ভারত টেস্ট দলে সূর্যকুমার-ইশান

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে জায়গা পেয়েছেন বাঁহাতি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 06:21 PM
Updated : 13 Jan 2023, 06:21 PM

টি-টোয়েন্টিতে নিজেকে ক্রমেই নতুন উচ্চতায় নিয়ে যাওয়া সূর্যকুমার যাদবের সামনে এবার টেস্ট ক্রিকেটেও নিজের ছাপ রাখার সুযোগ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে জায়গা পেয়েছেন বিস্ফোরক এই ব্যাটসম্যান। সেখানে তার সঙ্গী সাদা বলের ক্রিকেটে নিজেকে মেলে ধরা আরেক ব্যাটসম্যান ইশান কিষান।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুক্রবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে। জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা। চোটের জন্য গত অগাস্ট থেকে দলের বাইরে থাকা বাঁহাতি এই অলরাউন্ডারের খেলা নির্ভর করছে ফিটনেসের উপর।

স্পিন আক্রমণে তার সঙ্গী রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল ও কুলদিপ যাদব।

দলে নেই ভারতের পেস আক্রমণের সবচেয়ে বড় অস্ত্র জাসপ্রিত বুমরাহ। কয়েক দিন আগেও মনে হচ্ছিল, তিনি ফেরার খুব কাছেই আছেন। তবে পরে বিসিসিআই জানায়, আরও কিছু দিন সময় লাগতে পারে ডানহাতি এই পেসারের।

তার অনুপস্থিতিতে পেস আক্রমণ সামলাবেন মোহাম্মদ শামি, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ ও জয়দেব উনাদকাট।

গাড়ি দুর্ঘটনায় আহত হওয়া রিশাভ পান্ত লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন। তার অনুপস্থিতিতে টেস্টের দুয়ার খুলে গেছে ইশানের সামনে। একাদশে জায়গা পেতে তাকে লড়াই করতে হবে আরেক কিপার-ব্যাটসম্যান কেএস ভারতের সঙ্গে।

২০১৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ইশানের। ৪৮ ম্যাচে ৩৮.৭৬ গড়ে ২ হাজার ৯৮৫ রান করেছেন তিনি। সর্বোচ্চ ২০১৬ সালে দিল্লির বিপক্ষে খেলা ২৭৩।

টি-টোয়েন্টিতে দুর্দান্ত ছন্দে থাকা সূর্যকুমারের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ২০১০ সালে। ৭৯ ম্যাচে ৪৪.৭৯ গড়ে তিনি করেছেন ৫ হাজার ৫৪৯ রান।

চোটের জন্য বাংলাদেশের বিপক্ষে সবশেষ সিরিজে না খেলা নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা অনুমিতভাবেই ফিরেছেন দলে।

আগামী ৯ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট।

ভারত টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএস ভারত (উইকেটরক্ষক), ইশান কিষান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, কুলদিপ যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট, সূর্যকুমার যাদব। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক