দলের ভালো যেখানে, সেখানেই ব্যাটিংয়ে দেখা যাবে সাকিবকে

তিন নম্বরে সাকিবের রেকর্ড দুর্দান্ত হলেও কোচ চান্দিকা হাথুরুসিংহে জানালেন, দলের প্রয়োজনের কথা ভেবেই ঠিক করা হবে এই অলরাউন্ডারের ব্যাটিং পজিশন।

ক্রীড়া প্রতিবেদক সিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 09:10 AM
Updated : 17 March 2023, 09:10 AM

গা গরমের ফুটবলে বরাবরই দলের সবচেয়ে উৎসাহীদের একজন সাকিব আল হাসান। এ দিনও ব্যতিক্রম নয়। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার সকালে সবার আগে তাকেই দেখা গেল ফুটবল নিয়ে কারিকুরি করতে। ফুটবল ম্যাচেও দাপিয়ে বেড়ালেন। পরে এক পাশের সেন্টার উইকেটে ফ্রি হ্যান্ডে বিগ শট করলেন কিছুক্ষণ। নেটে শুরুর দিকে বোলিং করলেও ব্যাটিংয়ে গেলেন অনুশীলনের একদম শেষ দিকে। নেট সেশন থেকে তাই ম্যাচে তার সম্ভাব্য ব্যাটিং পজিশনের ধারণা পাওয়া গেল না। 

অধিনায়ক তামিম ইকবাল যদিও কদিন আগেই বলে দিয়েছেন, ওয়ানডে দলে চার বা পাঁচ নম্বরেই ব্যাট করতে দেখা যাবে সাকিবকে। তবে সবশেষ দুই সিরিজে তিনটি ভিন্ন পজিশনে ব্যাট করেছেন তিনি। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজেও পজিশন নিয়ে তাই কিছুটা কৌতূহল আছেই। 

সিরিজ শুরুর আগে অবশ্য সাকিবকে নিয়ে দেশজুড়ে তুমুল আলোচনা মাঠের বাইরের কারণে। আরাভ খান নামের হত্যা মামলার আসামীর দোকান উদ্বোধনের অনুষ্ঠানে দুবাই যাওয়ায় বয়ে যাচ্ছে বিতর্কের ঝড়। তার ক্যারিয়ারে অবশ্য বিতর্ক নতুন কিছু নয়। যথারীতি তাকে বিচলিতও মনে হলো না খুব একটা। আগের সবসময়ের মতোই মাঠে তিনি ডুবে থাকলেন নিজের কাজেই। 

ব্যাটে-বলে তিনি দলের সেরা পারফর্মার। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজেও তাকে সেরা রূপেই চাইবে দল। তিনিও আগে নানা সময়ে দেখিয়েছেন, মাঠের বাইরের বিতর্কের সময় তিনি মাঠেও জ্বলে ওঠেন আরও ভালোভাবে। এই সিরিজেও তেমন কিছু হলে বিস্ময়কর কিছু হবে না। 

ব্যাট হাতে পারফর্ম করেছেন তিনি তিন-চার-পাঁচ, সব পজিশনেই। আগের সিরিজেই ইংল্যান্ডের বিপক্ষে ৫৮ ও ৭৫ রানের দুটি ইনিংস খেলেছেন পাঁচ নম্বরে নেমে। তার ব্যাটিং পজিশন নিয়ে তাই প্রশ্ন থাকার কথা নয়। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ইনিংস ব্যাট করেছেন তিনি ৫ নম্বর পজিশনেই। 

তার পরও প্রশ্নটা থাকছে বাস্তবতার খাতিরেই। তিন নম্বরে তার পারফরম্যান্স যে অসাধারণ! তিনে ৩৬ ইনিংস ব্যাট করে ১ হাজার ৫৩৯ রান তার ৪৯.৬৪ গড় ও ৮৬.৮০ স্ট্রাইক রেটে। তার সেরা গড় ও সবচেয়ে বেশি স্ট্রাইক রেট এই পজিশনেই। 

