২ বছর পর ওয়ানডে দলে ম্যাথিউস

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে এক বছরের বেশি সময় পর ফিরেছেন কিপার-ব্যাটসম্যান কুসল পেরেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 02:52 PM
Updated : 17 March 2023, 02:52 PM

টেস্ট দলে নিয়মিত হলেও সীমিত ওভারের ক্রিকেটে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে দেখা যায় না দুই বছর ধরে। অবশেষে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে রেখেছে শ্রীলঙ্কা। এক বছরের বেশি সময় পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন কিপার-ব্যাটসম্যান কুসল পেরেরা। 

নিউ জিল্যান্ড সফরে সাদা বলের দুই সিরিজের জন্য আলাদা দুটি দল শুক্রবার ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট। প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন দুই ব্যাটসম্যান সাহান আরাচিগে ও লাসিথ ক্রুসপুল্লে। ওয়ানডে দলে রাখা হয়েছে আরাচিগেকে, টি-টোয়েন্টিতে আছেন ক্রুসপুল্লে। 

ডাকা হয়েছে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার মাথিশা পাথিরানা এবং টি-টোয়েন্টিতে আছেন এখনও এই সংস্করণে জাতীয় দলের হয়ে না খেলা নুয়ানিদু ফার্নান্দো।

গত জানুয়ারির ভারত সফরের দল থেকে বাদ পড়েছেন আভিশকা ফার্নান্দো, ভানুকা রাজাপাকসে, আশেন বান্দারা, নুয়ান থুসারা ও জেফ্রি ভ্যান্ডারসে। 

নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে খেলছেন ম্যাথিউস। ২০২১ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজে সফরের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি কোনো দলেই জায়গা পাচ্ছিলেন না তিনি। ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে আবারও এই সংস্করণে ফেরানো হয়েছে তাকে। 

ওয়ানডে ক্যারিয়ার বেশ সমৃদ্ধ ম্যাথিউসের। এখন পর্যন্ত ২১৮ ম্যাচ খেলে ৪১.৬৭ গড়ে রান করেছেন ৫ হাজার ৮৩৫। তিনটি সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে ফিফটি ৪০টি।

কাঁধের চোটে ১৬ মাস মাঠের বাইরে ছিলেন কুসল পেরেরা। সেরে উঠে ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন তিনি কয়েক মাস হলো। জাতীয় দলের হয়ে সবশেষ খেলেছেন তিনি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬০ ম্যাচ খেলা এই ক্রিকেটার ১৩১.৩১ স্ট্রাইক রেটে রান করেছেন ১ হাজার ৫৩৯। 

নতুন মুখ আরাচিগে এখন পর্যন্ত ৬২ লিস্ট ‘এ’ ম্যাচ খেলে রান করেছেন কেবল ১ হাজার ৩১৯। সবশেষ লিস্ট ‘এ’ দুই ম্যাচে যথাক্রমে ৪০ ও ৫৩ রান করেন তিনি। অফ স্পিন বোলিংয়ে রাখতে পারেন কার্যকর ভূমিকা, তার নামের পাশে উইকেট ৩৫টি। 

ক্রুসপুল্লে সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে প্রথম শ্রেণির ম্যাচে উপহার দেন সেঞ্চুরি। এখন পর্যন্ত ৩৬ টি-টোয়েন্টি খেলে ৩ ফিফটিতে তার রান ৬৬৮, স্ট্রাইক রেট ১২৪.৬২। 

আগামী ২৫ মার্চ শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ যথাক্রমে ২৮ ও ৩১ মার্চ। টি-টোয়েন্টি তিনটি মাঠে গড়াবে ২, ৫ ও ৮ এপ্রিল।

শ্রীলঙ্কা ওয়ানডে দল: দাসুন শানাক (অধিনায়ক), পাথুম নিসানকা, নুয়ানিদু ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, চারিথ আসালাঙ্কা, সাদিরা সামারাবিক্রামা, ধনাঞ্জয়া ডি সিলভা, সাহান আরাচিগে, ভানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ওয়েল্লালাগে, মাহিশ থিকশানা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, প্রমোদ মাদুশান, দিলশান মাদুশঙ্কা, চামিকা করুনারত্নে, মাথিশা পাথিরানা। 

শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসানকা, কুসল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, চারিথ আসালাঙ্কা, কুসল পেরেরা, লাসিথ ক্রুসপুল্লে, সাদিরা সামারাবিক্রামা, নুয়ানিদু ফার্নান্দো, ভানিন্দু হাসারাঙ্গা, মাহিশ থিকশানা, দুনিথ ওয়েল্লালাগে, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, দিলশান মাদুশঙ্কা, চামিকা করুনারত্নে, মাথিশা পাথিরানা, প্রমোদ মাদুশান।