সাকিব-লিটনদের আইপিএল ছাড়পত্র নিয়ে কোচ বললেন, ‘দেশের খেলা সবার আগে’

আইপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে বিসিবির সিদ্ধান্তে সমর্থন জানালেন প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 06:13 AM
Updated : 26 March 2023, 06:13 AM

দুয়ারে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। তবে দেশের ক্রিকেটে আলোচনায় বড় অংশ জুড়ে আছে ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। দেশের সিরিজ চলার সময় বাংলাদেশের ক্রিকেটারদের এই ধরনের প্রতিযোগিতায় খেলার অনাপত্তিপত্র দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছ বিসিবি। এবার জাতীয় দলের কোচ চান্দিকা হাথুরুসিংহেও সাফ জানিয়ে দিরেন, দেশের হয়ে খেলাই বেশি গুরুত্বপূর্ণ।  

আইপিএলের নতুন মৌসুম শুরু হবে আগামী শুক্রবার। বাংলাদেশ থেকে এবার সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান, লিটন দাস ও মুস্তাফিজুর রহমান। সাকিব-লিটনকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। পুরনো ঠিকানা দিল্লি ক্যাপিট্যালস ধরে রেখেছে মুস্তাফিজকে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান বেশ আগেই বলেছিলেন, দেশের খেলা থাকলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য ছাড়া হবে না কোনো ক্রিকেটারকে। নিলামের আগে আইপিএল কর্তৃপক্ষকেও বোর্ড থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বাংলাদেশের খেলা কখন কোন সময়ে আছে। সেটা জেনেই তারা বাংলাদেশের ক্রিকেটারদের নিয়েছেন। গত শনিবার সিলেটে আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে বিসিবি সভাপতি আবার বলেন, আগের অবস্থানেই আছে বোর্ড।

সেই অবস্থানের অর্থ, ৮ এপ্রিল আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট শেষ করেই আইপিএলে যেতে হবে সাকিব ও লিটনকে। মুস্তাফিজ বিসিবির লাল বলের চুক্তিতে নেই, টেস্ট দলেও তার থাকার সম্ভাবনা নেই বললেই চলে। তিনি আইপিএল দলে যোগ দিতে পারবেন আগেই।

সাকিব-লিটনের অনাপত্তিপত্র পাওয়ার সময়কাল তাই মূল আলোচনা। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনেও উঠল এই প্রসঙ্গ। প্রধান কোচের কাছে জানতে চাওয়া হয়, বোর্ডের সিদ্ধান্তে তার কোনো ভূমিকা ছিল কি না।

এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি হাথুরুসিংহে। তবে সমর্থন জানান তিনি বোর্ডের সিদ্ধান্তে। 

“বোর্ডের সিদ্ধান্ত হলো, দেশের হয়ে আগে খেলতে হবে। তারা অনাপত্তিপত্র পাওয়ার আগে বোর্ড তাদেরকে এই বার্তাই দিয়েছে, এমনকি নিলামে তাদের নাম তোলার আগেও। সেটি আগের মতোই আছে।”

ক্রিকেট বিশ্বের বর্তমান বাস্তবতায় আইপিএল এখন পৌঁছে গেছে অনন্য উচ্চতায়। এটির প্রভাব এতটাই যে, বড় ক্রিকেট খেলুড়ে দেশগুলো আইপিএলের সময় সাধারণত কোনো সিরিজ রাখে না এখন। খেলা রাখলেও আইপিএলের জন্য ক্রিকেটারদের ছেড়ে দেয় তারা।

এবারের বাংলাদেশ সফরেই যেমন আসেননি আয়ারল্যান্ডের পেস আক্রমণের বড় অস্ত্র জশ লিটল। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছেন না নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, ডেভন কনওয়ে, টিম সাউদি ও মিচেল স্যান্টনাররা। 

আধুনিক সুযোগ-সুবিধা ও বিশ্বখ্যাত কোচদের সঙ্গে কাজ করে নিজেদের স্কিল ঝালিয়ে নেওয়ারও বড় ক্ষেত্র আইপিএল। তা মানছেন হাথুরুসিংহেও। তবু লিগের চেয়ে দেশের হয়ে খেলাকেই অগ্রাধিকার দিচ্ছেন বাংলাদেশের প্রধান কোচ।

“হ্যাঁ… আইপিএল খেললে তাদের (ক্রিকেটারদের) স্কিলের উন্নতি হয়, এটা নিশ্চিত। এটা নিয়ে সন্দেহ নেই, কারণ এটা শীর্ষমানের টুর্নামেন্ট। তবে সব কিছুর আগে প্রাধান্য পাবে নিজ দেশের হয়ে খেলা।”

আইপিএল শুরুর দিন শেষ হবে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৪ এপ্রিল মাঠে গড়াবে একমাত্র টেস্ট ম্যাচ। পাঁচ দিন খেলা হলে যা চলবে ৮ তারিখ পর্যন্ত। ততদিনে নিজেদের প্রথম দুই ম্যাচ খেলে ফেলবে সাকিব-লিটনের কলকাতা।  

দীর্ঘ দিন ধরে টেস্ট না খেলা মুস্তাফিজ অবশ্য সাকিব-লিটনদের আগেই যেতে পারবেন। এমনকি প্রথম ম্যাচ থেকেও দলের সঙ্গে থাকার পথ খোলা আছে তার সামনে। দিল্লির প্রথম ম্যাচ ১ এপ্রিল। 

তবে শুধু শুরুতেই নয়, বিসিবি নিজেদের সিদ্ধান্তে অটল থাকলে আইপিএলের পরের দিকেও কিছু দিনের জন্য ফিরে আসতে হবে বাংলাদেশের তিন ক্রিকেটারকে। আয়ারল্যান্ডের বিপক্ষেই আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজ খেলতে মে মাসে ইংল্যান্ডে যাবে বাংলাদেশ। আগামী ৯, ১২ ও ১৪ মে চেমসফোর্ডে হবে ম্যাচ তিনটি।