হাথুরুসিংহের ভবিষ্যতের বাজি রিশাদ

তরুণ লেগ স্পিনার রিশাদ হোসেনের বোলিংয়ে ‘স্পেশাল’ কিছু দেখছেন চান্দিকা হাথুরুসিংহে। 

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 08:16 AM
Updated : 26 March 2023, 08:16 AM

পরিসংখ্যান দেখলে কিংবা ক্যারিয়ার পথচলায় ফিরে তাকালে প্রশ্ন কিংবা বিস্ময় জাগতে বাধ্য, কোন বিবেচনায় জাতীয় দলে রিশাদ হোসেন! তবে পারফরম্যান্সে নয়, চান্দিকা হাথুরুসিংহে তাকাচ্ছেন এই লেগ স্পিনারের বোলিংয়ে। সেখানে তিনি দেখতে পাচ্ছেন ‘স্পেশাল’ কিছু। রিশাদকে নিয়ে তাই ভবিষ্যৎ সম্ভাবনার ছবি আঁকছেন বাংলাদেশ কোচ।  

বাংলাদেশ ক্রিকেটে লেগ স্পিনারের হাহাকার বেশ পুরোনো। গত কয়েক বছরে জুবায়ের হোসেন, আমিনুল ইসলামদের দিয়ে চেষ্টা করা হলেও মেলেনি সাফল্য। কার্যকর লেগ স্পিনার পাওয়ার চেষ্টায় জাতীয় দলে সবশেষ সংযোজন রিশাদ। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রথমবার জায়গা করে নিয়েছেন তিনি বাংলাদেশ দলে। 

জাতীয় দলের আবহ অবশ্য তার জন্য নতুন নয়। বিভিন্ন সিরিজে জাতীয় দলের নেট অনুশীলনের নিয়মিত মুখ তিনি অনেক দিন ধরেই। দলের সঙ্গে বিদেশ সফরেও গেছেন। তবে আনুষ্ঠানিকভাবে দলের অংশ হলেন এবারই প্রথম।  

ঘরোয়া ক্রিকেটে খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই ২০ বছর বয়সী লেগ স্পিনারের। ২০১৮ সালে স্বীকৃত ক্রিকেটে অভিষেকের পর প্রায় ৫ বছরে তিন সংস্করণ মিলিয়ে স্রেফ ২৮টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন তিনি। পারফরম্যান্স কোনো সংস্করণেই বলার মতো নয়। 

প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ খেলেছেন তিনি ১৩টি, উইকেট নিতে পেরেছেন ২০টি। গত বছরের মার্চে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকে উইকেটশূন্য থাকার পর আর কোনো ম্যাচে সুযোগ পাননি। যে সংস্করণে তিনি জাতীয় দলে জায়গা করে নিয়েছেন, সেই টি-টোয়েন্টিতে ১৪ ম্যাচে তার উইকেট ৬টি, ওভারপ্রতি রান দিয়েছেন ৯ করে। 

২০১৯ বিপিএলে এক ম্যাচ খেলে ২ ওভারে ২৯ রান দেওয়ার পর ফ্র্যাঞ্চাইজি এই আসরে আর কোনো ম্যাচে কখনও মাঠে নামতে পারেননি তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে সবশষ ম্যাচটিও খেলেছেন প্রায় ২ বছর আগে। 

রিশাদের দিকে নির্বাচকদের চোখ তার ১৬ বছর বয়স থেকেই। সেই ২০১৮ সালে অনূর্ধ্ব-১৭ দলে খেলার পর হুট করেই তাকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে খেলানো হয়। জায়গা পান তিনি অনূর্ধ্ব-১৯ দলেও। পরের বছর তাকে নেওয়া হয় বাংলাদেশ ‘এ’ দলে। এরপর গত কয়েক বছরে নানা সময়ে ‘এ’ দল, বিসিবি একাদশে রাখা হয় তাকে। এইচপি দল বা নানা সময়ে স্পিন ক্যাম্পে তো তিনি নিয়মিত মুখ। এখনকার স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের সঙ্গেও তিনি কাজ করেছেন নানা সময়ে। 

প্রায় ৬ ফুট উচ্চতার কারণে উইকেট থেকে বাড়তি বাউন্স পান রিশাদ। পাশাপাশি গুগলিও আছে তার। তবে এত বছর ধরে নিয়মিত পরিচর্যায় থাকার যে প্রত্যাশিত উন্নতি, তা এখনও পর্যন্ত প্রতিফলিত হয়নি তার বোলিং পারফরম্যান্সে। বরং ব্যাটিংয়ের উন্নতিই বেশি দৃশ্যমান। রোববার জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের সেন্টার উইকেটে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের থ্রো ডাউনে বিশাল সব ছক্কা মারতে দেখা গেছে তাকে। 

আয়ার‌ল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন চট্টগ্রামে সংবাদ সম্মেলনে কোচ অবশ্য আশার কথাই শোনালেন। 

“ওর (রিশাদ) জন্য এটি নতুন শুরু। আমাদের মনে হয়, ওর যথেষ্ট স্কিল আছে এবং ওর মধ্যে স্পেশাল কিছু আছে, দীর্ঘ মেয়াদে আমরা যা ভালো করে তুলতে পারি।” 

“(রিশাদকে নেওয়ার পেছনে) মূল ভাবনা হলো, এখানে যা-ই হোক না কেন, ও ভালো করুক বা না করুক, ভবিষ্যতের জন্য আমরা কিছু আক্রমণাত্মক স্পিনার খোঁজার চেষ্টা করছি।”