২০১৮ সাল থেকে নিয়মিত তিনে নামা শুরুর পর থেকে তার ধারাবাহিকতা দুর্দান্ত। ২০১৯ বিশ্বকাপে ৮৬.৫৭ গড় ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রানের চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি এই পজিশনেই। গত বছরও দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডেতে তিনে নেমে তার দুর্দান্ত ইনিংসে জয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। 

ওয়ানডেতে তিন নম্বরে বাংলাদেশের সবচেয়ে বেশি রান ও সেরা ব্যাটিং গড় সাকিবেরই। 

গত মার্চের সেই দক্ষিণ আফ্রিকা সফরের পর সাকিব আবার ওয়ানডে খেলতে নামেন গত ডিসেম্বরে। ভারতের বিপক্ষে সেই সিরিজের প্রথম দুই ম্যাচে তাকে নামানো হয় চারে। দুই ম্যাচে রান করেন ২৯ ও ৪। পরে সেই সিরিজের শেষ ম্যাচে তিনে নেমে খেলেন ৪৩ রানের ইনিংস। 

সবশেষ ইংল্যান্ড সিরিজের পুরোটায় অবশ্য পাঁচেই ব্যাট করেন তিনি। তিন ইনিংসে রান ৮, ৫৮ ও ৭৫। এই সিরিজের কোনো ম্যাচে তাকে চারে না নামানোর পেছনে অবশ্য ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের ভূমিকা থাকতে পারে। 

তবে চার হোক বা পাঁচ, তিন নম্বর থেকে তা সরানো বা সরে যাওয়া নিয়ে প্রশ্নের অবকাশ থাকেই। দলের সেরা ক্রিকেটারকে তার সম্ভাব্য সেরা পজিশনে রাখতে চাওয়ার কথা সব দলেরই। 

তবে চান্দিকা হাথুরুসিংহে শোনালেন দলের প্রয়োজনের কথাই। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বললেন, দলের জয়ে কার্যকর অবদানের ভাবনাই থাকবে সাকিবের ব্যাটিং পজিশন নির্ধারণে। 

“এটা ঠিক, যেসব পজিশনে সে ব্যাট করেছে, সব জায়গাতেই ভালো করেছে। সামনের পথচলায় বৃহত্তর দৃষ্টিকোণ থেকে তাকালে, সে যে পজিশনে ব্যাট করলে দলের জয়ে সহায়তা পাওয়া যাবে, সেখানেই ব্যাট করবে।” 

টুকটাক প্রশ্ন কিছু আছে আফিফ হোসেনের ব্যাটিং পজিশন নিয়েও। সবশেষ দুই সিরিজে সাত নম্বরে ব্যাট করে তিনি ব্যর্থ টানা ছয় ইনিংসে। এই দুই সিরিজের আগে অগাস্টে জিম্বাবুয়ে সফরে তিনি সাফল্য পেয়েছিলেন ছয়ে নেমে। তবে ওয়ানডে ক্যারিয়ারের ২২ ইনিংসের ১৫টিই তিনি খেলেছেন সাতে। 

আধুনিক যুগে এই পজিশনে যেরকম বিগ হিটার দেখা যায়, আফিফ ঠিক সেরকম বিধ্বংসী ব্যাটসম্যান নন। তার পজিশন আরও ওপরে উঠতে পারে কি না, এই আলোচনা অনেক দিনেরই।

হাথুরুসিংহে অবশ্য ব্যাটিং পজিশনের আলোচনাতেই যেতে চান না। তিনি বরং আফিফকে বললেন আগে পারফর্ম করতে। 

“দলে কারও ব্যাটিং পজিশন নিয়েই কোনোরকম দুর্ভাবনা নেই। দলের জন্য যা গুরুত্বপূর্ণ, সেখানেই তাকে কাজে লাগানো হবে। সবশেষ সিরিজটি আফিফের খুব একটা ভালো যায়নি, তার প্রত্যাশামতো এবং আমরা যেভাবে দেখতে চেয়েছিলাম। তাকে উন্নতি করতে হবে এবং আগে যা দেখিয়েছে, সেই ফর্মে ফিরতে হবে।”