অপেক্ষা বাড়ল রাহুলের, ডাক পেলেন পাড্ডিকাল

প্রথমবারের মতো ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 03:59 PM
Updated : 12 Feb 2024, 03:59 PM

ঊরুর চোট পুরোপুরি কাটিয়ে না উঠতেই নতুন আরেকটি সমস্যায় পড়েছেন লোকেশ রাহুল। হাঁটুর ব্যথায় ভুগছেন ভারতের অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট থেকে তাই ছিটকে গেছেন তিনি।

কার্নাটাকা সতীর্থের জায়গায় ডাক পেয়েছেন দেবদুত পাড্ডিকাল। ভারতের টেস্ট দলে প্রথমবারের মতো এসেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ইংলিশদের সঙ্গে হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৮৬ রান করেন রাহুল। ২৮ রানে হেরে যাওয়া ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ২২ রান আসে তার ব্যাট থেকে। এরপর বিশাখাপাত্নাম টেস্ট থেকে ছিটকে যান তিনি ঊরুর চোটে। ওই ম্যাচটি ১০৬ রানে জিতে সিরিজে সমতা ফেরায় ভারত।

পাঁচ ম্যাচ সিরিজের শেষ তিন টেস্টের দলে অনুমিতভাবেই তাকে রাখে ভারত। তবে তার খেলা নির্ভর করছিল ফিটনেসের ওপর। হাঁটুর সমস্যায় তৃতীয় টেস্টেও খেলা হচ্ছে না রাহুলের।

এমনিতেই গুরুত্বপূর্ণ এই সিরিজটি ব্যক্তিগত কারণে খেলছেন না ভারতের সময়ের সেরা ব্যাটসম্যান ভিরাট কোহলি। বাকি তিন টেস্টের দলে শ্রেয়াস আইয়ারকেও রাখেনি স্বাগতিকরা। হ্যামস্ট্রিং চোটে ভুগলেও দলে আছেন রবীন্দ্র জাদেজা। তবে পরের ম্যাচে তিনি খেলবেন কিনা সেটাও নিশ্চিত নয়। সঙ্গে রাহুলকে না পাওয়া ভারতের জন্য বড় ধাক্কা নিঃসন্দেহে।

ভারত-ইংল্যান্ডের পরের টেস্ট রাজকোটে, শুরু আগামী বৃহস্পতিবার। নতুন মুখ পাড্ডিকালের মঙ্গলবার দলের সঙ্গে যোগ দেওয়ার কথা। চেন্নাইয়ে সোমবার শেষ হওয়া তামিল নাড়ু ও কার্নাটাকার মধ্যকার রঞ্জি ট্রফির ম্যাচটি খেলেন তিনি। ড্র হওয়া ম্যাচে কার্নাটাকার হয়ে ১৫১ ও ৩৬ রান করেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান।

মূলত রঞ্জি ট্রফিতে আলো ছড়িয়েই জাতীয় দলে ডাক পেয়েছেন পাড্ডিকাল। ঘরোয়া প্রথম শ্রেণির এই প্রতিযোগিতার চলতি আসরে এখন পর্যন্ত ৬ ইনিংসে ৫৫৬ রান করেছেন তিনি ৯২.৬৬ গড়ে। এরই মধ্যে করে ফেলেছেন তিনটি সেঞ্চুরি, সর্বোচ্চ ১৯৩ রান করেছেন পাঞ্জাবের বিপক্ষে।

রজি ট্রফির সবশেষ ম্যাচের আগে ইংল্যান্ড লায়ন্সের (ইংল্যান্ড ‘এ’ দল) বিপক্ষে ভারত ‘এ’ হয়ে দুটি অনানুষ্ঠানিক টেস্ট খেলেছেন পাড্ডিকাল। সেখানেও আলো ছড়িয়েছে তার ব্যাট। তিন ইনিংসে করেছেন ৬৫, ২১ ও ১০৫ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত ৩১ ম্যাচ খেলে ৪৪.৫৪ গড় ও ৫৯.৪৫ স্ট্রাইক রেটে ২ হাজার ২২৭ রান করেছেন পাড্ডিকাল। ৬টি সেঞ্চুরির সঙ্গে তার ফিফটি ১২টি।

বিশাখাপাত্নাম টেস্ট দিয়ে অভিষেক হয়েছে রাজাত পাতিদারের। পাড্ডিকালের সঙ্গে দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা সারফারাজ খানও। জাদেজা না খেললে আরেকজনের অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে।