ইন্দোর টেস্টে নিম্নমানের পিচ: রেটিংয়ের বিরুদ্ধে ভারতের আপিল

১৪ দিনের মধ্যে রায় জানানোর আগে আইসিসির দুই সদস্যের একটি প্যানেল বিষয়টি পর্যালোচনা করবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 09:25 AM
Updated : 14 March 2023, 09:25 AM

বোর্ডার-গাভাস্কার সিরিজের ইন্দোর টেস্টের পিচকে আইসিসির ‘নিম্নমানের’ রেটিং দেওয়া মেনে নিতে পারেনি ভারত। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। 

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে মধ্য প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। ইন্দোরের হলকার স্টেডিয়ামটি এই অ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত। 

আইসিসির দুই সদস্যের একটি প্যানেল এখন আগের সিদ্ধান্তটি পর্যালোচনা করবে। এরপর আগামী ১৪ দিনের মধ্যে তাদের রায় জানাবে। 

অস্ট্রেলিয়া-ভারতের ইন্দোর টেস্টের উইকেট ব্যাটসম্যানদের জন্য ছিল বধ্যভূমি। ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই স্পিনাররা পান বিশাল টার্ন। তৃতীয় দিনের প্রথম সেশনে শেষ হয়ে যায় খেলা। ৯ উইকেটের বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

ওই টেস্টের প্রথম দুই দিনেই পড়ে ৩০ উইকেট। পুরো ম্যাচে পড়া ৩১ উইকেটের মধ্যে ২৬টিই নেন স্পিনাররা।

ইন্দোরের পিচকে ‘নিম্নমানের’ রেটিং দেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার তার প্রতিবেদনে উল্লেখ করেন, “পিচটি ছিল খুবই শুষ্ক। ব্যাট-বলের মধ্যে ভারসাম্য আনতে পারেনি।” একই সঙ্গে ‘অত্যধিক ও অসমান বাউন্সের’ কথাও বলেন তিনি। 

যার ফলে হলকার ক্রিকেট স্টেডিয়ামের নামের পাশে যুক্ত হয় তিনটি ডিমেরিট পয়েন্ট। যেটা পাঁচ বছরের জন্য সক্রিয় থাকবে। এর মাঝে আরও দুটি ডিমেরিট পয়েন্ট পেলে স্টেডিয়ামটিকে এক বছরের জন্য আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে নিষিদ্ধ করা হবে। 

আইসিসির নিয়ম অনুযায়ী, পাঁচ বছর সময়ের মধ্যে কোনো ভেন্যু ৫ ডিমেরিন্ট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়। ১০ পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা দুই বছরের। 

সিরিজের প্রথম দুই টেস্টও শেষ হয়েছে তিন দিনের মধ্যে। ওই দুই ম্যাচের রেফারি ছিলেন অ্যান্ডি পাইক্রফট, যিনি নাগপুর ও দিল্লির উইকেটকে ‘গড়পড়তা’ রেটিং দেন।

ম্যাচ রেফারি কোনো পিচকে ছয়টি রেটিং দিতে পারেন-খুব ভালো, ভালো, গড়পড়তা, গড়পড়তার নিচে, নিম্নমানের, অনুপযুক্ত। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো পিচ ‘গড়পড়তার নিচে’ রেটিং পেলে ডিমেরিট পয়েন্ট যোগ হয় একটি। আর ‘নিম্নমানের’ উইকেটের জন্য ডিমেরিট পয়েন্ট তিনটি। ‘অনুপযুক্ত’ হলে ডিমেরিট পয়েন্ট পাঁচটি। 

ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্টটি হওয়ার কথা ছিল ধর্মশালায়। কিন্তু সেখানকার মাঠের অবস্থা খুব একটা ভালো না থাকায় ম্যাচের দুই সপ্তাহ আগে ভেন্যু পরিবর্তন করে বিসিসিআই। 

আইসিসির পিচ রেটিংয়ের বিরুদ্ধে আপিল করতে বোর্ডগুলোকে সচরাচর দেখা যায় না। তবে সম্প্রতি আপিল করে সফল হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। গত ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে রাওয়ালপিণ্ডি টেস্টের উইকেটকে ‘গড়পড়তার নিচে’ রেটিং দিয়েছিলেন পাইক্রফট। পিসিবি আপিল করার পর সিদ্ধান্তে বদল আনে আইসিসি। ম্যাচটি ৭৪ রানে জিতেছিল ইংল্যান্ড।