যে কারণে বিপিএলে অধিনায়কত্ব করছেন না তামিম

জাতীয় দলের ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তোলার সুযোগ করে দিতেই খুলনার অধিনায়কত্ব করছেন না বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 02:36 PM
Updated : 5 Jan 2023, 02:36 PM

ঘরোয়া ক্রিকেটের কোনো পর্যায়েই নেতৃত্বের অভিজ্ঞতা খুব একটা নেই ইয়াসির আলি চৌধুরির। সেই তিনিই এবার বিপিএলে নেতৃত্বে দেবেন খুলনা টাইগার্সকে। দলের জন্য বড় ঝুঁকি অবশ্যই। তবে বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যতের দিকে তাকিয়ে, এমন ঝুঁকি নেওয়ার পক্ষে অনেক যুক্তি খুঁজে পাচ্ছেন এই দলের সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল। তার মতে, জাতীয় দলের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি করার আদর্শ মঞ্চ হতে পারে বিপিএলই। 

খুলনার নেতৃত্ব ইয়াসিরের পাওয়াটা বড় চমক হয়ে এসেছে অনেকের জন্যই। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক যে দলে আছেন, সেই দলের নেতৃত্বে তার থাকাটাই অনুমেয়। নেতৃত্বের অভিজ্ঞতা সম্পন্ন তেমন কোনো দেশি ক্রিকেটারও নেই দলে। কিন্তু তামিম শেষ পর্যন্ত নেতৃত্ব দিচ্ছেন না খুলনাকে। দলের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়, এই দলের নেতৃত্ব ভার পড়েছে ইয়াসিরের কাঁধে। 

দলের পক্ষ থেকে জানানো হয়, ‘কোচ খালেদ মাহমুদ, টিম ম্যানেজমেন্টের অন্যরা ও ‘আইকন’ ক্রিকেটার তামিম ইকবালের সঙ্গে কয়েকবার আলোচনা’ করার পর ইয়াসিরকে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই বিবৃতিতেই পরিষ্কার, সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় ভালোভাবেই সম্পৃক্ত ছিলেন তামিম। 

নেতৃত্বের প্রস্তাব যে তার কাছেই গিয়েছিল, তা ফুটে উঠল তামিমের কথায়ও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, দেশের ক্রিকেটের সম্ভাবনার কথা ভেবেই তিনি অন্য কাউকে অধিনায়ক দেখতে চেয়েছেন।

“জাতীয় দলের অধিনায়ক মানেই যে ঘরোয়া ক্রিকেটেও নেতৃত্ব দিতে হবে, এমন কোনো কথা নেই। বরং এই ধরনের টুর্নামেন্টেই অন্যদের অধিনায়কত্ব দেওয়া উচিত। তাদেরকে দেখা উচিত। ঘরোয়া অন্যান্য টুর্নামেন্টেও আমাদের অনেকে অধিনায়কত্ব করে। তবে আপনি যদি আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতার কাছাকাছি কিছু পেতে চান, তাহলে আমাদের দেশে বিপিএলই উপযুক্ত জায়গা।” 

“ঘরোয়া অন্যান্য টুর্নামেন্টে তো আমাদের ছেলেরাই থাকে। বিপিএলে বিদেশি ক্রিকেটারদের সামলাতে হয়, অনেক সময় বিদেশি কোচ বা সাপোর্ট স্টাফ থাকেন, টস করতে যাওয়া, মাঠ সামলানো, মিডিয়ার সঙ্গে নিয়মিত কথা বলা, এসব বিপিএল থেকেই বেশি করে শেখা যায়। আমার তাই অনুরোধ ছিল, এমন কাউকে যেন অধিনায়ক করা হয়, যার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটের উপকার হয়। দলের মালিকপক্ষ ও টিম ম্যানেজমেন্টের প্রতি কৃতজ্ঞতা, দেশের ক্রিকেটের কথা ভেবে আমার অনুরোধ রেখেছেন।”

দেশের ক্রিকেটারদের মধ্যে ইয়াসির ছাড়াও সাব্বির রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন, নাসুম আহমেদ, মুনিম শাহরিয়ার, নাহিদুল ইসলামরা আছেন খুলনায়। দল শেষ পর্যন্ত বেছে নিয়েছে ইয়াসিরকে। তামিমেরও বেশ আস্থা আছে ২৬ বছর বয়সী ব্যাটসম্যানের ওপর। 

“রাব্বির (ইয়াসির) হয়তো অধিনায়কত্বের অভিজ্ঞতা খুব বেশি নেই, তবে ভালোভাবে সামলাতে পারবে বলে আমার বিশ্বাস। স্মার্ট ক্রিকেটার, খেলা ভালো বোঝে। একটু কঠিন ক্রিকেট দিয়েই অভিজ্ঞতা হোক, কঠিন থেকে শিখলে ওর জন্যও ভালো হবে। কাউকে দায়িত্ব না দিলে তো আমরা বুঝতে পারব না কে কেমন করবে। অনেক সময় দায়িত্বই অনেকের সেরাটা বের করে আনে।” 

“ওকে মাঠের ভেতরে-বাইরে সাহায্য করার জন্য আমরা তো আছিই। দিনশেষে একটা দল হয়ে খেলার ব্যাপার। আশা করি, রাব্বির নেতৃত্বে আমরা ভালো করব।” 

বিপিএলের ট্রফি উন্মোচনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ইয়াসিরও বললেন, তামিমকে নেতৃত্ব দেওয়ার রোমাঞ্চের কথা। 

“তামিম ভাইয়ের সাথে দল গঠনের পর থেকেই কথা হচ্ছে। অধিনায়ক হওয়ার পর তেমন কথা হয়নি। শুধু বলেছেন- ‘যখন তোর প্রয়োজন হবে, আমি পাশে আছি। তোর কোনো কিছু লাগলে আমাকে বলিস। অবশ্যই হেল্প করব।” 

“এটা আমার জন্য রোমাঞ্চকর। তামিম ভাইকে তো ছোটকাল থেকেই দেখি। ভালোই লাগছে তামিম ভাইকে আমি নেতৃত্ব দেব। এটা আমার জন্য অনেক গৌরবের, সম্মানের যে তামিম ভাইয়ের মতো খেলোয়াড় আমার নেতৃত্বে খেলবেন।” 

শনিবার ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে ম্যাচ দিয়ে ইয়াসির শুরু করবেন তার নেতৃত্বের অধ্যায়।