রোহিত-কোহলিকে ছাড়াই ভারত টি-টোয়েন্টি দল

নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে সিরিজের দলে এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে রাখেনি ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 06:33 PM
Updated : 13 Jan 2023, 06:33 PM

বিশ ওভারের ক্রিকেটের পরের বিশ্বকাপ দুই বছর পর, সেই লক্ষ্যেই যেন দল গুছিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়েছে ভারত। অন্তত নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে সিরিজের জন্য তাদের দল গঠনে তেমনই আভাস মিলছে। সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও রোহিত শর্মাকে বাইরে রেখে স্কোয়াড ঘোষণা করেছে তারা।

আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান লোকেশ রাহুলও দলে নেই। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও নেই এই ওপেনার। আর পারিবারিক কারণে দুই সিরিজের কোনোটিতেই খেলতে পারবেন না আকসার প্যাটেল।

আগামী ২৭ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি সময়ের মধ্যে রাঁচি, লক্ষ্ণৌ ও আহমেদাবাদে হবে তিন ম্যাচের সিরিজটি। এতে ভারতকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। এ মাসের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও দলের অধিনায়ক ছিলেন তিনি। আসছে সিরিজে সূর্যকুমার যাদব থাকবেন তার ডেপুটি।

টি-টোয়েন্টিতে দেশকে ১৪৮ ম্যাচে প্রতিনিধিত্ব করা রোহিত ও এই সংস্করণে ১১৫টি ম্যাচ খেলা কোহলিকে ভবিষ্যৎ ভাবনায় বাদ নাকি বিশ্রাম দেওয়া হয়েছে, তা অবশ্য পরিষ্কার করেনি বিসিসিআই। 

৩৫ বছর বয়সী রোহিত ও ৩৪ বছর বয়সী কোহলি অবশ্য ওয়ানডে সিরিজে খেলবেন। টি-টোয়েন্টি সিরিজের আগে আগামী ১৮ থেকে ২৪ জানুয়ারি হবে সিরিজটি। ম্যাচগুলো হবে হায়দরাবাদ, রায়পুর ও ইন্দোরে।

ভারতের টি-টোয়েন্টি দলের আরেকটি উল্লেখযোগ্য দিক পৃথ্বি শয়ের ফেরা। ২০২১ সালের জুলাইয়ে সবশেষ ভারতের বিপক্ষে খেলেছেন তিনি। ইনিংসের শুরুতে মারমুখী ব্যাটিংয়ে দ্রুত রান তুলতে পারদর্শী এই ডানহাতি ব্যাটসম্যান। তারপরও, বিশেষ করে এই ফরম্যাটে তার দলে জায়গা না পাওয়ায় সাম্প্রতিক সময়ে অনেক আলোচনা হয়।

অবশেষে সম্প্রতি রঞ্জি ট্রফিতে আসামের বিপক্ষে মুম্বাইয়ের হয়ে ৩৮৩ বলে ৩৭৯ রানের ইনিংস খেলে নজর কাড়েন পৃথ্বি; প্রথম শ্রেণির ক্রিকেটে যা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা, শুবমান গিল, ইশান কিষান, বিরাট কোহলি, শ্রেয়ার আইয়ার, সূর্যকুমার যাদব, কেএস ভারত, হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চেহেল, কুলদিপ যাদব, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল: হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, ইশান কিষান, রুতুরাজ গায়কোয়াড়, শুবমান গিল, দিপক হুডা, রাহুল ত্রিপাঠি, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, কুলদিপ যাদব, যুজবেন্দ্র চেহেল, আর্শদিপ সিং, উমরান মালিক, শিভাম মাভি, পৃথ্বি শ, মুকেশ কুমার।