০

রংপুর ১ম ইনিংস: ৩৬৩

চট্টগ্রাম ২য় ইনিংস: ১০৪.৫ ওভারে ২৬৩ (আগের দিন ২২২/৪) (মুরাদ ৬, ইরফান ৩, শামীম ২, সাইফউদ্দিন ১৫, মেহেদি ১, মহিউল ৮*, রনি ২; রবিউল ১৬-৫-৫০-৩, মুশফিক ১৯.৫-১-৬০-৪, আরিফুল ৪-১-১১-০, মাহমুদুল ৮-২-১৩-০, হাশিম ১৬-৬-২৬-১, নাইম ৯-৪-৯-০, শুভ ৮-০-২৩-০, নাসির ১৯-৬-৩৭-২, মামুন ৫-২-২৩-০)

রংপুর ১ম ইনিংস: (লক্ষ্য ১ রান) ০.০ ওভারে ১/০ (মামুন ০*, তানবীর ০*; মেহেদি ০-০-১-০)

ফল: রংপুর ১০ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: নাঈম ইসলাম

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক