কোচ ও টিম ডিরেক্টরকে নিয়ে পাকিস্তানের নতুন নির্বাচক কমিটি

হারুন রশিদের নেতৃত্বে নির্বাচক কমিটিতে চমক হাসান চিমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 02:25 PM
Updated : 21 May 2023, 02:25 PM

পাকিস্তান ক্রিকেটে যেন চমকের শেষ নেই। কিছু দিন পরপরই নতুন কোনো পন্থা বের করে ফেলে পিসিবি। এবার যেমনটা করল নির্বাচক কমিটিকে নিয়ে। আমূল পরিবর্তন এলো হারুণ রশিদের নেতৃত্বাধীন কমিটিতে। যেখানে রাখা হলো কোচ, টিম ডিরেক্টরকে। চমক সেখানেই শেষ নয়, জায়গা পেলেন হাসান চিমা, যিনি মূলত একজন অ‍্যানালিস্ট।

 

পাকিস্তান জাতীয় দল ছাড়াও শাহিনস (‘এ’ দল) ও অনূর্ধ্ব-১৯ দলও বাছাই করবে এই নতুন কমিটি। রোববার এক সংবাদ বিবৃতিতে নতুন তিন জনকে নিয়ে চার সদস্যের কমিটির নিয়োগের খবর জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

হারুনের নেতৃত্বে এই কমিটিতে রাখা হয়েছে জাতীয় দলের প্রধান কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্ন ও টিম ডিরেক্টর মিকি আর্থারকে।

পাকিস্তান সুপার লিগে ইসলামাবাদ ইউনাইটেডের স্ট্র্যাটেজি ম্যানেজার হিসেবে দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন চিমা। এছাড়া বিশ্বব্যাপী নানান ফ্র্যাঞ্চাইজি লিগে ডেটা অ্যানালিস্ট হিসেবেও কাজ করেছেন তিনি। 

ইসলামাবাদের দায়িত্ব নেওয়ার আগে ক্রিকেট লিখিয়ে হিসেবেও কাজ করেছেন চিমা। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো ও ক্রিকবাজে প্রায় পাঁচ বছর নিয়মিত পাকিস্তান ক্রিকেটের ওপর বিভিন্ন প্রতিবেদন লিখেছেন তিনি। 

চিমাকে নির্বাচক কমিটিতে নিয়োগ দেওয়ার ব্যাপারে স্থানীয় সংবাদ মাধ্যমে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি জানিয়েছেন, এখন থেকে দল বাছাইয়ে তথ্য ও পরিসংখ্যানের দিকে জোর দেওয়া হবে। 

পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, আর্থার ও ব্র্যাডবার্নের সঙ্গে বিশ্বব্যাপী কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন চিমার উপস্থিতি আসন্ন সিরিজের দল বাছাইয়ের পাশাপাশি পরিকল্পনা সাজানো এবং ‘এ’ দলের ক্রিকেটারদের যথাযথ পথ দেখাতে সাহায্য করবে।

নতুন এই কমিটির প্রথম কাজ অবশ্য কোনো সিরিজ বা টুর্নামেন্টের দল নির্বাচন নয়। লাহোরে আগামী মাসে শুরু হতে যাওয়া ফাস্ট বোলিং ও স্পিন ক্যাম্পের জন্য ক্রিকেটার বাছাই করতে হবে তাদের।

৬ মাসের মধ্যে পাকিস্তানের তৃতীয় নির্বাচক কমিটি এটি। গত বছরের ডিসেম্বরে রমিজ রাজার জায়গায় নাজামকে পিসিবি প্রধান হিসেবে বসানোর পর তৎকালীন প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম চাকরি হারান।

ওয়াসিমের জায়গায় অন্তর্বর্তীকালীন নির্বাচক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পান শাহিদ আফ্রিদি। তার সহকারী হিসেবে রাখা হয় রাও ইফতিখার আনজুম ও আব্দুল রাজ্জাককে। 

পরে গত ফেব্রুয়ারিতে এই কমিটি বিলুপ্ত করে হারুনের নেতৃত্বে নির্বাচক কমিটিতে বসানো হয় কামরান আকমল, মোহাম্মদ সামি ও ইয়াসির হামিদকে। তখন বয়সভিত্তিক দলের জন্য আকমলের নেতৃত্বে ভিন্ন কমিটিতে রাখা হয় তৌসিফ আহমেদ, আরশাদ খান, শাহিদ নাজির ও শোয়েব খানকে।